রবিবার, ২৬ জানুয়ারী ২০২০, ১১:১৪ অপরাহ্ন

Notice :

৯ উপজেলায় ভোট আজ


মোসাইদ রাহাত ::

পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে সুনামগঞ্জের ৯ উপজেলায় ভোটগ্রহণ হবে আজ রোববার (১০ মার্চ)। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত চলবে এই ভোটগ্রহণ। ভোট উপলক্ষে সংশ্লিষ্ট উপজেলাগুলোত ইতোমধ্যে সাধারণ ছুটি ঘোষণা করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।
নির্বাচনের আগের দিন অর্থাৎ শনিবার রাত ১২টা থেকে ভোটগ্রহণের দিন রাত ১২টা পর্যন্ত নির্বাচনী এলাকায় যন্ত্রচালিত যানবাহন ও নৌযান চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। তবে জাতীয় মহাসড়ক ও গুরুত্বপূর্ণ কিছু সংযোগ সড়ক এবং গুরুত্বপূর্ণ কাজে নিয়োজিত যানবাহনের ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।
উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে সুনামগঞ্জের ১০ উপজেলায় ভোট হওয়ার কথা থাকলেও ন্যায়সংগত, নিরপেক্ষ ও আইন অনুযায়ী নির্বাচন করা সম্ভব নয় বলে শুক্রবার জামালগঞ্জ উপজেলা পরিষদের ভোট স্থগিত করেছে ইসি। ফলে জামালগঞ্জ ছাড়া সুনামগঞ্জ সদর, ছাতক, দোয়ারাবাজার, দক্ষিণ সুনামগঞ্জ, দিরাই, শাল্লা, ধর্মপাশা, বিশ্বম্ভরপুর ও তাহিরপুর উপজেলায় আজ ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।
জেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, ৯ উপজেলায় চেয়ারম্যান পদে ২৮ জন, ভাইস চেয়ারম্যান পদে ৬৭ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩৫ জন প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। ১৩ লাখ ৬৩ হাজার ৬৭০ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। ৫৪১টি ভোটকেন্দ্রের মধ্যে গুরুত্বপূর্ণ ভোটকেন্দ্র হলো ৩৬৩ ও সাধারণ ভোটকেন্দ্র ২৪২টি। গুরুত্বপূর্ণ ভোট কেন্দ্রগুলোতে দুই জন ও সাধারণ কেন্দ্রগুলোতে একজন করে পুলিশসহ পর্যাপ্ত সংখ্যক আনসার সদস্য নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত থাকবেন। এছাড়া সার্বক্ষণিক দায়িত্ব পালনের জন্য প্রতিটি উপজেলায় একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও একজন জুডিসিয়াল ম্যাজিস্ট্রের অধীনে ভ্রাম্যমাণ আদালত কাজ করবে। এছাড়া আইনশৃঙ্খলা রক্ষাবাহিনীর ১১৬টি মোবাইল টিম ও ১২টি স্ট্রাইক ফোর্স দায়িত্ব পালন করবে।
এদিকে শনিবার বিকেলের মধ্যেই ৯ উপজেলায় নির্বাচনী সামগ্রী পাঠানো স¤পন্ন হয়েছে। শনিবার দুপুর থেকে সুনামগঞ্জ জেলা রিটার্নিং অফিসারের কার্যালয় থেকে এই সামগ্রী পাঠানো হয়।
