রবিবার, ৩১ মে ২০২০, ০৩:৪৩ পূর্বাহ্ন

Notice :

সমবায়ের মাধ্যমে ন্যায়ভিত্তিক সমাজ প্রতিষ্ঠা সম্ভব : জেলা প্রশাসক

সুনামকণ্ঠ ডেস্ক ::
‘বঙ্গবন্ধুর দর্শন, সমবায়ে উন্নয়ন’ প্রতিপাদ্যকে সামনে রেখে সুনামগঞ্জে ৪৮তম জাতীয় সমবায় দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে শনিবার সকালে র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করে জেলা সমবায় অফিস। ব্যবস্থাপনায় ছিল সুনামগঞ্জ জেলা প্রশাসন।
বর্ণাঢ্য র‌্যালিটি জেলা শিল্পকলা একাডেমি হতে শুরু হয়ে শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। পরে পুনরায় জেলা শিল্পকলা একাডেমিতে গিয়ে শেষ হয়।
শিল্পকলা একাডেমি মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ। এ সময় তিনি বলেন, সমবায় হচ্ছে এমন একটি পদ্ধতি, যেখানে ধনী-গরিব সবার অংশগ্রহণের সুযোগ রয়েছে। এটি অর্থনৈতিক উন্নয়নের গুরুত্বপূর্ণ কৌশল। সে কারণে স্বাধীনতার পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সমবায়কে উন্নয়নের অন্যতম কৌশল হিসেবে বেছে নিয়েছিলেন।
তিনি বলেন, বর্তমান সরকার ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে অর্থনৈতিকভাবে শক্তিশালী দেশ হিসেবে গঠনের লক্ষ্যে কাজ করে যাচ্ছে। এ ক্ষেত্রে সমবায়গুলোর ভূমিকা গুরুত্বপূর্ণ। সমবায়ের মাধ্যমে আয়-বৈষম্য হ্রাস করে ন্যায়ভিত্তিক একটি সমাজ প্রতিষ্ঠা করা সম্ভব।
জেলা সমবায় অফিসার চন্দন রায়ের সভাপতিত্বে ও জেলা সমবায় কার্যালয়ের পরিদর্শক হিরন্ময় রায়ের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকারের উপপরিচালক মোহাম্মদ এমরান হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার (পুলিশ সুপার পদে পদোন্নতিপ্রাপ্ত) মিজানুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ শরীফুল ইসলাম, জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাড. চাঁন মিয়া প্রমুখ।
আরো বক্তব্য রাখেন সুনামগঞ্জ কেন্দ্রীয় সমবায় সোসাইটির সভাপতি আলহাজ আশফাকুর রহমান চৌধুরী, বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড, সুনামগঞ্জের চেয়ারম্যান আহমদ নূর, অ্যাড. মাহবুবুল হাসান শাহীন, সদর উপজেলা সিনিয়র মৎস্য অফিসার সীমা রাণী বিশ্বাস, উপজেলা সমবায় অফিসার বিজিত রঞ্জন কর, সুনামগঞ্জ হকার্স সমবায় সমিতির উপদেষ্টা সামিয়ান তাজুল, মল্লিকা বহুমুখী সমবায় সমিতির সভাপতি মো. মিজানুল হক সরকার, উপজেলা সমবায় অফিসের সহকারী পরিদর্শক জিতেন্দ্র সূত্রধর প্রমুখ।
আলোচনা সভা শেষে মৎস্য চাষের মধ্যমে স্থানীয় ও জাতীয় পর্যায়ে আমিষের চাহিদাপূরণে গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য সুনই মৎস্যজীবী সমবায় সমিতিসহ বিভিন্ন উপজেলার শ্রেষ্ঠ সমবায় সমিতি ও সমবায়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। উল্লেখ্য সুনামগঞ্জ জেলার ধর্মপাশা উপজেলাধীন সুনই মৎস্যজীবী সমবায় সমিতি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে মৎস্য চাষে অবদানের স্বীকৃতি স্বরূপ জাতীয় পর্যায়ের শ্রেষ্ঠ সমবায়ীর পুরস্কার গ্রহণ করেছে।
তাহিরপুর :
