1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৩:৫০ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

১০ দিনের মধ্যে পেঁয়াজের দাম কমবে : বাণিজ্যমন্ত্রী

  • আপডেট সময় শনিবার, ২৩ নভেম্বর, ২০১৯

সুনামকণ্ঠ ডেস্ক ::
আগামী ১০ দিনের মধ্যে পেঁয়াজের দাম কমবে বলে জানিয়েছেন বাণিজ্য মন্ত্রী টিপু মুনশী।
শনিবার দুপুরে রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রিজ (বিসিআই) আয়োজিত এক সেমিনারে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।
টিপু মুনশী বলেন, বিমানে করে পেঁয়াজ আনা হচ্ছে। মিশর বা তুরস্ক থেকে যে পেঁয়াজ আসছে সেটি ১২০ টাকা আর আমাদের দেশি পেঁয়াজ ১৪০-১৬০ টাকায় বিক্রি হচ্ছে। তবে কোনো মানুষ যদি বলে বাজারে পেঁয়াজ ১৮০ বা ২০০ সেটি কিন্তু নিউজ নয়। নিউজগুলো সঠিকভাবে তুলে ধরা দরকার। আমাদের পেঁয়াজ ২৫ শতাংশ আমদানি করতে হয়। এ ২৫ শতাংশের ৯০ ভাগ পেঁয়াজ আসত ভারত থেকে। ২৯ সেপ্টেম্বর ভারত পেঁয়াজ রফতানি বন্ধ করে দেয়। আমরা পুরোপুরি একটি দেশের ওপর নির্ভরশীল ছিলাম। এরপর আমরা মিশর, তুরস্ক ও মিয়ানমারে লোক পাঠানো শুরু করলাম। এখন পেঁয়াজ আসতে শুরু করেছে।
তিনি আরও বলেন, সেপ্টেম্বর, অক্টোবর ও নভেম্বর ১ লাখ মেট্রিক টন করে পেঁয়াজ আমদানি হতো। সেখানে সেপ্টেম্বরে পেঁয়াজ এসেছে ২৫ হাজার টন, অক্টোবরে ২৪ হাজার টন। অর্থাৎ আমদানি কম হয়েছে। এখন আমাদের পেঁয়াজ আসতে শুরু করেছে। যার জন্য ২০০ টাকা করে বিমানে করে পেঁয়াজ এনে আমরা ৪৫ টাকা দরে বিক্রি করছি। আর বেশি সময় নয় আশা করছি ১০ দিনের মধ্যে আমাদের সমস্ত পেঁয়াজ উঠে যাবে। অর্থাৎ ১০ দিনের মধ্যে দাম কমে যাবে।
মন্ত্রী বলেন, মিশর থেকে জাহাজে করে বড় চালান ছেড়েছে। আশা করছি, ২৯ নভেম্বরের মধ্যে চট্টগ্রাম বন্দরে অন্তত ১২ হাজার মেট্রিক টন পেঁয়াজ বন্দরে আসবে। মিয়ানমারে পেঁয়াজের আজকের বাজার ১৫০ টাকা, ভারতে ১০০ টাকা আর আমাদের দেশে ১২০-২৫ টাকা। অর্থাৎ বিশ্বব্যাপী পেঁয়াজের দাম বেড়েছে। অপরদিকে ভারত পেঁয়াজ বন্ধ করে দেওয়ায় আমাদের বিপদ হয়েছে। আর এই বিপদ থেকে আমাদের শিক্ষা নিতে হবে।
জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, দেশ ভালোভাবে এগিয়ে যাচ্ছে। হতাশার কিছু নেই। জিডিপি এবং এক্সপোর্ট বেড়েছে। ব্যবসা সহজীকরণে আমাদের সামান্য উন্নতি হয়েছে। বিশ্বব্যাংক আমাদের উন্নয়ন সরাসরি গ্রহণ করে না। আমরা ট্যাক্স রেশিও বাড়ানোর চেষ্টা করছি। যা আমাদের আগামী ৩০ সালের মধ্যে ২০ শতাংশে উন্নীত করতে হবে। আমরা ব্যবসায়ীদের সঙ্গে নিয়েই উন্নয়ন করতে চাই।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com