1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৫:৩২ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

এবার রেলের দিকে নজর দিতে বললেন প্রধানমন্ত্রী

  • আপডেট সময় বুধবার, ৬ মার্চ, ২০১৯

সুনামকণ্ঠ ডেস্ক ::
রেল, সড়ক ও নৌপথের সমন্বিত নেটওয়ার্ক গড়ে তোলার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একনেক বৈঠক শেষে এ তথ্য জানিয়েছেন পরিকল্পনা মন্ত্রী এমএ মান্নান।
প্রধানমন্ত্রীর বরাত দিয়ে পরিকল্পনা মন্ত্রী আরো বলেন, সড়কে আমরা প্রচুর প্রকল্প হাতে নিয়েছি, এখন রেল ও নৌপথের দিকে নজর দিতে হবে। সড়কের প্রকল্প আমরা নেবো না তানা, কিন্তু রেলে ও নৌ পথে বেশি জোর দিতে চাই। যোগাযোগে ‘জাতীয় গ্রিড’ তৈরি করতে হবে।
মঙ্গলবার রাজধানীর শেরেবাংলানগরের পরিকল্পনা মন্ত্রণালয়ের এনইসি সম্মেলন কক্ষে একনেক সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। পরে বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান।
এমএ মান্নান বলেন, সারাদেশের তাঁতীদের তালিকা তৈরি করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। একই সঙ্গে, তারা যেনো সহজেই ঋণ পায় সেই ব্যবস্থা নিতে বলেছেন। এছাড়া, শুধু বড় বড় নদী নয়, ছোট নদীর দিকেও নজর দিতে হবে। ঢাকাসহ আশপাশের নদীগুলোকে রক্ষার নির্দেশ দিয়ে প্রধানমন্ত্রী সিটি করপোরেশনকে সজাগ থাকার আহ্বান জানিয়েছেন।
বিভিন্ন প্রকল্পের বিষয়ে পরিকল্পনামন্ত্রী বলেন, দেশে দ্রুত শিল্পায়নের মাধ্যমে অর্থনৈতিক উন্নয়ন ও ব্যাপক কর্মসংস্থান সৃষ্টির জন্য সরকার বিভিন্ন পরিকল্পনা নিয়েছে। এ সব পরিকল্পনার অংশ হিসেবে পরিকল্পিত শিল্পায়নের মাধ্যমে দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে স্থানীয় এবং বৈদেশিক বিনিয়োগ আকৃষ্ট করতে সরকার খোলা দ্বার নীতি নিয়েছে। এই নীতির আলোকে অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) অর্থনৈতিক অঞ্চলগুলো স্থানীয় ও বৈদেশিক বিনিয়োগে আকৃষ্ট করার প্রচেষ্টা অব্যাহত রেখেছে।
এছাড়া, দেশের সুষম উন্নয়ন নিশ্চিতে সরকার বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) এর মাধ্যমে দেশের বিভিন্ন স্থানে ২০১৫ সাল হতে ২০৩০ সালের মধ্যে ১৫ বছরে ১০০টি অর্থনৈতিক অঞ্চল গঠনের পরিকল্পনা নিয়েছে। এর মধ্যে ২০১৮ সালের জুনে মোট ৭৯টি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার অনুমোদন দেয়া হয়েছে যার মধ্যে ৫৬টি সরকারিভাবে এবং অবশিষ্ট ২৩টি বেসরকারিভাবে প্রতিষ্ঠা করা হবে।
নারায়ণগঞ্জের আড়াইহাজারে জাপানিজ অর্থনৈতিক অঞ্চলের জন্য একটি প্রকল্প অনুমোদন দিয়েছে একনেক। প্রস্তাবিত প্রকল্পটি বাস্তবায়নের মাধ্যমে নারায়ণগঞ্জ জেলার আড়াইহাজার উপজেলায় জাপানিজ ও স্থানীয় বিনিয়োগ আকৃষ্ট করে শিল্পোৎপাদনের মাধ্যমে রপ্তানি আয় বৃদ্ধি এবং বিপুল সংখ্যক বাংলাদেশিকে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করা সম্ভব হবে।
মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) মোট ৮টি প্রকল্পের অনুমোদন দিয়েছে। এগুলো বাস্তবায়নে মোট খরচ ধরা হয়েছে ৬ হাজার ২৭৬ কোটি ২৪ লাখ টাকা। এর সরকারি তহবিল থেকে ৩ হাজার ৩১৩ কোটি ৯২ লাখ টাকা এবং বৈদেশিক ঋণ থেকে ২ হাজার ৯৬২ কোটি ৩২ লাখ টাকা খরচ করা হবে।
অনুমোদিত প্রকল্প গুলো হচ্ছে, নারায়ণগঞ্জের আড়াইহাজারে জাপানিজ অর্থনৈতিক অঞ্চলের জন্য অবকাঠামো উন্নয়ন প্রকল্পের খরচ ধরা হয়েছে ২ হাজার ৫৮২ কোটি ১৮ লাখ টাকা। তাঁতীদের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নে চলতি মূলধন সরবরাহ ও তাঁতের আধুনিকায়ন প্রকল্পের খরচ ধরা হয়েছে ১৫৮ কোটি টাকা। কন্দাল ফসল উন্নয়ন প্রকল্পের খরচ ধরা হয়েছে ১৫৬ কোটি টাকা। জয়পুরহাট জেলায় তুলশী গঙ্গা, ছোট যমুনা, চিড়ি ও হারাবতী নদী পুনঃখনন প্রকল্পের খরচ ধরা হযেছে ১২৩ কোটি ৪৭ লাখ টাকা। উপজেলা, ইউনিয়ন ও গ্রাম সড়কে অনুর্ধ্ব ১০০ মিটার সেতু নির্মাণ প্রকল্পের খরচ ধরা হয়েছে ১ হাজার ৯৮৩ কোটি টাকা। ঢাকা সিটি নেইবারহুড আপগ্রেডিং প্রকল্পের খরচ ধরা হয়েছে ৮৮০ কোটি ৪৬ লাখ টাকা। সমগ্র দেশে সনাতন ধর্মাবলম্বীদের মন্দির ও ধর্মীয় প্রতিষ্ঠানের উন্নয়ন ও সংস্কার প্রকল্পের খরচ ধরা হয়েছে ২২৮ কোটি ৬৯ লাখ টাকা। প্রাথমিক পর্যায়ের শিক্ষার্থীদের প্রোফাইল প্রণয়নে প্রকল্পের খরচ ধরা হয়েছে ১৬৪ কোটি টাকা।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com