বৃহস্পতিবার, ০৯ জুলাই ২০২০, ১০:৩৬ পূর্বাহ্ন

Notice :

আনন্দ উল্লাসে বর্ষবরণ : অসাম্প্রদায়িক দেশ গড়ার প্রত্যয়

সুনামকণ্ঠ ডেস্ক ::
বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা, বৈশাখী গান, পান্তা উৎসব, লাঠিখেলাসহ নানা কর্মসূচির মধ্য দিয়ে বাংলা নববর্ষকে বরণ করে নেয়া হয়েছে। এসব কর্মসূচিতে নানা বয়সের মানুষের ঢল নামে। অংশগ্রহণকারীরা অসাম্প্রদায়িক দেশ ও সোনার মানুষ গড়ার প্রত্যয় ব্যক্ত করেন। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব প্রতিনিধিদের।
সুনামগঞ্জ জেলা প্রশাসনের উদ্যোগে পহেলা বৈশাখ (১৪ এপ্রিল) সকাল সাড়ে ৯টায় মঙ্গল শোভাযাত্রা বের করা হয়। বর্ণিল পোষাকে শোভাযাত্রায় অংশ নেন নানা শ্রেণিপেশার মানুষ। শোভাযাত্রায় গুরু, ঘোড়া, মহিষের গাড়ি, লাঠিয়াল, ব্যান্ড পার্টি, পালকিসহ বিভিন্ন বাঙালিয়ানা ঐতিহ্যের নিদর্শন তোলে ধরা হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে শহরের সরকারি জুবিলী উচ্চ বিদ্যালয় মাঠে আলোচনা সভায় মিলিত হয়।
জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদের সভাপতিত্বে এসময় জেলাবাসীকে শুভেচ্ছা জানান সুনামগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য অ্যাড. পীর ফজলুর রহমান মিসবাহ, সুনামগঞ্জ পৌরসভার মেয়র নাদের বখত, পুুলিশ সুপার মো. বরকতুল্লাহ খান, মিজানুর রহমান, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার হাজী নূরুল মোমেন, সিভিল সার্জন ডা. আশুতোষ দাস, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ব্যারিস্টার এম. এনামুল কবীর ইমন, জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক অ্যাড. শামছুল আবেদীন। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা আলী আমজদ, আব্দুল হাসিম, অ্যাড. শফিকুল আলম, জেলা মহিলা সংস্থার সভাপতি ফৌজি আরা শাম্মী, সদর উপজেলা পরিষদের সাবেক ভারপ্রাপ্ত চেয়ারম্যান নিগার সুলতানা কেয়া, বাংলাদেশ শিক্ষক কর্মচারী ফোরামের কেন্দ্রীয় যুগ্ম সাংগঠনিক সম্পাদক মো. রুহুল আমিন, অ্যাড. মলয় চক্রবর্তী রাজু প্রমুখ।
জেলা প্রশাসন কর্তৃক আয়োজিত বর্ষবরণ অনুষ্ঠানে বিকেল ৩টা হতে সরকারি জুবিলী উচ্চ বিদ্যালয় মাঠে শিল্পকলা একাডেমিসহ বিভিন্ন সামাজিক/সাংস্কৃতিক সংগঠনের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। পরে শিশু-কিশোরদের প্রতিযোগিতার পুরস্কার বিতরণ, শোভাযাত্রায় বর্ণাঢ্য অংশগ্রহণের উপর ভিত্তি করে বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কার বিতরণ ও র‌্যাফেল ড্র এর পুরস্কার বিতরণ করা হয়। অনুষ্ঠানে পুরস্কার বিতরণ করেন জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন স্থানীয় সরকারের উপ-পরিচালক মোহাম্মদ এমরান হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসকবৃন্দ, জেলা শিল্পকলা একাডেমি সাধারণ স¤পাদক অ্যাড. শামসুল আবেদীন, সুনামগঞ্জ সদর মডেল থানার ওসি মোহাম্মদ শহিদুল্লাহ, জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি ফজলে রাব্বী স্মরণ প্রমুখ।
