বৃহস্পতিবার, ১৩ অগাস্ট ২০২০, ১২:৩১ পূর্বাহ্ন

Notice :

যক্ষ্মায় বছরে আক্রান্ত লাখে ২২১ জন

সুনামকণ্ঠ ডেস্ক ::
বাংলাদেশে প্রতি বছর লাখে ২২১ জন মানুষ যক্ষ্মায় আক্রান্ত হয়। এদের মধ্যে ৩৬ জন মারা যায়। গ্লোবাল টিবি রিপোর্টের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে এনজিও সংস্থা ব্র্যাক। এই রোগ নির্মূলে জনসাধারণের সচেতনতার পাশাপাশি অত্যাধুনিক জিন-এক্সপার্ট মেশিনের সংখ্যা ও ব্যবহার বাড়ানোর বিষয়ে গুরুত্ব দিয়েছে সংস্থাটি। শনিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে ‘বিশ্ব যক্ষ্মা দিবস ২০১৯’ উপলক্ষে সংবাদ সম্মেলনে ব্র্যাক এসব তথ্য জানায়।
সংবাদ সম্মেলনে বলা হয়, ২০১৮ সালের গ্লোবাল টিবি রিপোর্ট অনুযায়ী, বাংলাদেশে প্রতি বছর লাখে ২২১ জন নতুন করে যক্ষ্মায় আক্রান্ত হয় এবং ৩৬ জন মারা যায়। এই রোগ নির্মূলে জনসাধারণের সচেতনতা বাড়াতে হবে। অত্যাধুনিক জিন-এক্সপার্ট মেশিনের সংখ্যা ও ব্যবহার বাড়াতে হবে। জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচির তথ্য অনুযায়ী, বাংলাদেশে বর্তমানে ২ লাখ ৬৭ হাজার ২৭৬ জন যক্ষ্মারোগী আছে। এর মধ্যে শিশু যক্ষ্মারোগীর সংখ্যা ১১ হাজার ৩৫২ জন।
সংবাদ সম্মেলনে অধ্যাপক ডা. শামিউল ইসলাম বলেন, যক্ষ্মা রোগ নির্মূলে সরকার কাজ করে যাচ্ছে। ২০৩৫ সালের মধ্যে সরকার যক্ষ্মা রোগীর মৃত্যুর হার ৯৫ শতাংশ ও প্রকোপের হার ৯০ শতাংশ কমিয়ে আনতে চায়। এ লক্ষ্যে জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচির সঙ্গে ব্র্যাকসহ ২৫টি বেসরকারি সংস্থা সমন্বিতভাবে কাজ করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ভিডিও গ্যালারী

ভিডিও গ্যালারী