বুধবার, ২৯ জানুয়ারী ২০২০, ০৩:৪৫ অপরাহ্ন

Notice :
«» কর্মসৃজনে শ্রমিকের বদলে মেশিন «» নর্থ-ইস্ট আইডিয়াল কলেজে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা «» নিরুত্তাপ রাজনীতিতে উত্তাপ ছড়াচ্ছে কোন্দল «» রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্পের পরিচালক হলেন চপল «» সাংহাই হাওর : গুরুত্বপূর্ণ ক্লোজারে গ্রহণ করা হয়নি প্রকল্প «» আদর্শ জাতি গঠনে নৈতিক শিক্ষার বিকল্প নেই : মেয়র নাদের বখত «» সুনামগঞ্জে কৃষি বিশ্ববিদ্যালয় হবে : পরিকল্পনামন্ত্রী «» শেখ হাসিনায় আস্থা আছে ৮৬ শতাংশ নাগরিকের «» ১১ উপজেলায় নির্মাণ হচ্ছে কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান «» হাওরাঞ্চলে প্রাথমিক বিদ্যালয়সমূহে শিশুদের ঝরে পড়ার বাস্তবতা ও গৃহীত উদ্যোগ : ইয়াসমিন নাহার রুমা

প্রান্তিক কৃষক ছাড়া একটি ধানও কেনা হবে না : খাদ্যমন্ত্রী

সুনামকণ্ঠ ডেস্ক ::
খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, সরাসরি সাধারণ কৃষকদের কাছ থেকে ধান কিনবে সরকার। প্রান্তিক কৃষক ছাড়াও একটি ধানও কিনতে দেওয়া হবে না। যাতে কৃষক ন্যায্যমূল্যে তাদের উৎপাদিত ধান বিক্রি করতে পারেন।
বুধবার সকালে সিরাজগঞ্জ সদর উপজেলা খাদ্য গুদামে অভ্যন্তরীণ বোরো সংগ্রহ কাজের শুভ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
খাদ্যমন্ত্রী বলেন, কৃষককে বাঁচাতে নানামুখী পদক্ষেপ নিচ্ছে সরকার। যেসব এলাকায় বোরো ধান বেশি উৎপাদন হয়, সেখানে স্টিল প্যাডিক সাইলো ড্রাই মেশিন স্থাপন প্রকল্প গ্রহণ করা হচ্ছে। যাতে ১০ লাখ মেট্রিক টন ধান কেনা সম্ভব হবে। আগামী দেড় বছরের মধ্যে এ প্রকল্প বাস্তবায়ন করা হবে। এছাড়াও দেশের চাহিদা মিটিয়ে বিদেশে চাল রফতানির সিদ্ধান্ত নেওয়া হচ্ছে।
তিনি আরও বলেন, কৃষিখাতে ভর্তুকি দিলেও তার ফল চাষিদের ঘরে পৌঁছায় না। বিদ্যুতের ভর্তুকি দিলেও কৃষকরা প্রতিবিঘা জমি সেচের জন্য আড়াই হাজার টাকা দিচ্ছেন। অথচ বিঘায় বিদ্যুৎ খরচ হচ্ছে ৭ থেকে ৮শ’ টাকা। সেচ মালিকেরা বাড়তি টাকা নেওয়ায় কৃষকের উৎপাদন খরচ বেড়ে যাচ্ছে।
কৃষকের ধানে আগুন দেওয়া প্রসঙ্গে মন্ত্রী বলেন, ২০০ টাকা মণ হলেও কোনো কৃষক তার নিজের উৎপাদিত পণ্য এভাবে আগুনে পোড়াতে পারেন না। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ভিডিও গ্যালারী

ভিডিও গ্যালারী