মঙ্গলবার, ২৬ মে ২০২০, ০৭:২১ অপরাহ্ন

Notice :

ধামালিয়া নদীতে অবৈধভাবে বালু উত্তোলন

হাসান বশির ::
বিশ্বম্ভরপুর উপজেলার ধামালিয়া নদী থেকে অবৈধভাবে বালু-পাথর উত্তোলন করছে স্থানীয় প্রভাবশালী চক্র। ফলে হুমকির মুখে পড়েছে পরিবেশ।
স্থানীয়দের সঙ্গে কথা বলে জানাযায়, উপজেলার ধনপুর ইউনিয়নের চিনাকান্দি সীমান্ত ফাঁড়ি থেকে শত মিটার দূরে নদীর বিভিন্ন অংশ থেকে বালু পাথর উত্তোলন করছে ওই চক্রের সদস্যরা। প্রতিদিনই বালু পাথর উত্তোলনে কাজ করছে দুই শতাধিক শ্রমিক। কোন কোন জায়গায় নদীর পার কেটে উত্তোলন করা হচ্ছে বালু-পাথর। উত্তোলিত বালু-পাথর সাথে সাথেই পিকআপ, ট্রাকসহ বিভিন্ন যানবাহনের মাধ্যমে অন্যত্র সরিয়ে নেওয়া হচ্ছে।
ক্রমাগত বালু-পাথর উত্তোলনকারীদের তাণ্ডবে ধ্বংস হচ্ছে পরিবেশ। আয়তন বাড়ছে নদীর। ক্ষতির সম্মুখীন নদী তীরবর্তী এলাকার মানুষ, স্থানীয় ভূমি মালিক ও চাষিরা। অন্যদিকে হুমকির মুখে পড়ছে নদীর উপরে নির্মিত ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের অর্ধকোটি টাকার ব্রিজটি।
স্থানীয় বাসিন্দা মোস্তাফিজুর রহমান বাবু বলেন, প্রতিদিনই ধামালিয়া নদী থেকে অবৈধভাবে বালু-পাথর উত্তোলন করছে প্রভাবশালী চক্র। এলাকাবাসী বাধা-নিষেধ দিলেও তারা কারো কথা কর্ণপাত করে না।
চিনাকান্দির আলাল খাঁন জানান, এভাবে বালু পাথর তোলা হলে পরিবেশের মারাত্মক ক্ষতি হবে।
এ ব্যাপারে ধনপুর ইউপি চেয়ারম্যান হযরত আলী সোহেল কালাচাঁন বলেন, নদী থেকে কিছু লোক বালু পাথর উঠাচ্ছে কিন্তু কী ভাবে উঠাচ্ছে বিষয়টি আমার জানা নেই।
উপজেলা নির্বাহী অফিসার ইয়াসমিন নাহার রুমা বলেন, এ বিষয়ে খোঁজ নিয়ে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ভিডিও গ্যালারী

ভিডিও গ্যালারী