তাহিরপুরে ৪৮তম জাতীয় সমবায় দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে শনিবার সকালে তাহিরপুর উপজেলা প্রশাসন ও সমবায় অফিসের আয়োজনে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। পরে উপজেলা গণমিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা বিজেন ব্যানার্জী।
উপজেলা সমবায় অফিসার নাজমুল হকের পরিচালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন উপজেলা সমাজসেবা কর্মকর্তা মাহবুবুর রহমান, উপজেলা আনসার ভিডিপি কর্মকর্তা শহীদুল ইসলাম, উপজেলা প্রেসক্লাব সভাপতি রমেন্দ্র নারায়ণ বৈশাখ, বাজার বণিক সমিতির সভাপতি সুধাংশু গাঙ্গুলী রতন প্রমুখ।
জামালগঞ্জ :
জামালগঞ্জে ৪৮তম জাতীয় সমবায় দিবস পালিত হয়েছে। জামালগঞ্জ উপজেলা প্রশাসন ও সমবায় বিভাগ এই কর্মসূচির আয়োজন করে। দিবসটি পালন উপলক্ষে শনিবার সকালে জাতীয় সংগীত পরিবেশন ও জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে অনুষ্ঠানের উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার প্রিয়াংকা পাল। পরে বিভিন্ন সমবায় সমিতির আগত সমবায়ীদের বর্ণিল ব্যানার ফেস্টুন সম্বলিত একটি বর্ণাঢ্য শোভাযাত্রা উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা অডিটোরিয়ামে আলোচনা সভায় মিলিত হন।
আলোচনা সভায় সভাপতিত্ব করেন জামালগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার প্রিয়াংকা পাল। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন জামালগঞ্জ কিন্ডারগার্টেন এন্ড জুনিয়র হাইস্কুলের সিনিয়র শিক্ষক আলী আমজদ।
আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন উপজেলা সমবায় কর্মকর্তা মো. আবু তাহের। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান বীণা রাণী তালুকদার, জামালগঞ্জ সদর ইউপি চেয়ারম্যান মো. সাজ্জাদ মাহমুদ তালুকদার। বক্তব্য রাখেন জামালগঞ্জ প্রেসক্লাব সভাপতি অঞ্জন পুরকায়স্থ, সাংবাদিক ওয়ালী উল্লাহ সরকার। সফল সমবায়ীদের মধ্যে বক্তব্য রাখেন জাবেদ জাহাঙ্গীর, মিলন মিয়া প্রমুখ।
আলোচনা সভায় উপজেলা প্রসাশনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ, সমবায় বিভাগের কর্মকর্তাবৃন্দ, বিভিন্ন সমবায় সমিতি থেকে আগত শতাধিক সমবায়ী, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানের সমন্বয় ও সার্বিক তত্ত্বাবধানে ছিলেন উপজেলা সমবায় বিভাগের অফিস সহকারী মো. নাজিম উদ্দিন।
জগন্নাথপুর :
জগন্নাথপুরে জাতীয় সমবায় দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষে শনিবার সকালে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। র‌্যালি শেষে উপজেলা পরিষদ মিলনয়াতনে জগন্নাথপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহফুজুল আলম মাসুমের সভাপতিত্বে ও উপজেলা সমবায় কর্মকর্তা দেলোয়ার হোসেনের পরিচালনায় অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা ভারপ্রাপ্ত চেয়ারম্যান বিজন কুমার দেব। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রেজাউল করিম রিজু, উপজেলা শিক্ষা কর্মকর্তা জয়নাল আবেদীন, উপজেলা নির্বাচন কর্মকর্তা মুজিবুর রহমান, পল্লী উন্নয়ন কর্মকর্তা সাইফুল ইসলাম, সিনিয়র সাংবাদিক শংকর রায়, সানোয়ার হাসান সুনু, জগন্নাথপুর পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাজী ইকবাল হোসেন ভূইয়া প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ভিডিও গ্যালারী

ভিডিও গ্যালারী