অপরদিকে নববর্ষ ১৪২৬ বঙ্গাব্দ উপলক্ষে জেলা প্রশাসন কর্তৃক আয়োজিত বর্ষবরণ অনুষ্ঠানের অংশ হিসেবে রোববার রাত ৮টায় সুনামগঞ্জ জেলা স্টেডিয়ামে ফানুস উড়ানো হয়। এসময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ, জেলা প্রশাসকের সহধর্মিণী অ্যাড. নাহিদ আফরোজ সুলতানা, পুলিশ সুপার মো. বরকতুল্লাহ খান, পুলিশ সুপারের সহধর্মিণী পুলিশ সুপার (সিআইডি) ঢাকা রুমানা আক্তার, স্থানীয় সরকারের উপ-পরিচালক মোহাম্মদ এমরান হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসকবৃন্দসহ অন্যান্যরা।
খেলাঘর, বন্ধুসভা, সন্ধ্যামালতি বেতার :
বাংলা নববর্ষ উপলক্ষে শহীদ মুক্তিযোদ্ধা জগৎজ্যোতি পাবলিক লাইব্রেরি প্রাঙ্গণে সম্মিলিতভাবে বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করে জেলা খেলাঘর, প্রথম আলো বন্ধুসভা ও সন্ধ্যামালতি বেতার। খেলাঘরের সাধারণ সম্পাদক অ্যাড. এনাম আহমদের সঞ্চালনায় বর্ষবরণ অনুষ্ঠানের উদ্বোধন করেন খেলাঘরের উপদেষ্টা শিক্ষাবিদ ধূর্জটি কুমার বসু। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সিনিয়র আইনজীবী ও কলামিস্ট হোসেন তওফিক চৌধুরী, খেলাঘরের উপদেষ্টা প্রফেসর ন্যাথানায়েল এডউইন ফেয়ারক্রস, প্রফেসর দিলীপ কুমার মজুমদার, কমরেড চিত্তরঞ্জন তালুকদার, কানিজ সুলতানা, খেলাঘরের সভাপতি বিজন সেন রায়, প্রথম আলো জেলা প্রতিনিধি অ্যাড. খলিল রহমান, প্রদীপ পাল, রাজু আহমেদ প্রমুখ।
উদীচী :
বর্ষবরণে সুনামগঞ্জ ঐতিহ্য জাদুঘর প্রাঙ্গণে আলোচনা সভা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে উদীচী শিল্পীগোষ্ঠী। সংগঠনের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলমের সঞ্চালনায় ও সভাপতি শীলা রায়ের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাড. চাঁন মিয়া, জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক অ্যাড. শামছুল আবেদীন, সহ-সভাপতি অভিজিৎ চৌধুরী, সঞ্চিতা চৌধুরী, রমেন্দ্র কুমার দে, চন্দন রায়, মানব চৌধুরী, অ্যাড. রুহুল তুহিন, জেলা পরিষদ সদস্য ফৌজিআরা বেগম শাম্মী, কলি তালুকদার আরতি, দ্বিগবিজয় চৌধুরী প্রমুখ। এছাড়াও সুনামগঞ্জ পৌর কলেজ প্রাঙ্গণে লোকদল শিল্পীগোষ্ঠী এবং রাজগোবিন্দ সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে মীরা স্টুডিও বর্ষবরণ অনুষ্ঠানের আয়োজন করে।
অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারী কল্যাণ সমিতি :
