শুক্রবার, ০৫ জুন ২০২০, ১২:৫০ পূর্বাহ্ন

Notice :

পাহাড়ি ঢলে ভেসে গেছে ১ কোটি ৬১ লক্ষ টাকার মাছ

স্টাফ রিপোর্টার ::
সাম্প্রতিক তিনদিনের টানা বর্ষণ ও পাহাড়ি ঢলে জেলার ৩ উপজেলার ৩৩৮টি পুকুরের মাছ ভেসে গেছে। মৎস্য বিভাগের হিসেবে ক্ষতি হয়েছে ১ কোটি ৬১ লক্ষ ১৬ হাজার ৫০০শ টাকার। ক্ষতিগ্রস্ত মৎস্যচাষীদের তালিকা করতে উপজেলা মৎস্য অফিসকে নির্দেশ দিয়েছে জেলা মৎস্য বিভাগ।
প্রসঙ্গত, গত ২৬, ২৭ ও ২৮ জুন সুনামগঞ্জে টানা পাহাড়ি ঢল ও বৃষ্টিপাতে নদ-নদীর পানি বৃদ্ধি পেয়ে বিভিন্ন এলাকা প্লাবিত হয়। এসময় পুকুরের মাছ ভেসে যায় অনেক চাষীদের। ক্ষতিগ্রস্ত চাষীরা সরকারের কাছে সহযোগিতা চেয়েছেন।
জেলা মৎস্য বিভাগ সূত্রে জানা গেছে, ঢল ও বৃষ্টিতে সুনামগঞ্জ সদর, বিশ্বম্ভরপুর ও দোয়ারাবাজার উপজেলার ৩৩৮টি পুকুরের মাছ ভেসে গেছে। এর মধ্যে বিশ্বম্ভরপুরে ১৯০টি, সদরে ১১৭টি এবং দোয়ারাবাজারে ৩১টি পুকুরের চাষকৃত মাছ ভেসে যায়। ফলে বিরাট ক্ষতির মুখে পড়েন তিন উপজেলার কয়েকশ মৎস্যচাষী।
ঢলের পরেই ক্ষতিগ্রস্ত চাষীদের তথ্য পাঠানোর জন্য সরকারি নির্দেশনা থাকায় জেলা মৎস্য বিভাগ তাৎক্ষণিকভাবে উপজেলা মৎস্য অফিসের মাধ্যমে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে তথ্য পাঠায়। এখন তিনটি উপজেলার ক্ষতিগ্রস্ত চাষীদের তালিকা করতে নির্দেশ দেওয়া হয়েছে। তবে এখনো প্রকৃত ক্ষতিগ্রস্ত চাষীদের কাছে মৎস্য বিভাগের লোকজন না গিয়ে অফিসে বসেই পরিচিতদের পুকুরের ভেসে যাওয়ার তথ্য ও ক্ষতিগ্রস্তদের তালিকা তৈরি করছে বলে অভিযোগ উঠেছে।
সুনামগঞ্জের খ্রিস্টান মিশন পুকুরে দীর্ঘদিন ধরে মৎস্য চাষ করছিলেন রফিকুল ইসলাম কালা মিয়া। ২৭ জুন রাতে তার পুকুরটি প্লাবিত হয়ে পুকুরের সব মাছ ভেসে গেছে। এতে তার ক্ষতি হয়েছে প্রায় ৪ লক্ষ টাকা। ওইদিন সুনামগঞ্জ জেলা শহরের গুরুত্বপূর্ণ এলাকা প্লাবিত হয়।
রফিকুল ইসলাম কালা মিয়া বলেন, ২৭ জুন রাতে বৃষ্টিপাত ও পাহাড়ি ঢলের শহরের অনেক এলাকাই প্লাবিত হয়। ওইদিন আমাদের পুকুরও প্লাবিত হয়ে সব মাছ ভেসে গেছে। এখন আমার পথে বসার মতো অবস্থা।
জেলা মৎস্য কর্মকর্তা মো. আমিনুল ইসলাম বলেন, তাৎক্ষণিকভাবে আমরা উপজেলাভিত্তিক ডুবে যাওয়া পুকুরের তথ্য দিয়েছি। এখন উপজেলা পর্যায়ে ক্ষতিগ্রস্ত চাষীদের তথ্য সংগ্রহ করা হচ্ছে। জেলার ৩৩৮টি পুকুর প্লাবিত হয়ে ১ কোটি টাকার উপরে ক্ষতি হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ভিডিও গ্যালারী

ভিডিও গ্যালারী