শুক্রবার, ২৯ মে ২০২০, ০৪:৩৪ অপরাহ্ন

Notice :

প্রবাসী প্রকৌশলী-চিকিৎসকদের দেশে ফেরার আহ্বান পরিকল্পনামন্ত্রীর

সুনামকণ্ঠ ডেস্ক ::
বিদেশে অবস্থান করা বাংলাদেশি প্রকৌশলী ও চিকিৎসকদের মাতৃভূমিতে ফিরে দেশ গঠনে কাজ করার আহ্বান জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান।
শনিবার রাজধানীর একটি হোটেলে ‘সেন্টার ফর নন রেসিডেন্ট বাংলাদেশি : ওয়ার্ল্ড কনফারেন্স সিরিজ ২০১৯’ শীর্ষক এক অনুষ্ঠানে এ আহ্বান জানান মন্ত্রী।
এমএ মান্নান বলেন, বিদেশে বাংলাদেশি উচ্চশিক্ষিত প্রকৌশলীরা আছেন। বিদেশে চিকিৎসক ভাই-বোনেরা আছেন। অন্যান্য পেশারও আছেন। আশা করছি, পর্যায়ক্রমে সেসব পেশার ব্যক্তিরাও নিজের মাতৃভূমিতে ফিরে আসবেন। কীভাবে তারা (দেশের উন্নয়নে) অংশ নিতে পারবেন, চিন্তা-ভাবনা করবেন। এখানে কোনো জোর-জবরদস্তি নেই।
তিনি বলেন, আমরা তৈরি, আমি বলি আপনারা আসুন। আমাদের শেখ হাসিনা সরকার বলছে, এসো, এসো আমাদের ঘরে এসো। আমাদের ঘরে প্রথমে আপনারাই আসবেন।
পরিবেশ, প্রতিবেশ, সংস্কৃতি ধ্বংস করে বিনিয়োগ চান না পরিকল্পনামন্ত্রী। তিনি বলেন, তাহলে কোন বিনিয়োগ চাই? সর্বোচ্চ চাই, আমাদের অভ্যন্তরীণ বিনিয়োগ। দেশে লাখ লাখ মানুষ, যারা ব্যবসা করেন, শিল্পকারখানা করছেন, তারা যে বিনিয়োগ করবেন, সেটাই আমাদের শ্রেষ্ঠ বিনিয়োগ। আমাদের প্রধানমন্ত্রীও তাই মনে করেন, আমিও তাই মনে করি। কারণ পুরোপুরি দেশজ হোক। এটাই স্বাভাবিক। তো যাই স্বাভাবিক তাই সুন্দর।
দেশের অভ্যন্তরের পর প্রবাসী বাংলাদেশিদের বিনিযোগ প্রয়োজন উল্লেখ করে এমএ মান্নান বলেন, এরপর বহির্বিশ্বে আমাদের যারা ভাই-বোন আছেন, তাদের বিনিয়োগ আশা করব। এবং অন্য যারা আসতে চান, তারাও এখানে আসবেন। নানাভাবে আমাদের আয়োজন হচ্ছে, আপনাদের জীবনকে সহজ-সরল করা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ভিডিও গ্যালারী

ভিডিও গ্যালারী