নির্বাচন কমিশন সূত্র জানায়, সুনামগঞ্জের ৯ উপজেলায় মোট ভোট কেন্দ্র ৫৪১টি। সুনামগঞ্জ সদর উপজেলায় রয়েছে ৯টি ইউনিয়ন, ১টি পৌরসভা। মোট কেন্দ্র ৭৬টি। মোট ভোটার সংখ্যা ১ লক্ষ ৮৭ হাজার ৪৯৯ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৯৪ হাজার ২৬৭ জন ও নারী ভোটার ৯৩ হাজার ২৩২ জন। এই উপজেলায় চেয়ারম্যান পদে ৪ জন প্রার্থী লড়াই করছেন। তারা হলেন- আওয়ামী লীগ মনোনীত প্রার্থী খায়রুল হুদা চপল, স্বতন্ত্র প্রার্থী অ্যাড. মনিষ কান্তি দে মিন্টু, সদর উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক মোবারক হোসেন, আ.লীগ নেতা রাশেদ বখত নজরুল। তাছাড়া ভাইস চেয়ারম্যান পদে ৫ জন ও নারী ভাইস চেয়ারম্যান পদে ৫ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।
বিশ্বম্ভরপুর উপজেলায় ইউনিয়ন রয়েছে ৫টি। ভোট কেন্দ্র ৩১টি। মোট ভোটার সংখ্যা ১ লক্ষ ১ হাজার ৫৪৩ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৫০ হাজার ১৮৮ ও নারী ভোটার ৫১ হাজার ৩৫৫ জন। এই উপজেলায় চেয়ারম্যান পদে ৩ জন লড়াই করছেন। তারা হলেন- আওয়ামী লীগ মনোনীত প্রার্থী রফিকুল ইসলাম তালুকদার, স্বতন্ত্র প্রার্থী উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান হারুনুর রশিদ, আ.লীগের বিদ্রোহী প্রার্থী সফর উদ্দিন। এছাড়া ভাইস চেয়ারম্যান (পুরুষ) ৯জন জন এবং নারী ভাইস চেয়ারম্যান পদে ৩জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।
ছাতক উপজেলায় ইউনিয়ন ১৩টি, পৌরসভা-১টি। এখানে ভোট কেন্দ্র ১০০টি। মোট ভোটার সংখ্যা ২ লক্ষ ৬১ হাজার ৭৯৫ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লক্ষ ৩১ হাজার ৯৪১ ও নারী ভোটার ১ লক্ষ ২৯ হাজার ৮৫৪ জন। ছাতক উপজেলায় চেয়ারম্যান পদে ২ জন নির্বাচনী লড়াইয়ে অবতীর্ণ হয়েছেন। তারা হলেন- আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মো. ফজলুর রহমান ও বিদ্রোহী প্রার্থী অলিউর রহমান চৌধুরী বকুল। তাছাড়া ভাইস চেয়ারম্যান পদে রয়েছেন ৮ জন ও মহিলা ভাইস চেয়ারম্যন পদে ৩ জন প্রার্থী রয়েছেন লড়াইয়ে।
দোয়ারাবাজার উপজেলায় ইউনিয়ন ৯টি। মোট ভোট কেন্দ্র ৫৯টি। মোট ভোটার ১ লক্ষ ৫৪ হাজার ১১৬ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৭৬ হাজার ৮৮৩ জন এবং নারী ভোটার ৭৭ হাজার ২৩৩ জন। এই উপজেলায় চেয়ারম্যান পদে ৫ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন- আওয়ামী লীগ মনোনীত মো. আব্দুর রহিম, বিদ্রোহী প্রার্থী ফরিদ আহমদ তারেক, দেওয়ান তানভীর আশরাফী চৌধুরী বাবু, উপজেলা বিএনপির সাবেক সাধারণ স¤পাদক হারুনুর রশিদ ও রেনু মিয়া। এ উপজেলায় ভাইস চেয়ারম্যান পদে ১৩ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে রয়েছেন ৪ জন প্রার্থী।
দক্ষিণ সুনামগঞ্জ উপজেলায় ইউনিয়নের সংখ্যা ৮টি। মোট ভোট কেন্দ্র ৫৫টি। মোট ভোটার ১ লক্ষ ২১ হাজার ৪৬০জন। এর মধ্যে পুরুষ ভোটার ৬০ হাজার ৫৩২ এবং নারী ভোটার ৬০ হাজার ৯২৮ জন। এই উপজেলায় চেয়ারম্যান পদে ২ জন, ভাইস চেয়ারম্যান (পুরুষ) ৭ জন এবং নারী ভাইস চেয়ারম্যান পদে ৪ জন লড়াই করছেন। চেয়ারম্যান পদপ্রার্থীরা হলেন- আওয়ামী লীগ মনোনীত আবুল কালাম ও স্বতন্ত্র প্রার্থী দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা বিএনপির সভাপতি মো. ফারুক আহমেদ।
