1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭:৫৫ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

বরফ বোধ করি গলতে শুরু করেছে

  • আপডেট সময় রবিবার, ১৯ মে, ২০১৯

গতকাল সুনামকণ্ঠ’র একটি সংবাদ প্রতিবেদনে প্রকাশ, ‘সব সরকারই কৃষকের কাছ থেকে সরাসরি ধান কেনার উদ্যোগ নিয়েছিল, কিন্তু সবাই ফেল করেছে।’ কথাটি সংবাদমাধ্যমের স্বকপোলকল্পিত নয়, কৃষিমন্ত্রী ড. আব্দুর রজ্জাকের বরাতোদ্ধৃত। আমরা মন্ত্রী মহোদয়কে এই সত্যটি স্বীকার ও গণমাধ্যমে প্রকাশ করার জন্য ধন্যবাদ জানাই। অন্তত এই সত্যটি তো এতোদিন পরে একজন মন্ত্রীর স্বীকারোক্তি থেকে জানা গেলো যে, সরকার প্রতিবছরই সরাসরি কৃষকের কাছ থেকে ধান কেনার প্রত্যয় ঘোষণা করেন এবং ‘রাজনৈতিক প্রভাব’-এর কারণে সরাসরি কৃষকের কাছ থেকে ধান কেনা সম্ভব হয় না। মন্ত্রীর অভিমতানুসারে কৃষকের সঙ্গে করা এই আচরণটির পোষাকী নাম ‘রাজনৈতিক প্রভাব’। এই ‘রাজনৈতিক প্রভাব’-এরই অন্য নাম রাজনীতিক পৃষ্ঠপোষকতা। প্রকৃতপ্রস্তাবে এই রাজনীতিক পৃষ্ঠপোষকতার একটি রাজনীতি দেশে তলে তলে প্রচলিত আছে। বিষয়টি সর্বজনবিদিত। বিদগ্ধজনেরা এই রাজনীতিক প্রক্রিয়াটিকে ‘পৃষ্ঠপোষকতার রাজনীতি’ বলেই অভিহিত করে থাকেন এবং তাঁদের অভিমতানুসারে এই রাজনীতিক প্রক্রিয়াটি কোনও একটি রাষ্ট্রের ভেতরে আর একটি রাষ্ট্রের অনুমোদনের বাস্তবায়ন করে রাষ্ট্রের দ্বৈতচারিত্র্যকে প্রতিষ্ঠিত করে। এ ক্ষেত্রে বাংলাদেশ বিরল ও ব্যতিক্রমী কোনও দেশ নয়, বাংলাদেশের মতো যে-কোনও দেশ না হলেও অধিকাংশ দেশেই রাষ্ট্রের এই দ্বৈতচারিত্র্যিক বৈশিষ্ট্য পরিলক্ষিত হয়। রাষ্ট্রের এই দ্বৈতচারিত্র্যিকতার কিংবা রাষ্ট্রের ভেতরে অন্য রাষ্ট্র সৃষ্টির রাজনীতিক প্রপঞ্চের ইংরেজি নাম হলো ‘সিন্ডিকেট’। এই সিন্ডিকেটের বঙ্গায়ন হলো চক্র। এইসব চক্র (সিন্ডিকেট) চলে বা জায়মান আছে রাষ্ট্র পরিচালনার প্রতিটি প্রশাসনিক পরিসরে, ক্ষমতার নিরিখে উচ্চ থেকে নি¤œ স্তর পর্যন্ত, এমনকি হতদরিদ্র কৃষকের পর্ণকুটির পর্যন্ত। এর সত্যতা প্রতিনিয়ত পরিলক্ষিত হয় যখন সরকারি আদেশ-নিষেধ, বিধি-বিধান লঙ্ঘনের ঘটনা ঘটে নিত্যদিন নির্বিঘেœ, এমনকি সংবিধানের সাংঘর্ষিক ঘটনা ঘটতে থাকে একটির পর একটি, বছরের পর বছর। এর প্রকৃষ্ট উদাহরণ হলো ১৯৭৫-য়ের রাজনীতিক পট পরিবর্তনের পর থেকে সর্বত্র গণতান্ত্রিকতার লঙ্ঘন ও গণতন্ত্রকে প্রহসনে পরিণত করার রাজনীতিক নাটকের মঞ্চায়ন। এ বিষয়ে