বাংলাদেশ অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারী কল্যাণ সমিতি ও প্রবীণ হিতৈষী সংঘ সুনামগঞ্জ জেলা শাখার যৌথ উদ্যোগে বাংলা নববর্ষ ১৪২৬ বঙ্গাব্দ উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে রোববার সকালে সমিতির কাজীর পয়েন্টস্থ কার্যালয়ে বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন সমিতির সভাপতি ডা. সৈয়দ মোনাওয়ার আলী।
সাধারণ সম্পাদক খুরশীদ আহমদের পরিচালনায় সভায় স্বাগত বক্তব্য রাখেন সমিতির সহ-সভাপতি সাবেক অধ্যক্ষ প্রফেসর দিলীপ কুমার মজুমদার। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সাবেক অধ্যক্ষ প্রফেসর ন্যাথানায়েল এডউইন ফেয়ারক্রস, মো. গোলাম মোস্তফা, গিয়াস উদ্দিন খন্দকার, একলাছুর রহমান, মো. হাবিবুর রহমান, মো.আব্দুল কাদির, বীর মুক্তিযোদ্ধা সৈয়দুর রহমান, নুরুল ইসলাম গাজী, মাস্টার মো. আব্দুল কাদির প্রমুখ।
বুলবুল সংগীত নিকেতন :
পহেলা বৈশাখ উপলক্ষে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান করেছে জেলা বুলবুল সংগীত নিকেতন। রোববার সকালে জেলা প্রশাসনের সাথে মঙ্গল শোভাযাত্রায় অংশ নেয় সংগঠনটি। শোভাযাত্রায় মঙ্গল আলোয় অবগাহন করে জীর্ণতাকে বিদায় জানিয়ে নতুনের গান গেয়েছেন সংগঠনের শিক্ষার্থীরা।
মঙ্গল শোভাযাত্রার পর পুরাতন শিল্পকলা একাডেমিতে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভার আয়োজন করা হয়। সাংস্কৃতিক অনুষ্ঠানের উদ্বোধন করেন জেলা কালচারাল অফিসার আহমদ মঞ্জুরুল হক চৌধুরী। সংগঠনের শিল্পীরা এসময় গান পরিবেশন করেন।
জেলা বুলবুল সংগীত নিকেতনের সভাপতি প্রীতিভূষণ চক্রবর্তী’র সভাপতিত্বে ও শিল্পী সোনালী সরকারের সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা শিল্পকলা একাডেমির সাধারণ স¤পাদক অ্যাড. শামছুল আবেদীন।
এসময় উপস্থিত ছিলেন সংগঠনটির উপদেষ্টা ডা. বিধান রঞ্জন তালুকদার, প্রধান শিক্ষক নারায়ণ চক্রবর্তী, ফতেহপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক অজিত চক্রবর্তী, জেলা ছাত্র ইউনিয়নের সভাপতি দুর্যোধন দাস দুর্জয়, লন্ডন প্রবাসী মুজিবুর রহমান, নাট্য অভিনেতা মঞ্জু তালুকদার, তপন কর প্রমুখ।
ধানেশ্রী সংগীত একাডেমি :
বাংলা নববর্ষ বরণ উপলক্ষে ধানেশ্রী সংগীত একাডেমি বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করে। রোববার সকালে সুনামগঞ্জ প্রেসক্লাব মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য রাখেন অখিল চন্দ্র ধর, আমিনুল ইসলাম প্রমুখ। অনুষ্ঠানে গান পরিবেশন করেন অধ্যক্ষ মানিক মোহন চন্দ, হোসেন হক, সোহেল, ফজল, দবির, নন্দ দুলাল, মিলন, নিশা দাস, স্পন্দন, সাবা, সায়ন, অয়ন, পূজা, পিয়া, প্রমি, পূর্বা, সুবর্ণা, যাহা, তাহমিনা, সুমেনা, তাইবা, আরিফা, ইয়াসমিনা, অখিল চন্দ্র ধর, পপি। তবলায় সহযোগিতা করেন দীপ গোস্বামী। সার্বিক তত্ত্বাবধানে ছিলেন প্রতিষ্ঠানের অধ্যক্ষ মানিক মোহন চন্দ।
সাংস্কৃতিক ইউনিয়ন :
