বৃহস্পতিবার, ০৯ জুলাই ২০২০, ১১:২৮ পূর্বাহ্ন

Notice :

সংসদে বাজেট উপস্থাপন ৬ জুন

সুনামকণ্ঠ ডেস্ক ::
২০১৯-২০ অর্থবছরের বাজেট জাতীয় সংসদে উপস্থাপন করা হবে আগামী ৬ জুন (বৃহ¯পতিবার)। জানা গেছে, আগামী অর্থবছরের জন্য প্রাথমিকভাবে বাজেটের আকার ধরা হয়েছে পাঁচ লাখ ২৪ হাজার ৯৫০ কোটি টাকা, যা চলতি অর্থবছরের বাজেটের চেয়ে সাড়ে ১৩ শতাংশ এবং প্রায় ৬০ হাজার কোটি টাকা বেশি।
আসন্ন বাজেট প্রণয়নে বিভিন্ন নীতিগত বিষয় নিয়ে মতবিনিময় শুরু করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বাজেট উপলক্ষে অর্থমন্ত্রী প্রথম মতবিনিময় করেছেন দেশের থিংক ট্যাংক প্রতিষ্ঠানগুলোর শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে। রোববার রাজধানীর রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় হয় এ মতবিনিময় সভা হয়।
সভার বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা গাজী তৌহিদুল ইসলাম জানিয়েছেন, বৈঠক শেষে এ বিষয়ে সাংবাদিকদের ব্রিফ করবেন অর্থমন্ত্রী।
বৈঠক সূত্রে জানা গেছে, সভায় দেশের থিংক ট্যাংক প্রতিষ্ঠানগুলোর মধ্যে বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান (বিআইডিএস), ইকোনমিক রিসার্চ গ্রুপ (ইআরজি), বাংলাদেশ অর্থনীতি সমিতি (বিইএফ), পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) স্বনামধন্য অর্থনীতিবিদরা ছাড়াও বাংলাদেশ জুট গুডস এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের সদস্যরা উপস্থিত ছিলেন।
অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ধারাবাহিকভাবে জাতীয় সংসদের বিভিন্ন মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটি, বিভিন্ন এনজিও, মন্ত্রণালয়, ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) সঙ্গে একই বিষয়ে পৃথকভাবে আলোচনায় বসবেন অর্থমন্ত্রী।
আওয়ামী লীগের নির্বাচনি ইশতেহারকে মূল ভিত্তি হিসেবে বিবেচনায় নিয়ে এবারের বাজেট প্রণয়ন করা হচ্ছে। দারিদ্র্য বিমোচন, কর্মসংস্থান, সামাজিক সুরক্ষা এবং বিনিয়োগ আকৃষ্ট এবারের বাজেটের অন্যতম লক্ষ্য। সবচেয়ে বেশি জোর দেওয়া হচ্ছে দারিদ্র্য বিমোচন ও কর্মসংস্থানে। এ ছাড়া, আগামী বাজেটে গ্রামীণ মানুষের জীবনমান উন্নয়নে থাকছে বিশেষ পদক্ষেপ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ভিডিও গ্যালারী

ভিডিও গ্যালারী