শনিবার, ০৬ জুন ২০২০, ০১:২৮ অপরাহ্ন

Notice :

প্রতি উপজেলায় কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান করা হবে : শিক্ষামন্ত্রী

সুনামকণ্ঠ ডেস্ক ::
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, দেশের কারিগরি শিক্ষা ও প্রশিক্ষণের উন্নয়নে প্রতি উপজেলায় তরুণ-তরুণীদের জন্য একটি করে কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরিকল্পনা রয়েছে, আগামী পাঁচ বছরে ১ কোটি ২৮ লাখ তরুণ-তরুণীর কর্মসংস্থান তৈরি করার।
রোববার (১৬ জুন) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত স্কিলস অ্যান্ড ট্রেনিং এনহ্যান্সমেন্ট প্রকল্পের ‘স্কিলস ক¤িপটিশন’-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
শিক্ষামন্ত্রী বলেন, কারিগরি শিক্ষার উন্নয়নের জন্য শুধুমাত্র ভবন তৈরি করে দেয়াটা যথেষ্ট নয়। বরং প্রয়োজনীয় সংখ্যক প্রশিক্ষক ও শিক্ষক নিয়োগ এবং তাদের উপযুক্ত প্রশিক্ষণ প্রদান করতে হবে। কারিগরি শিক্ষার উন্নয়নে শ্রম বাজারের চাহিদার সাথে সঙ্গতি রেখে উপযুক্ত কারিকুলাম প্রণয়ন করতে হবে। একই সঙ্গে সামাজিকভাবে কারিগরি শিক্ষার মূল্য ও চাকরির ক্ষেত্রে এর উপযোগিতা স¤পর্কে সচেতনতা বাড়ানো হবে।
তিনি বলেন, দেশের কারিগরি শিক্ষা ও প্রশিক্ষণের উন্নয়নের জন্য প্রতি উপজেলায় তরুণদের জন্য একটি করে কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরিকল্পনা রয়েছে আগামী পাঁচ বছরে ১ কোটি ২৮ লাখ তরুণ-তরুণীর কর্মসংস্থান করা, যার মধ্যে প্রতি উপজেলা থেকে ১ হাজার তরুণ-তরুণীর জন্য বৈদেশিক কর্মসংস্থানের সুযোগ থাকবে।
শিক্ষামন্ত্রী বলেন, বেসরকারি প্রতিষ্ঠান প্রশিক্ষণ দান করার কাজে সরকারি কেন্দ্র ব্যবহার করতে পারবে, জাতীয় দক্ষতা উন্নয়ন নীতিমালা ২০১১ সেই সুযোগ করে দিয়েছে। এতে করে সীমিত স¤পদের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করা যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ভিডিও গ্যালারী

ভিডিও গ্যালারী