1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৭:৪০ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

ঈদুল আজহা হতে পারে ১২ আগস্ট

  • আপডেট সময় রবিবার, ৯ জুন, ২০১৯

সুনামকণ্ঠ ডেস্ক ::
মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে মুসলিমদের অন্যতম উৎসব পবিত্র ঈদুল আজহা আগামী ১১ আগস্ট হতে পারে বলে সংযুক্ত আরব আমিরাতের আবুধাবির ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনমিক্যাল সেন্টার (আইএসি) ঘোষণা দিয়েছে। আইএসি বলছে, মধ্যপ্রাচ্যে আগামী ১ আগস্ট আরবি মাস জিলহজের নতুন চাঁদ দেখা যেতে পারে। সে অনুযায়ী, মধ্যপ্রাচ্যে পবিত্র ঈদুল আজহা অনুষ্ঠিত হবে ১১ আগস্ট। সাধারণত মধ্যপ্রাচ্যের সৌদি আরব, কাতার, কুয়েত, আমিরাতে পবিত্র ঈদ পালিত হওয়ার পরদিন বাংলাদেশে পালিত হয়। সে অনুযায়ী, বাংলাদেশের আকাশে জিলহজ মাসের চাঁদ দেখা যেতে পারে ২ আগস্ট এবং ঈদুল আজহা অনুষ্ঠিত হতে পারে ১২ আগস্ট।
আইএসির পরিচালক ইঞ্জিনিয়ার মোহাম্মদ শওকত বলেন, এবার চান্দ্র মাস জিলহজের নতুন চাঁদ দেখা নিয়ে কোনো ধরনের বিতর্ক হবে না। আরব বিশ্বের অধিকাংশ দেশ ও ইসলামিক সেন্টার টেলিস্কোপ এবং খালি চোখেই সহজে এবং পরিষ্কারভাবে জিলহজ মাসের নতুন চাঁদ দেখতে পাবে।
প্রতি বছর জিলহজ মাসের নতুন চাঁদ দেখার ঘোষণা দেয় সৌদি আরব। এই চাঁদ দেখার সঙ্গে পবিত্র হজ এবং ওমরাহ জড়িত থাকায় অধিকাংশ দেশ সৌদির চাঁদ দেখায় অনুমোদন দেয়।
তিনি বলেন, আগামী ১ আগস্ট (বৃহ¯পতিবার) আরব বিশ্বের অধিকাংশ এবং মুসলিম বিশ্বের অনেক দেশে জিলহজ মাসের নতুন চাঁদ দেখা যাবে। ওই দিন সূর্যাস্তের পর এসব দেশে টেলিস্কোপের মাধ্যমে এবং কিছু কিছু অঞ্চলে খালি চোখেই নতুন চাঁদ দেখা যেতে পারে।
গত বছর মধ্যপ্রাচ্যে জিলহজ মাসের নতুন চাঁদ দেখা যায় ১২ আগস্ট (রোববার)। এইউএএসর সদস্য ইব্রাহীম আল জারওয়ান বলেন, পবিত্র জিলহজ মাসের নতুন চাঁদ আগামী ১ আগস্ট সন্ধ্যা ৭টা ১১ মিনিটে দেখা যেতে পারে। সূর্যাস্তের পর উদিত হয়ে প্রায় ২৮ মিনিট পর অদৃশ্য হয়ে যাবে।
আল জারওয়ান বলেন, এমন অবস্থায় জিলহজ মাসের প্রথম দিন শুরু হবে ২ আগস্ট (শুক্রবার) থেকে এবং মধ্যপ্রাচ্যে ঈদুল আজহা অনুষ্ঠিত হবে ১১ আগস্ট (রোববার)। সূত্র : খালিজ টাইমস।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com