বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০, ০৩:২৬ অপরাহ্ন

Notice :

সুনামগঞ্জ সদর হাসপাতাল : দুই মাসেই বিকল নতুন লিফট

মাহমুদুর রহমান তারেক ::
মাত্র দুই মাস আগে উদ্বোধন করা হয়েছিল সুনামগঞ্জ ২৫০ শয্যা হাসপাতালের নতুন ছয় তলা ভবন। নতুন ভবনের নানা সুযোগ-সুবিধার মধ্যে অন্যতম ছিল লিফট। সাধারণ সিঁড়ির পাশাপাশি রোগী, নার্স ও চিকিৎসকদের দ্রুততম সময়ের মধ্যে চলাচলের জন্য লিফটের ব্যবস্থা করা হয়েছিল। কিন্তু দুই মাস পেরুনোর আগেই বিকল হয়ে গেছে লিফট। লিফট বিকল হওয়ায় ছয় তলার হাসপাতাল ভবনে উঠা-নামা করতে গিয়ে চরম ভোগান্তিতে পড়েছেন রোগী ও তাদের স্বজনরা।
২০১৩ সালে জাইকার অর্থায়নে ৪০ কোটি টাকা ব্যয়ে সুনামগঞ্জ সদর হাসপাতালের সাত তলা ভবন নির্মাণের কাজ শুরু হয়। ২০১৬ সালের জুনে নির্মাণকাজ শেষ হওয়ায় কথা থাকলেও শেষ হয় ২০১৮ সালের শেষের দিকে। তবে সাত তলার বদলে ছয় তলা, নিম্নমানের সামগ্রী ব্যবহারসহ ভবন নির্মাণে নানা অনিয়মের অভিযোগ ছিল।
নানা টালবাহানার পর চলতি বছরের মে মাসের ২ তারিখে চালু করা হয় নতুন ভবনে চিকিৎসা সেবা কার্যক্রম। সেই সাথে দ্রুততম সময়ে ভবনে উঠা-নামার জন্য চালু করা হয় লিফট। কিন্তু গত এক সপ্তাহ ধরে ভবনের নতুন দুটি লিফট বিকল হয়ে গেছে। যান্ত্রিক সমস্যার কারণে লিফট দুটি চলাচল করছে না। হঠাৎ করে হাসপাতাল ভবনে লিফট বন্ধ হয়ে যাওয়ায় চরম বিপাকে পড়েছেন রোগীরা। রোগীদের সিঁড়ি দিয়ে টেনেহেঁচড়ে তিন তলার মেডিসিন বিভাগে তুলতে হচ্ছে স্বজনদের।
মিজান নামের এক রোগীর অভিভাবক বলেন, তিন তলায় মেডিসিন বিভাগে এক রোগীকে দেখতে আসছিলাম। প্রায় ১০ মিনিট লিফটের সামনে দাঁড়িয়ে ছিলাম। পরে একজন বললো, লিফট নষ্ট হয়ে গেছে। লিফট নষ্ট হলে একটি নোটিশ লাগাতে পারতো হাসপাতাল কর্তৃপক্ষ। তিনি বলেন, লিফট না থাকায় রোগীদের অবর্ণনীয় দুর্ভোগ পোহাতে হচ্ছে।
বীর মুক্তিযোদ্ধা আবু সুফিয়ান বলেন,দুই মাস যাবার আগে লিফট নষ্ট হয়ে গেল বিষয়টি খটকা লাগছে। ভালো মানের সামগ্রী লাগালে তো এত দ্রুত নষ্ট হওয়ার কথা না।
জেলা সিভিল সার্জন ডা. আশুতোষ দাশ বলেন, সংশ্লিষ্ট প্রকৌশলীদের কারণে এ অবস্থার সৃষ্টি হয়েছে। কারণ ভবনটি নির্মাণ হয়েছে বিদেশি স্টাইলে, ফলে কোনো জায়গা দিয়ে লিফটে পানি ঢুকে গেছে। গণপূর্ত বিভাগের মাধ্যমে লিফটের ইঞ্জিনিয়ারদের খবর দেয়া হয়েছে। দ্রুত লিফটটি সচল করে দিতে বলা হয়েছে।
গণপূর্ত বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী মো. আলী আহমদ বলেন, লিফটে সামান্য সমস্যা হয়েছে। রোববার থেকে লিফটের ইঞ্জিনিয়াররা কাজ শুরু করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ভিডিও গ্যালারী

ভিডিও গ্যালারী