নববর্ষে ব্যতিক্রমী আয়োজন করে সুনামগঞ্জ জেলা সাংস্কৃতিক ইউনিয়ন। রবিবার (১৪ এপ্রিল) সকাল সাড়ে ৮টায় জেলা উদীচী, খেলাঘর আসরের সাথে মঙ্গল শোভাযাত্রায় অংশ নেয় সংগঠনটি। মঙ্গল শোভাযাত্রার পর সুনামগঞ্জ ঐতিহ্য জাদুঘর প্রাঙ্গণে কৃষক সংহতি নামে একটি স্টলের আয়োজন করা হয়। এসময় স্টলের দেয়ালজুড়ে ‘নুসরাত হত্যাকারীদের সর্বোচ্চ শাস্তি চাই’ এই দাবিতে হাতে লেখা পোস্টার লক্ষ করা যায়। এছাড়াও কৃষকদের দাবি সংবলিত অনেক পোস্টারের উপস্থিতি দেখা যায় সেখানে।
এবিষয়ে জানতে চাইলে জেলা সাংস্কৃতিক ইউনিয়নের আহ্বায়ক আসাদ মনি বলেন, সর্বস্তরে বাংলা নববর্ষ দিনটিকে শহুরে এলিট শ্রেণি দখল করছে। তার পৃষ্ঠপোষকতা করে শাসক শ্রেণি। যাদেরকে কেন্দ্র করে এই নববর্ষ উৎসব সেই কৃষকের ঘরে আজ কোনো উৎসব নেই। তিনি আরো বলেন, আমার কৃষক বাবার ফসলের ন্যায্য দাম চাই। কৃষকের ফসলের পুরো লভ্যাংশ নিয়ে নিচ্ছে মধ্যসত্ত্বভোগী। কৃষক রোদে পুড়ে, বৃষ্টিতে ভিজে আর টাকার অভাবে রোগে মরে। তিনি দাবি করেন, সকল চাকরিজীবীদের মতো কৃষকদেরকে বৈশাখী উৎসব ভাতা প্রদানসহ সারা বছর কৃষকদের স্বল্পমূল্যে রেশনিং ব্যবস্থা করতে হবে। এবং এই উদ্যোগের মধ্যদিয়ে বাঙালির উৎসব পহেলা বৈশাখ গ্রামে-গঞ্জে, পাড়া-মহল্লায় ছড়িয়ে দিতে হবে।
স্টল দর্শনার্থীদের এসময় আপ্যায়নের আয়োজন করা হয়। দই, পাটিসাপটা ও বিভিন্ন বাহারের পিঠাসহ ঠা-া পানির ব্যবস্থা করা হয় এসময়। দুপুর ২টায় সুনামগঞ্জের ঐতিহ্যবাহী দলগত নাচ ‘ধামাইল নৃত্যের’ মধ্যদিয়ে আয়োজনের সমাপ্তি করা হয়। এসময় জেলা ছাত্র ইউনিয়নের সভাপতি দুর্যোধন দাস দুর্জয় সহ সংগঠনের নেতাকর্মীরা ধামাইল নৃত্যে অংশগ্রহণ করেন।
দিরাই খেলাঘর :
বর্ণিল আয়োজনে বাংলা বর্ষবরণ অনুষ্ঠান পালন করেছে দিরাই উপজেলা খেলাঘর। রবিবার সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে উপজেলা খেলাঘরের অস্থায়ী কার্যালয়ে বিপুলসংখ্যক শিশু-কিশোর আর অভিভাবকের উপস্থিতিতে খেলাঘরের বর্ষবরণ মিলনমেলায় পরিণত হয়। এরপর বেলুন ও ফেস্টুন উড়িয়ে মঙ্গল শোভাযাত্রার উদ্বোধন করা হয়। শোভাযাত্রাটি পৌরশহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে দিরাই সরকারি উচ্চ বালিকা বিদ্যালয় মাঠে এসে শেষ হয়। এসময় উপস্থিত ছিলেন দিরাই সাংস্কৃতিক জোটের আহ্বায়ক বিষ্ণুপদ দাস, খেলাঘর উপদেষ্টা ও চণ্ডিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুধাসিন্ধু দাস রানা, উপদেষ্টা ও দিরাই সরকারি উচ্চ বালিকা বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক লালবাঁশি দাস, উপদেষ্টা জিয়াউর রহমান লিটন, সদস্য সচিব প্রশান্ত সাগর দাস, ইউপি সচিব শুভ দাস, উপজেলা খেলাঘরের যুগ্ম আহ্বায়ক হিল্লোল পুরকায়স্থ, সদস্য রণধীর দাস, আফাজ উদ্দিন, ঝুটন সূত্রধর, পূজা সূত্রধর, রঞ্জু সূত্রধর প্রমুখ।
জগন্নাথপুর :