দিরাই উপজেলায় ইউনিয়ন ৯টি, পৌরসভা-১টি। ভোট কেন্দ্র ৭৪টি। মোট ভোটার ১ লক্ষ ৭১ হাজার ৩১৪ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৮৫ হাজার ৩৫১ জন এবং নারী ভোটার ৮৫ হাজার ৯৬৩ জন। এই উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে অংশগ্রহণ করেছেন ৪ প্রার্থী। তারা হলেন- আওয়ামী লীগ মনোনীত প্রার্থী প্রদীপ রায়, আলতাব উদ্দিন, মঞ্জুর আলম চৌধুরী ও রঞ্জন রায়। তাছাড়া ভাইস চেয়ারম্যান পদে ৮ ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩জন প্রার্থী রয়েছেন লড়াইয়ে।
শাল্লা উপজেলায় ইউনিয়ন ৪টি। ভোট কেন্দ্র ৩৬টি। মোট ভোটার ৭৯ হাজার ৪৩৯ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৩৯ হাজার ৬১৫ জন এবং নারী ভোটার ৩৯ হাজার ৮২৪ জন। এই উপজেলায় চেয়ারম্যান পদে ২জন, ভাইস চেয়ারম্যান পদে ৭জন এবং নারী ভাইস চেয়ারম্যান পদে ৬জন লড়াই করছেন। চেয়ারম্যান পদে লড়াই করছেন আ.লীগ মনোনীত প্রার্থী চৌধুরী আব্দুল্লাহ আল মাহমুদ (আল-আমিন চৌধুরী) ও আ.লীগের বিদ্রোহী প্রার্থী জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি অবনী মোহন দাস।
তাহিরপুর উপজেলা ইউনিয়ন ৭টি। ভোট কেন্দ্র ৪৬টি। মোট ভোটার ১ লক্ষ ৩০ হাজার ৩৪৪ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৬৫ হাজার ৫৫৫, নারী ভোটার ৬৪ হাজার ৭৮৯ জন। তাহিরপুর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে রয়েছেন ২ জন প্রার্থী। তারা হলেন- আওয়ামী লীগ মনোনীত করুণা সিন্ধু চৌধুরী বাবুল ও স্বতন্ত্র প্রার্থী আনিসুল হক। এই উপজেলায় ভাইস চেয়ারম্যান পদে ৬ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৫জন প্রার্থী রয়েছেন।
ধর্মপাশা উপজেলায় থানা ১টি ও ইউনিয়ন ১০টি। ভোট কেন্দ্র ৬৪টি। মোট ভোটার ১ লক্ষ ৫৬ হাজার ১৬০ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৭৭ হাজার ৮৯০ এবং নারী ভোটার ৭৮ হাজার ২৭০জন। ধর্মপাশা উপজেলায় চেয়ারম্যান পদে লড়ছেন ৪জন প্রার্থী। তাদের মধ্যে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী শামীম আহমেদ মুরাদ, স্বতন্ত্র ফখরুল ইসলাম চৌধুরী, শামীম আহমেদ বিলকিস, যুবলীগ নেতা মোজাম্মেল হোসেন রোকন। তাছাড়া এই উপজেলায় ভাইস চেয়ারম্যান পদে ৫জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে লড়ছেন ২ প্রার্থী।
নির্বাচনের ব্যাপারে জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ বলেন, আমরা সকল উপজেলায় ব্যালট পেপার, বাক্স ও প্রয়োজনীয় জিনিসপত্র পাঠিয়ে দিয়েছি। শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠানের জন্য নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ভিডিও গ্যালারী

ভিডিও গ্যালারী