1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১২:৪৫ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

‘সব মানুষের জন্য লেভেল প্লেয়িং ফিল্ড’ প্রসঙ্গে

  • আপডেট সময় শনিবার, ১১ মে, ২০১৯

দেশে ‘সব মানুষের জন্য লেভেল প্লেয়িং ফিল্ড নিশ্চিত করা’র কথা উঠেছে। আনন্দের চেয়ে বিস্ময়ের বিষয় এই যে, সর্বোচ্চ ক্ষমতার স্বাদ গ্রহণকারী একজন এমন একটি যুগান্তকর কথা বলেছেন। আমাদের দেশে ক্ষমতার উচ্চাসনে বসাজন সাধারণত এমনভাবে বদলে যান যে, সাধারণ মানুষের সঙ্গে তিনি একটি তফাৎ বজায় রেখে চলতে ভীষণ ভালোবাসেন। আসলেই তাঁরা তখন বদলে যান। কথায় আছে না, যে যায় লঙ্কায় সে হয় রাবণ। সচরাচর সকলে এমন হওয়াটাকেই স্বাভাবিক বলে ধরে নেন, এতে কোনও অস্বাভাবিকতাকে প্রত্যক্ষ করেন না। এখানে এমন একটি সমাজমানসতা বিরাজ করছে ব্যতিক্রম ব্যতীত সমাজের প্রায় সকলে আগে থেকেই মানুষে মানুষে সামাজিক, রাজনীতিক, আর্থনীতিক বৈষম্যকে স্বাভাবিক বলে ধারণা করে নিয়েছেন, বৈষম্যকে মানবসৃষ্ট কোনও প্রপঞ্চ হিসেবে বিবেচনা করেন না। এমন কথা যিনি বলবেন তিনিই প্রকৃতপ্রস্তাবে ব্যতিক্রমী মানুষ, ‘ক্ষমতার উচ্চাসনে’ বসে তৃণমূলের মানুষের কথা ভুলে যান না, সাধারণ মানুষের চিন্তা মনে জাগরুক থাকে সব সময়। এই ব্যতিক্রমী মানুষকে তাঁর প্রগতিশীল উপলব্ধির জন্যে, তৃণমূলের মানুষকে ভুলে না যাবার জন্য ধন্যবাদ জানাই এবং জনান্তিকে বলে রাখি, এই ব্যতিক্রমী মানুষটি হলেন আমাদের প্রিয় পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান, সুনামগঞ্জের এক সূর্যসন্তান। আমরা তাঁর চিন্তাকে সমর্থন করি। কিন্তু কাকস্য পরিবেদনা! আমাদের সমর্থনের এমন কোনও অলৌকিক ক্ষমতা নেই যে, এর জোরে তাঁর ধারণাকল্পটি এই মুহূর্তে বাস্তবায়িত হয়ে পড়বে।
আসলে সমাজ পরিসরে ‘সব মানুষের জন্য লেভেল প্লেয়িং ফিল্ড’ তৈরি করা তো কঠিনের চেয়েও কঠিন একটা ব্যাপার। এতোটাই কঠিন যে এর জন্যে সর্বাগ্রে সমাজের আর্থসামাজিক বিন্যাসের একটি বৈপ্লবিক পরিবর্তন আনয়নের পরিকল্পনা করতে হবে। এমনকি এই রকম একটি প্রপঞ্চকে চিন্তায় ধারণ করাটাও চিন্তার মধ্যে একটি বৈপ্লবিক ধারাকে প্রবাহিত কিংবা প্রতিষ্ঠিত করা বৈ অন্য কীছু নয়। ‘সব মানুষের জন্য লেভেল প্লেয়িং ফিল্ড’-এর পরিকল্পনার বিপরীত একটি পরিকল্পনা ইতোমধ্যেই বিশ্বব্যাপী রাষ্ট্র-দেশের সমাজে প্রতিষ্ঠিত করে রাখা আছে এবং সেটিকে টিকিয়ে রাখার জন্য দু’দু’টি