জগন্নাথপুর উপজেলা প্রশাসনের উদ্যোগে নববর্ষ উদযাপন উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রা, আলোচনা সভাসহ দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠান পালন করা হয়। শোভাযাত্রায় সুনামগঞ্জ জেলা আ.লীগের সহ-সভাপতি সিদ্দিক আহমদ, জগন্নাথপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহফুজুল আলম মাসুম, জগন্নাথপুর থানার ওসি মোহাম্মদ হারুনুর রশীদ চৌধুরী, উপজেলা শিক্ষা কর্মকর্তা জয়নাল আবেদীন, উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক রেজাউল করিম রিজু, যুগ্ম-সম্পাদক লুৎফুর রহমান, পৌর আ.লীগের সাংস্কৃতিক সম্পাদক শুকুর আলী ভূইয়া, শিক্ষক জালাল উদ্দিন, পৌর যুবলীগ নেতা আকমল হোসেন ভূইয়া, উপজেলা ছাত্রলীগের সভাপতি সাফরোজ উসলাম মুন্না, সাংবাদিক আলী জহুর সহ বিভিন্ন শ্রেণি-পেশার নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন। এছাড়া বাংলা নববর্ষ বরণ উপলক্ষে উদীচী শিল্পীগোষ্ঠীর উদ্যোগে দিনব্যাপী সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
অপরদিকে বাংলা নববর্ষ বরণ উপলক্ষে উপজেলা আ.লীগের উদ্যোগে আনন্দ র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। রোববার র‌্যালি শেষে দলীয় কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন সুনামগঞ্জ জেলা আ.লীগের সহ-সভাপতি সিদ্দিক আহমদ। জগন্নাথপুর উপজেলা আ.লীগের সভাপতি সাবেক উপজেলা চেয়ারম্যান আলহাজ আকমল হোসেনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রেজাউল করিম রিজুর পরিচালনায় অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন উপজেলা আ.লীগের সহ-সভাপতি পাটলি ইউপি চেয়ারম্যান সিরাজুল হক, সহ-সভাপতি আবদুল কাইয়ূম, যুগ্ম-সম্পাদক লুৎফুর রহমান, সাংগঠনিক সম্পাদক জয়দ্বীপ সূত্রধর বীরেন্দ্র, প্রচার সম্পাদক হাজী আবদুল জব্বার, সহ-সম্পাদক ফিরোজ আলী, উপজেলা কৃষক লীগের সভাপতি আফছর উদ্দিন ভূইয়া, পৌর আ.লীগের সাধারণ সম্পাদক হাজী ইকবাল হোসেন ভূইয়া, সাংস্কৃতিক সম্পাদক শুকুর আলী ভূইয়া। উপজেলার পাটলি ইউনিয়ন আ.লীগের সাধারণ সম্পাদক মনু মোহাম্মদ মতছির, চিলাউড়া-হলদিপুর ইউনিয়ন আ.লীগের সভাপতি হাজী আবদুল গফুর, আশারকান্দি ইউনিয়ন আ.লীগের সভাপতি আজাদ আলী কবেরী, সাধারণ সম্পাদক আবুল কয়েছ ইসরাইল। উপজেলা যুবলীগের সহ-সভাপতি ও উপজেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান, উপজেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক ও পৌর কাউন্সিলর গিয়াস উদ্দিন মুন্না, সাংগঠনিক সম্পাদক ও ব্যবসায়ী বকুল গোপ, সহ-সম্পাদক রমজান আলী ছানা। উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি হাবিবুর রহমান, পৌর যুবলীগ নেতা আকমল হোসেন ভূইয়া, মুহিবুর রহমান লিটু, সৈয়দ জিতু মিয়া, রাসেল আহমদ, আক্তার হোসেন, আবদুল কাদির, নুর মোহাম্মদ, সুমন আহমদ। উপজেলা ছাত্রলীগের সভাপতি সাফরোজ ইসলাম মুন্না, সাধারণ সম্পাদক শাহ রুহেল আহমদ, জগন্নাথপুর সরকারি কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক তাহা আহমদ, সহ-সভাপতি মাসুম আহমদ রনি, মিসবাহ প্রমুখ।
