শুক্রবার, ০৬ ডিসেম্বর ২০১৯, ০৪:৩৪ পূর্বাহ্ন

Notice :

আগামীতে হাওরাঞ্চলের জন্য জেলা বাজেট দিবেন প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার ::
পানিসম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীতে জেলা পর্যায়ে বাজেট দেবার চিন্তা করছেন। তখন হাওরের জন্য আলাদা বাজেট দিবেন তিনি। জেলা বাজেট হলে উন্নয়নে বদলে যাবে হাওর। সরকার হাওরের জন্য বিশেষ প্রকল্প বাস্তবায়নে হাত দিয়েছে। তিনি আরো বলেন, সারাদেশের মানুষের সুখের জন্যই শেখ হাসিনা রাতদিন দেশের সব মানুষের চেয়ে বেশি পরিশ্রম করছেন। তার চেষ্টার কোন ত্রুটি নেই।
বুধবার রাতে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভায় তিনি এসব কথা বলেন।
রুটিন দায়িত্বে থাকা জেলা প্রশাসক মো. শরিফুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন দুর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান, পানিসম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম, সিভিল সার্জন ডা. আশুতোষ দাশ, তাহিরপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান করুণাসিন্ধু চৌধুরী বাবুল, সাংবাদিক আল হেলাল, শামস শামীম।
উপমন্ত্রী আরো বলেন, জেলা বাজেটের পাশাপাশি প্রধানমন্ত্রীর নির্দেশে আমরা হাওরের উন্নয়নের জন্য বিশেষ প্রকল্প নিচ্ছি। হাওরের ৬ উপজেলায় ১৬ কি.মি. নদীতীর রক্ষা ও ১৯১ কি.মি. নদী খননের জন্য ১৭শ কোটি টাকার ডিপিডি তৈরি হচ্ছে। কুশিয়ারা খননের আরো ৯৬০ কোটি টাকার ডিপিপি তৈরি করা হচ্ছে। তাছাড়া আরো ৫ টি পয়েন্টে নদী ভাঙন রোধেও প্রকল্প নেওয়া হচ্ছে।
প্রাকৃতিক দুর্যোগ বন্যার বিষয়ে তিনি বলেন, বন্যা বাংলাদেশের উপর নির্ভর করে ২-৩ পার্সেন্ট। বাকি ৯৭ পার্সেন্টই নির্ভর করে চেরাপুঞ্জির ঢল ও বর্ষণের উপর। তবে এখন আর প্রাকৃতিক দুর্যোগ নিয়ে আমাদের চিন্তা নেই। কারণ আমরা প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় অনেক এগিয়েছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের মানুষের সুখের জন্য সবচেয়ে বেশি পরিশ্রম করছেন। গত ফেব্রুয়ারি থেকেই তিনি আমাদের দুর্যোগ বিষয়ে এলার্ট রেখেছিলেন। সরকারের চেষ্টার কোন ত্রুটি নেই। জেলা থেকে উপজেলা পর্যন্ত এখন আলাদা বরাদ্দ থাকে। তাই বন্যা নিয়ে শঙ্কিত না হতে সকলের প্রতি অনুরোধ জানান তিনি।
প্রতিমন্ত্রী ও উপমন্ত্রী দুপুরে ছাতকে এবং বিকেলে বিশ্বম্ভরপুর উপজেলায় বন্যার্তদের মধ্যে ত্রাণ বিতরণ করেন। রাতে তারা জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভায় মতবিনিময় করেন।
সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সুনামগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক, সুনামগঞ্জ-২ আসনের সংসদ সদস্য জয়া সেন গুপ্তা, সংরক্ষিত মহিলা আসনের (সিলেট-সুনামগঞ্জ) সংসদ সদস্য মোছা. শামীমা আক্তার খানম, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. শাহ কামাল, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক আবু সৈয়দ মোহাম্মদ হাশিম, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. মো. আতিকুর রহমান। এসময় সাবেক সংসদ সদস্য ভ্যাড. শামছুন নাহার বেগম (শাহানা রব্বানী), পুলিশ সুপার মো. বরকতুাএাাহ খান, স্থানীয় সরকার উপপরিচালক মোহাম্মদ এমরান হোসেন, সুনামগঞ্জ জেলা আওয়ামী লীগের সাধারণ স¤পাদক ব্যারিস্টার এম. এনামুল কবীর ইমন, সুনামগঞ্জ পৌরসভার মেয়র নাদের বখত, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. হারুন অর রশীদ, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মোকলেছুর রহমানসহ জেলা পর্যায়ের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, উপজেলা পরিষদ চেয়ারম্যান, উপজেলা নির্বাহী অফিসার, রাজনৈতিক ব্যক্তিবর্গ, এনজিও প্রতিনিধি ও গণমাধ্যমকর্মীসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। সভার শুরুতেই জেলা প্রশাসকের রুটিন দায়িত্বরত মোহাম্মদ শরীফুল ইসলাম চলমান বন্যা পরিস্থিতি সংক্রান্ত প্রেজেন্টেশন উপস্থাপন করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ভিডিও গ্যালারী

ভিডিও গ্যালারী