বিস্তৃত আলোচনার কোনও অবকাশ এখানে নেই। আমাদের বক্তব্যের আনুকূল্য করে এমন একটি অতিসাম্প্রতিক রাজনীতিক কর্মকা-ের উল্লেখ এই হতে পারে যে, বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দেশে গণতন্ত্র ফিরিয়ে আনার জন্য মাদক, দুর্নীতি ও সন্ত্রাস নির্মূলের নির্বিকল্প যুদ্ধ ঘোষণা কার্যকর করতে প্রাণান্ত করতে হচ্ছে। তাঁর এই রাষ্ট্রকল্যাণকর প্রচেষ্টা কতোটা সার্থক হবে, এখনও নিশ্চিত করে কীছু বলা কারও পক্ষেই সম্ভব হবে বলে মনে হয় না।
ইতোমধ্যে দুয়েকটি ইতিবাচক ঘটনা ঘটতে শুরু করেছে। ইতিবাচক বলছি এজন্য যে, ইতঃপূর্বে এমন ঘটনা ঘটেছে বলে আমরা অবগত নই। গতকালের দৈনিক সুনামকণ্ঠের একটি সংবাদপ্রতিবেদনে বলা হয়েছে, ‘চোরাই গরু চালানে সহযোগিতায় পুলিশের ভূমিকায় সভাতেই (গত ১৫ মে সুনামগঞ্জ পুলিশ সুপারের কার্যালয়ে অনুষ্ঠিত কল্যাণসভা) ক্ষোভ প্রকাশ করেছেন কয়েকজন সৎ পুলিশ অফিসার। তাঁরা এমন ঘটনার নিন্দা জানিয়েছেন।’ পুলিশ সুপার বিতর্কিত জগন্নাথপুর থানার এসআই-কে (জাকির হোসেন। তাঁর বিরুদ্ধে চোরাই গরু পাচারে সহযোগিতার অভিযোগ উঠেছে) পুলিশ লাইনে অন্তরীণ করে অভিযোগ তদন্তান্তে ব্যবস্থা নেওয়ার তাৎক্ষণিক নির্দেশ দিয়েছেন। আমরা আমাদের পুলিশ সুপারসহ তাঁর বাহিনীর সেইসব সৎ পুলিশ কর্মকর্তা ও কর্মচারীদেরকে সাধুবাদ জানাই। তাঁরা আমাদের পুলিশ বাহিনীর মুখ উজ্জ্বল করেছেন এবং সেই সঙ্গে গৌরবান্বিত করেছেন দেশ, রাষ্ট্র ও জাতিকে।
মনে হচ্ছে বরফ গলতে শুরু করেছে। ইতিবাচক পরিবর্তন সূচিত হয়েছে। জেলা প্রশাসনের সর্বোচ্চ কর্মকর্তার পায়ের লিগামেন্ট ছিন্ন হয়ে গেলে জেলার প্রত্যন্ত অঞ্চলে ঘুরে ঘুরে হাওররক্ষাবাঁধ পরিদর্শন একটি কল্পনাতীত বিষয়, অন্তত বাংলাদেশের মতো প্রভুত্বব্যঞ্জক আমলাতান্ত্রিকতার প্রবলাকারে বিদ্যমানতার পরিসরে। অবস্থাটা এমন : একজন মন্ত্রী বলেছেন, ‘সরকার রাজনীতিক প্রভাবের কারণে বাজার থেকে সরাসরি কৃষকের ধান কিনতে পারছেন না’, সুনামগঞ্জে কর্মরত কতিপয় পুলিশ কর্মকর্তা অন্য পুলিশ কর্মকর্তার অসাধুতা অর্থাৎ আইনবিরুদ্ধ কাজে ক্ষুব্ধ হয়ে উঠছেন এবং পুলিশ সুপারের কার্যালয়ে অনুষ্ঠিত কল্যাণসভায় পুলিশের বিরুদ্ধে অভিযোগ উত্থাপিত হয়েছে কিংবা একজন জেলা প্রশাসক নিজের অসুস্থতাকে উপেক্ষা করে দেশের কাজে নিজেকে নিবেদন করছেন। আপাতত দেখেশুনে বলতে ইচ্ছে করছে, বরফ বোধ করি গলতে শুরু করেছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com