এছাড়া জগন্নাথপুর পৌর যুবলীগের উদ্যোগে পৃথকভাবে বাংলা নববর্ষ বরণ উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এতে অংশগ্রহণ করেন পৌর যুবলীগ নেতা রফিকুল ইসলাম, সৈয়দ জিতু মিয়া, রাসেল আহমদ, আবুল ফজল, পিযুষ দেব, নুর মোহাম্মদ, সুমন মিয়া, রাজিব চৌধুরী বাবু, আবুল কালাম আকন, পারভেজ আলম পাশা, কফিল উদ্দিন, কবির মিয়া, গোবিন্দ দেব, শেখ সুমন, আক্তার হোসেন, আফজল মিয়া, বিশ্ব বৈদ্য, জাহাঙ্গীর মিয়া, জুয়েল মিয়া, শাহিনুর মিয়া, জুয়েল খান, সুহেল মিয়া, আলাই মিয়া, শাহিন শাহ, শিপু মিয়া, রুপন মিয়া, মেহবুব আহমেদ নবীন, তাজুল ইসলাম, মনসুর আহমেদ রিপন, নিত্য তালুকদার, কাদির মিয়া, সামির মিয়া, দুদু মিয়া, ছালিক মিয়া, দুলাল মিয়া, আলাল হোসেন, সৌরভ দেব, রইছ মিয়া, রকিব মিয়া প্রমুখ।
জামালগঞ্জ :
বাংলা নববর্ষ উপলক্ষে জামালগঞ্জ উপজেলা প্রশাসনের উদ্যোগে মঙ্গল শোভাযাত্রা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। শোভাযাত্রায় অংশগ্রহণ করেন সিলেট-সুনামগঞ্জ সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য অ্যাড. শামীমা শাহরিয়ার, উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রিয়াংকা পাল, সহকারি কমিশনার (ভূমি) আয়েশা আক্তার, মেডিকেল অফিসার ডা. মনিসর চৌধুরী, জামালগঞ্জ থানার ওসি মোহাম্মদ সাইফুল আলম, ফেনারবাঁক ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান করুণাসিন্ধু তালুকদার, জামালগঞ্জ সদর ইউপি চেয়ারম্যান সাজ্জাদ মাহমুদ তালুকদার, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মাহবুবুল কবীর, জামালগঞ্জ সরকারি মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক লুৎফুর রহমান, জামালগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিধান ভূষণ চক্রবর্তী, উপজেলা আ.লীগের সভাপতি আলহাজ মোহাম্মদ আলী প্রমুখ।
বিশ্বম্ভরপুর :
বিশ্বম্ভরপুর উপজেলা প্রশাসনের উদ্যোগে বাংলা নববর্ষ উদযাপন উপলক্ষে মঙ্গল শোভাযাত্রা সহ বিভিন্ন কর্মসূচি পালন করা হয়েছে। রোববার সকালে উপজেলা প্রশাসন ভবন প্রাঙ্গণ থেকে মঙ্গল শোভাযাত্রা বের হয়ে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা চত্বরে এসে শেষ হয়। এতে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার সমীর বিশ্বাস, বিশ্বম্ভরপুর থানার অফিসার ইনচার্জ মাহবুবুর রহমান, পলাশ ইউপি চেয়ারম্যান আব্দুল কাইয়ুম মাস্টার প্রমুখ।
দক্ষিণ সুনামগঞ্জ :
