শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ০৯:৪৬ পূর্বাহ্ন

Notice :

জননেতা হোসেন বখতের মৃত্যুবার্ষিকী আজ

স্টাফ রিপোর্টার ::
আজ ২ মার্চ। সুনামগঞ্জের নির্লোভ, সাহসী জননেতা, বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ রাজনৈতিক সহচর, ভাষাসৈনিক এবং মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক হোসেন বখত-এর ৪৬তম মৃত্যুবার্ষিকী। ১৯৭৩ সনের ২ মার্চ তিনি মৃত্যুবরণ করেন। নেতা তৈরির নেপথ্য কারিগর হিসেবে রাজনৈতিক মহলে বিবেচিত তিনি। তাঁর মৃত্যুবার্ষিকী উপলক্ষে বিভিন্ন সংগঠন নানা কর্মসূচি হাতে নিয়েছে।
সুনামগঞ্জ শহরের ঐতিহ্যবাহী বখত পরিবারের সন্তান ছিলেন হোসেন বখত। সুনামগঞ্জে আওয়ামী লীগের রাজনীতি প্রতিষ্ঠার অন্যতম কারিগর তিনি। যোগ্য কর্মীদের হাতে নেতৃত্ব দিয়ে সংগঠনকে নতুন উচ্চতায় নিয়ে যেতেন তিনি। তাঁর নেপথ্য নেতৃত্বে সুনামগঞ্জে আওয়ামী লীগ শক্ত ভিত্তি পায় বলে মনে করেন রাজনৈতিক মহল। ১৯৭৩ সনের ঐতিহাসিক জাতীয় সংসদ নির্বাচনের একদিন আগেই মারা যান এই মহৎ রাজনীতিক।
হোসেন বখত ছিলেন প্রচারবিমুখ মানুষ। মানবকল্যাণে নিজের জীবনকে তুচ্ছজ্ঞান করেছেন নিরন্তর। নিজে দুই ছেলেকে নিয়ে মুক্তিযুদ্ধে অংশ নিয়েছিলেন। ছিলেন সর্বদলীয় সংগ্রাম পরিষদের সক্রিয় সদস্য। যুদ্ধ পরিচালনা ও নেতৃত্বদানে তিনি অতুলনীয় অবদান রেখেছিলেন বলে মনে করেন মুক্তিযোদ্ধারা। একাত্তরে তার বাড়ি-ঘর জ্বালিয়ে দিয়েছিল পাকিস্তানি হানাদার বাহিনী। মুক্তিযুদ্ধের পরেও এই শহরে আইন-শৃঙ্খলা রক্ষা, শান্তি-সম্প্রীতি রক্ষায় তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন।
এদিকে হোসেন বখতের মৃত্যুবার্ষিকীতে স্মরণসভার আয়োজন করেছে স্বাধীনতা শিশু কিশোর পরিষদ। আজ শনিবার শহিদ জগৎজ্যোতি পাবলিক লাইব্রেরিতে স্মরণসভা অনুষ্ঠিত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ভিডিও গ্যালারী

ভিডিও গ্যালারী