1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১১:১৮ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

শহীদ মিনারটি পড়ে আছে অযত্নে অবহেলায়

  • আপডেট সময় বুধবার, ৩ জুলাই, ২০১৯

শহীদনুর আহমেদ ::
ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধ বাঙালি জাতিসত্তার স্বাধিকার আন্দোলনের গৌরবের নাম। সার্বভৌমত্ব গর্বের ঐতিহাসিক নিদর্শনের মধ্যে শহীদ মিনার, স্মৃতিসৌধ, মুক্তিযুদ্ধ স্মতিফলক অন্যতম। নতুন প্রজন্মকে ভাষা আন্দোলন আর মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ করতে প্রাথমিক থেকে বিশ্ববিদ্যালয় কেন্দ্রীক সকল পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানে রয়েছে শহীদ মিনার বা স্মৃতিসৌধ। সরকারি বরাদ্দ বা প্রতিষ্ঠান কর্তৃপক্ষের অর্থায়নে এটির সৌন্দর্য্যবর্ধন বা রক্ষণাবেক্ষণ করা হয়ে থাকে। তবে দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার পূর্ব বীরগাঁও ইউনিয়নের বীরগাঁও ইমদাদুল হক উচ্চ বিদ্যালয়ের ক্ষেত্রে ঘটছে এর উল্টো। শিক্ষা প্রতিষ্ঠানের অবকাঠামোগত উন্নয়ন ও শিক্ষা ব্যবস্থার মানউন্নয়ন ঘটলেও বিদ্যালয়ের শহীদ মিনারটির উন্নয়ন হয়নি। জরাজীর্ণ অবস্থায় ঠাঁয় দাঁড়িয়ে আছে এটি। শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক ও স্থানীয়দের পক্ষ থেকে একটি দৃষ্টিনন্দন শহীদ মিনার নির্মাণের দাবি উঠলেও এ ক্ষেত্রে উদাসীন সংশ্লিষ্টরা।
শহীদ মিনারটির এমন অবস্থায় ক্ষোভ প্রকাশ করেছেন বিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী ও সচেতন মহল। তারা জানিয়েছেন প্রতিবছর বিদ্যালয়ে আয় হয়। সরকারি বরাদ্দে উচ্চ ভবন নির্মাণ হয়। কিন্তু শহীদ মিনারটি উন্নয়নে কেউ এগিয়ে আসছেন না। ইউনিয়নের একমাত্র উচ্চ মাধ্যমিক প্রতিষ্ঠানের শহীদ মিনারের করুণ দশায় ক্ষোভ প্রকাশ করেন তারা।
বিদ্যালয়ের সাবেক ছাত্র বাবরুল হোসেন নাহিদ বলেন, দীর্ঘ ৪৪ বছর ধরে বিদ্যালয়টি এলাকায় আলো ছড়িয়ে যাচ্ছে। বিদ্যালয়ের অবকাঠামো উন্নয়নসহ শিক্ষা ব্যবস্থার অনেক উন্নয়ন হয়েছে অথচ শহীদ মিনারটির করুণ অবস্থা। শিক্ষার্থী ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ করার ক্ষেত্রে শহীদ মিনার অন্যতম ভূমিকা রাখে। আমরা দীর্ঘদিন ধরে শহীদ মিনার নির্মাণের জন্যে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে তাগাদা দিয়ে আসছি। কিন্তু কোনো কাজ হচ্ছে না। তবে স্কুল কর্তৃপক্ষ যদি আমাদের সহযোগিতা করেন তাহলে আমরা একটি দৃষ্টিনন্দন শহীদ মিনার নির্মাণের দায়িত্ব নিতে চাই।
এ ব্যাপারে বীরগাঁও ইমদাদুল হক উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আজিজ মিয়া বলেন, সাবেক উপজেলা চেয়ারম্যান শহীদ মিনার নির্মাণের জন্য এক লক্ষ টাকা দেয়ার কথা বলছিলেন কিন্তু বিভিন্ন জটিলতার কারণে তা পাইনি আমরা। শহীদ মিনার নির্মাণের জন্যে পরিকল্পনামন্ত্রী মহোদয়ের ডিও লেটার নিয়ে উপজেলা কর্মকর্তার কাছে গিয়েছিলাম কিন্তু বরাদ্দ না থাকায় সম্ভব হয়নি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com