বাংলা নববর্ষ বরণ উপলক্ষে দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা প্রশাসন বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করে। রোববার সকালে উপজেলা পরিষদ প্রাঙ্গণ থেকে মঙ্গল শোভাযাত্রা বের করা হয়। এতে উপস্থিত ছিলেন দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মো. সফি উল্লাহ, দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা পরিষদের নবনির্বাচিত ভাইস চেয়ারম্যান প্রভাষক নুর হোসেন, মহিলা ভাইস চেয়ারম্যান দোলন রানী তালুকদার, জয়কলস ইউপি চেয়ারম্যান মাসুদ মিয়া, শিমুলবাক ইউপি চেয়ারম্যান মিজানুর রহমান জিতু, দরগাপাশা ইউপি চেয়ারম্যান মনির উদ্দিন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ স¤পাদক আতাউর রহমান, উপজেলা আওয়ামী লীগের দপ্তর স¤পাদক দিলীপ কুমার তালুকদার, উপজেলা একাডেমিক সুপার ভাইজার নুরে আলম সিদ্দিকী, জেলা যুব কমান্ডের সভাপতি ওবায়দুর রহমান কুবাদ, উপজেলা সহকারি মৎস্য অফিসার মো. লিয়াকত আলী, দক্ষিণ সুনামগঞ্জ প্রেসক্লাবের সভাপতি কাজী জমিরুল ইসলাম মমতাজ, উপজেলা আওয়ামী লীগ নেতা জিএম সাজ্জাদুর রহমান, সমবায় অফিসের নুর আহমদ প্রমুখ। মঙ্গল শোভাযাত্রা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানে গান পরিবেশন করেন স্থানীয় শিল্পীরা।
দিরাই :
দিরাই উপজেলায় নানা আয়োজনের মধ্য দিয়ে বাংলা নববর্ষকে বরণ করা হয়েছে। রোববার সকালে উপজেলা গণমিলনায়তন হলে দিরাই অফিসার্স ক্লাবের আয়োজনে পান্তা উৎসব অনুষ্ঠিত হয়। পরে উপজেলা পরিষদ প্রাঙ্গণ থেকে দিরাইয়ের বিভিন্ন সাংস্কৃতিক ও সমাজিক সংগঠনের সদস্যদের অংশগ্রহণে মঙ্গল শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। অপরদিকে দিরাই সরকারি বালিকা বিদ্যালয় মাঠে উপজেলা প্রশাসনের আয়োজনে দু’দিনব্যাপী বর্ষবরণ অনুষ্ঠানের প্রথম দিনে স্থানীয় শিল্পীরা গান পরিবেশন করেন। এসময় উপস্থিত ছিলেন সংসদ সদস্য ড. জয়া সেনগুপ্তা, উপজেলা পরিষদের চেয়ারম্যান হাফিজুর রহমান তালুকদার, উপজেলা নির্বাহী কর্মকর্তা শরিফুল ইসলাম, দিরাই পৌরসভার মেয়র মোশাররফ মিয়া, উপজেলা সহকারি কমিশনার (ভূমি) বিশ্বজিৎ দেব, দিরাই থানার অফিসার ইনচার্জ (ওসি) মোস্তফা কামাল, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মাহফুজুর রহমান, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা দেলোয়ার হোসেন, উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতি অ্যাডভোকেট সোহেল আহমদ, দিরাই প্রেসক্লাব সভাপতি সামছুল ইসলাম সরদার খেজুর, সদস্য রুহুল আমিন, দিরাই অনলাইন প্রেসক্লাব সাধারণ সম্পাদক সুবীর দেব শাওন প্রমুখ। এছাড়াও সুরঞ্জিত সেনগুপ্ত মহিলা কলেজ, বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠন বর্ষবরণ উপলক্ষে পৃথক অনুষ্ঠানের আয়োজন করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ভিডিও গ্যালারী

ভিডিও গ্যালারী