মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারী ২০২০, ১০:৩৫ অপরাহ্ন

Notice :

কর্মকর্তাদের জ্ঞান, প্রজ্ঞা ও দক্ষতা বাড়াতে হবে : দুদক সচিব দিলোয়ার বখত

সুনামকণ্ঠ ডেস্ক ::
ভূমি ব্যবস্থাপনা, প্রকৌশল, ব্যাংক, কর, কাস্টমস ও মানিলন্ডারিং খাতের দুর্নীতি প্রতিরোধে কর্মকর্তাদের প্রশিক্ষণ দরকার বলে মন্তব্য করেছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) সচিব মুহাম্মদ দিলোয়ার বখত। বৃহস্পতিবার রাজধানীর সেগুনবাগিচায় দুদকের প্রধান কার্যালয়ে ভূমি ব্যবস্থাপনা প্রশিক্ষণ কোর্সের সনদ বিতরণ অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।
তিনি বলেন, প্রশিক্ষণের বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে। এতে দুদক কর্মকর্তারা প্রতিটি সেক্টরের দুর্নীতির উৎস চিহ্নিত করে তা দমনে আইনি ব্যবস্থা নেওয়ার নতুন নতুন চ্যালেঞ্জ মোকাবিলা করতে পারবেন। অনুসন্ধান বা তদন্তের প্রতিটি ক্ষেত্রেই কর্মকর্তাদের বহুমাত্রিক চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয়। তাই প্রশিক্ষণের মাধ্যমে নিজেদের জ্ঞান, প্রজ্ঞা ও দক্ষতা বাড়াতে হবে।
দুদক সচিব বলেন, দুদক মামলার আগেই অনুসন্ধান করে। তাই অনুসন্ধানকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে অনুসন্ধান পর্যায়েই আইন অনুসারে প্রয়োজনীয় দালিলিক প্রমাণ সংগ্রহ করা উচিত। এতে তদন্তের দীর্ঘসূত্রতা কমতে পারে এবং নির্ধারিত সময়ের মধ্যেই তদন্ত শেষ করার পথ সুগম হতে পারে। দুর্নীতির মামলার তদন্ত নির্ধারিত সময়ে শেষ করা জরুরি। এতে দুদকের কার্যক্রম আরও দৃশ্যমান হবে। তবে একটা কথা কর্মকর্তাদের মনে রাখতে হবে, দুর্নীতির অভিযোগের অনুসন্ধান বা তদন্ত পর্যায়ে কোনও মানুষ যেন অযথা হয়রানির শিকার না হন।
তিনি বলেন, মামলার আলামত, সাক্ষ্য ও অন্যান্য তথ্য সঠিকভাবে উপস্থাপন করা গেলে সাজার হার সর্বোচ্চ পর্যায়ে উন্নীত করা সম্ভব। ৩০ জন কর্মকর্তা সফলভাবে প্রশিক্ষণ শেষ করায় তাদের সনদ দেন দুদক সচিব। এ সময় কমিশনের প্রশিক্ষণ অনুবিভাগের পরিচালক মো. আবু সাঈদ, প্রশাসন অনুবিভাগের পরিচালক মো. জালাল সাইফুর রহমানসহ প্রশিক্ষণ শাখার কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ভিডিও গ্যালারী

ভিডিও গ্যালারী