মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারী ২০২০, ১০:৩২ অপরাহ্ন

Notice :

এমপিওভুক্তির দাবিতে ১২ মার্চ থেকে অবস্থান

সুনামকণ্ঠ ডেস্ক ::
এমপিওভুক্তির দাবিতে আগামী ১২ মার্চ থেকে জাতীয় প্রেস ক্লাবের সামনে টানা অবস্থান কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছেন নন-এমপিওভুক্ত শিক্ষকরা। মঙ্গলবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনি মিলনায়তনে সংবাদ সম্মেলন করে এ ঘোষণা দেয় স্বাধীনতা নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারী ফেডারেশন।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের সভাপতি অধ্যক্ষ মো. এরশাদ আলী। এ সময় সংগঠনের সভাপতি অধ্যক্ষ মিলন কুমার ঘোষসহ অন্যান্য শিক্ষক নেতারা উপস্থিত ছিলেন।
সংবাদ সম্মেলনে নতুন এমপিও নীতিমালা শিথিল করে একাডেমিক স্বীকৃতি পাওয়া এবং স্বীকৃতির অপেক্ষায় থাকা প্রায় সাড়ে নয় হাজার নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করার দাবি জানানো হয়।
নতুন এমপিও নীতিমালায় এমপিও পাওয়ার শর্তে বলা আছে, শিক্ষাপ্রতিষ্ঠানের বিপরীতে জেএসসি ও এসএসসি সমমানের পরীক্ষায় ৪০ পরীক্ষার্থীকে অংশ নিতে হবে। এর মধ্যে পাস করতে হবে কমপক্ষে ৭০ শতাংশ শিক্ষার্থীকে।
সংবাদ সম্মেলনে এ শর্ত শিথিল করে একাডেমিক স্বীকৃতি পাওয়া সব শিক্ষাপ্রতিষ্ঠানকে একযোগে এমপিও দেয়ার দাবি জানানো হয়। তিন দফা দাবি উল্লেখ করে বলা হয়, শর্ত পূরণে সরকারের সামর্থ্য না থাকলে, যতদিন এমপিওভুক্ত করা সম্ভব না হয় ততদিন ২৫ শতাংশ হারে বেতন-ভাতা দেয়ার ব্যবস্থা নিতে হবে। শিক্ষকদের এমপিওভুক্তির ক্ষেত্রে চাকরির বয়স গণনা করতে হবে যোগদানের দিন থেকে।
আগামী ১০ মার্চের মধ্যে এ বিষয়ে কোনো সিদ্ধান্ত নেয়া না হলে, ১২ মার্চ থেকে অবস্থান কর্মসূচি শুরু করবেন শিক্ষকরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ভিডিও গ্যালারী

ভিডিও গ্যালারী