বিশ্বযুদ্ধ সংঘটিত হয়েছে এবং বর্তমানে পৃথিবীকে এটম বোমার ভয়াবহতা মাথায় বহন করে নিয়ে আবর্তিত হতে হচ্ছে। এটি হলো প্রতিষ্ঠিত একটি বিশ্বব্যবস্থা। এই বিশ্বব্যবস্থারই নাম পুঁজিবাদ। পুঁজিবাদ মানে মুক্তবাজার অর্থনীতি অর্থাৎ বিশ্বায়নের নিয়ন্ত্রণ। বিশ্বের অন্যান্য দেশের মতোই এই মুনাফানির্ভর মুক্তবাজার অর্থনীতির নিয়ন্ত্রণেই চলছে বর্তমানের বাংলাদেশ। একটি কথা বুঝতে হবে যে, মুনাফা শোষণের কারণ ও এই শোষণ মানুষে মানুষে বৈষম্যের কারণ। মানুষে মানুষে বৈষম্য সৃষ্টির এই কারণকে নির্মূল না করা পর্যন্ত ‘সব মানুষের জন্য লেভেল প্লেয়িং ফিল্ড’ – তৈরি করা কিছুতেই সম্ভব নয়। সুতরাং ‘জনপ্রশাসন’-এর স্থলে ‘জনসেবা’ করে ফেলাটা একটা কঠিন কাজ। বরুণদা’রা এখানে সমাজতন্ত্রের বুলি আউড়ে গেছেন অনেক আগেই, পৈতে পাননি। কোনও সঙ্গত কারণ ব্যতিরেকেই লোকে ধর্মের দোহাই দিয়ে তাঁদেরকে প্রত্যাখ্যান করেছে। অনেক লোকে ‘জনসেবা’র চেয়ে ‘জনপ্রশাসন’কে বেশি পছন্দ করে, প্রকারান্তরে তাঁরা এখনও শোষিত ও শাসিত হতে, দাস হয়ে বেঁচে থাকতে এক পায়ে খাড়া। এমতাবস্থায় এখানে শোষণকে মানুষ কর্তৃক মানুষকে শোষণ করার প্রপঞ্চ হিসেবে দেখা হয় না, বরং নিয়তির নির্বন্ধ হিসেবে প্রতিপন্ন করা হয়। এটা একটি প্রতিষ্ঠিত সমাজমানসতা। ‘সব মানুষের জন্য লেভেল প্লেয়িং ফিল্ড’ তৈরি করতে হলে সর্বাগ্রে এই সমাজ মানসতাটিকে চূর্ণ করতে হবে। বর্তমান প্রতিক্রিয়াশীল শিক্ষা ব্যবস্থাকে টিকিয়ে রেখে বিদ্যমান সমাজমানসতাটিকে চূর্ণ করা আদৌ সহজ নয়। বিদ্যমান মানসতাকে চূর্ণ করার আগে চূর্ণ করতে হবে এই মানসতার রক্ষাকবচ মুক্তবাজার অর্থনীতিকে, এর পরিবর্তে এমন একটি অর্থনীতি প্রতিষ্ঠিত করতে হবে যে অর্থনীতিটি ‘সব মানুষের জন্য লেভেল প্লেয়িং ফিল্ড’-এর বিপরীত ব্যবস্থাটিকে চূর্ণ করবে।
প্রসঙ্গত আর একটি কথার অবতারণা করা সঙ্গত মনে করছি, যেহেতু কথাটি আলোচ্য প্রসঙ্গের সঙ্গে ওতপ্রোত। আমাদের দেশে প্রশাসনের লোকেরা নিজেদেরকে জনগণের সেবক নয়, প্রভু ভাবতেই অভ্যস্ত। তাঁরা ইংরেজ সা¤্রাজ্যবাদী মেকলের পরিকল্পনা মাফিক সৃষ্ট স্থানীয় সম্প্রদায়, যাদের শরীর স্থানীয় কিন্তু মন অস্থানীয় (বিদেশি) সাম্রজ্যবাদী। তাঁরা ‘জনসেবা’ করতে কখনও রাজি হবেন না, ‘জনশাসন’ই তাঁদের একান্ত পছন্দ, যদিও তাঁরা রাষ্ট্রের মালিক জনগণের বেতন খেয়ে জীবন ধারণ করে থাকেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com