শনিবার, ০৬ জুন ২০২০, ১১:৪৪ অপরাহ্ন

Notice :

দারিদ্র্যের হিমশীতলতা ভাঙা শুরু হয়েছে : পরিকল্পনামন্ত্রী

সুনামকণ্ঠ ডেস্ক ::
দেশের দারিদ্র্যের হিমশীতলতা ভাঙার কাজ শুরু হয়েছে। অচিরেই আমরা এর সফলতা পাবো। একইসঙ্গে টেকসই উন্নয়ন (এসডিজি) লক্ষ্যমাত্রা অর্জনে আমাদের নিরাপদ পানি ও স্যানিটেশন সমস্যার সমাধানে সরকার বদ্ধপরিকর বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান।
সোমবার রাজধানীর হোটেল লেকশোরে আন্তর্জাতিক সংস্থা ওয়াটার ডট অর্গ আয়োজিত ‘ওয়াটার ক্রেডিট অ্যাডপশন’ শীর্ষক সেমিনারে মন্ত্রী এ কথা বলেন।
এমএ মান্নান বলেন, আমাদের দেশ বর্তমানে একটি উন্নয়নের মধ্য দিয়ে অতিক্রম করছে। দেশে বড় বড় প্রকল্প হচ্ছে। তার বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা খোঁজখবর রাখছেন। প্রকল্পগুলো নারী-শিশু, বয়স্কদের জন্য কী কী উপকারে আসছে, সেটা নিয়ে গবেষণাও করা হচ্ছে।
মন্ত্রী বলেন, দেশে যেমন উন্নয়ন হচ্ছে, এর সঙ্গে কিছুটা বৈষম্যও তৈরি হচ্ছে। এ বৈষম্যের মধ্যে উল্লেখযোগ্য হলো পানি ও স্যানিটেশন সমস্যা। এর সমাধানে আমরা কাজ করছি। দেশের ৯৮ ভাগ মানুষের কাছে পানি পৌঁছে দিতে পারছি। বাকি দুইভাগ অর্জন খুব বেশি কঠিন না।
তিনি বলেন, দেশে দারিদ্র্যের প্রথম চাওয়া নিরাপদ পানি। আমরা এলাকাতে যখন যাই, তখন সেখানে নি¤œ আয়ের মানুষেরা আমাকে বলেন ‘এমপি সাহেব, আমাদের পানির ব্যবস্থা করবেন’। যেহেতু এসডিজি লক্ষ্য অর্জনে নিরাপদ পানি জরুরি, আমরা এটা করবো। আমরা এই নিরাপদ পানি দেওয়ার ক্ষমতা রাখি। আমাদের অর্থ আছে। আমরা ইতোমধ্যে শহরের বস্তিগুলোকে নজরে এনেছি। সেখানে নিরাপদ পানির ব্যবস্থা হবে।
অনুষ্ঠানে জানানো হয়, বাংলাদেশে ওয়াটার ডট অর্গ ৬০ জেলায় ১২ লাখের বেশি মানুষের কাছে পানি ও পয়ঃনিষ্কাশন সুবিধা নিশ্চিত করেছে।
সেমিনারের সহযোগী ছিল ওয়াটার এইড ও আইএনএম। অনুষ্ঠানে বিভিন্ন ক্ষুদ্র ঋণ বিতরণ সংস্থা, বাণিজ্যিক প্রতিষ্ঠানসহ উন্নয়ন সহযোগীরা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ভিডিও গ্যালারী

ভিডিও গ্যালারী