মঙ্গলবার, ২৬ মে ২০২০, ০৬:৫৫ অপরাহ্ন

Notice :

ভোটার তালিকা হালনাগাদ ১ এপ্রিল থেকে

সুনামকণ্ঠ ডেস্ক ::
দেশব্যাপী ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু হবে আগামী ১ এপ্রিল থেকে। বৃহস্পতিবার বিকেলে নির্বাচন কমিশনের (ইসি) মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমেদ এ তথ্য জানান।
ইসি সচিব বলেন, প্রতিবছরের মতো আগামীকাল ১ মার্চ আনুষ্ঠানিকভাবে এ কার্যক্রম শুরু হবে। তবে, এদিন মাত্র ৬ জন ভোটারের তালিকা হালনাগাদ করা হবে। এরপর পুরো মার্চ মাস তা বন্ধ থাকবে। মার্চ মাসব্যাপী উপজেলা নির্বাচন থাকায় দেশব্যাপী ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু এবার ১ এপ্রিল থেকে শুরু হবে।
ভোটার তালিকা হালনাগাদের সময় প্রথমবারের মতো বেশ কিছু নতুন তথ্য সংগ্রহ করবে ইসি। এই প্রসঙ্গে ইসি সচিব বলেন, বিশেষ করে যে সব ছেলে-মেয়ে অষ্টম, নবম ও দশম শ্রেণিতে পড়াশোনা করছে, ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম চলার সময়ে তাদের তথ্য সংগ্রহ করে রাখা হবে। যেন পরবর্তী সময়ে ভোটার তালিকায় তাদের নাম সহজে অন্তর্ভুক্ত করা যায়। বর্তমানে ৯০ শতাংশের বেশি ছেলে-মেয়ে পড়াশোনা করছে বলেও তিনি জানান।
ইসি সচিব বলেন, এবার প্রবাসীদের ভোটার তালিকাভুক্ত করার পরিক্ষামূলক প্রকল্প হাতে নিয়েছে ইসি। প্রথমে সিঙ্গাপুর থেকে পাইলট প্রকল্প শুরু হবে। সিঙ্গাপুরে বর্তমান একলাখ ত্রিশ হাজার লোক কর্মরত। এর মধ্যে ৫৫ হাজার ভোটার তালিকায় অন্তর্ভুক্ত নেই। ভোটার তালিকায় তাদের নাম না থাকায় দেশে আসার পর জমি কেনা-বেচায় সমস্যা হচ্ছে। তিনি বলেন, তাদের ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করতে আগামী ৩ মার্চ ইসি সচিবের নেতৃত্বে চার সদস্যের একটি প্রতিনিধিদল সিঙ্গাপুরে যাবে। সেখানে গিয়ে করণীয় ঠিক করে পরবর্তী সময়ে তাদের ভোটার তালিকা অন্তর্ভুক্ত করা হবে।
বাড়ি বাড়ি গিয়ে ভোটার তালিকা হালনাগাদ করা হবে কি না, এমন এক প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, প্রতিবছর যেভাবে ভোটার তালিকা হালনাগাদ করা হয়, এবারও একইভাবে তা করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ভিডিও গ্যালারী

ভিডিও গ্যালারী