শনিবার, ০৬ জুন ২০২০, ১২:৩৬ পূর্বাহ্ন

Notice :

মাতৃভাষাকে অন্তরে ধারন করতে হবে : পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান

হোসাইন আহমদ ::
পরিকল্পনামন্ত্রী আলহাজ্ব এমএ মান্নান এমপি বলেছেন, জননেত্রী শেখ হাসিনা দেশের প্রতিটি মানুষের জীবনধারায় এনে দিয়েছেন সচ্ছলতা ও সফলতা। শেখ হাসিনা এদেশকে বিশ্বমানের উন্নয়নশীল দেশে বাস্তবায়নের লক্ষ্যে দিবানিশি নিরলস শ্রমে নিয়োজিত থেকে অনেক দূর এগিয়ে নিয়ে যাচ্ছেন। গ্রাম, ইউনিয়ন ও উপজেলায় শহুরে জীবনের গতি এসেছে। বিদ্যুতের আলোয় বদলে গেছে জীবনযাপন পদ্ধতি। আধুনিকতা আর উন্নয়নের ছোঁয়া সর্বত্র।
তিনি আরো বলেন, বাংলা ভাষার ব্যবহারে আমাদের সকলেরই সচেতন থাকা নৈতিক দায়িত্ব। বাংলা এতো মিষ্টি আর মধুর ভাষা যা পৃথিবীর কোথাও পাওয়া যাবে না। ভাষা শিক্ষার প্রথম পাঠ আসে পরিবার থেকে। তাই বাবা-মায়ের বিশেষ করে মায়ের ভূমিকা সবচেয়ে গুরুত্বপূর্ণ। শিশু কীভাবে কথা বলবে তা প্রথমেই মা’ই সন্তানের মস্তিষ্কে ঢুকিয়ে দিতে হবে।
তিনি বলেন, পৃথিবীর সব দেশ তাদের মাতৃভাষা ব্যবহারে খুব সচেতন। ভাষার ওপর নির্ভর করে সমাজ ও সভ্যতার অগ্রগতি। আমাদের মাতৃভাষা বাংলাকেই হতে হবে আমাদের সার্বজনীন জীবনের মুখ্যবাহন। শিক্ষার ক্ষেত্রে, পারিবারিক ক্ষেত্রে, রাষ্ট্রীয় ক্ষেত্রে বাংলা ভাষার ব্যবহারে অবশ্যই আমাদের সচেতন থাকতে হবে। আমাদের মাতৃভাষার প্রতি সর্বোচ্চ সম্মান দেখানো উচিত। মাতৃভাষাকে অন্তরে ধারন করতে হবে।
তিনি শুক্রবার সকালে ডুংরিয়া উত্তরণ ক্লাব ও ডুংরিয়া হাইস্কুল এন্ড কলেজের আয়োজনে ডুংরিয়া বাজার মাঠে ১৯তম এমএ মান্নান মেধা বৃত্তি পরীক্ষায় উত্তীর্ণদের মাঝে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
ডুংরিয়া হাইস্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মো. আব্দুল মুনায়েমের সভাপতিত্বে ও সাংবাদিক গুলজার আহমদ, ডুংরিয়া হাইস্কুল এন্ড কলেজের শিক্ষার্থী হাম্মাদ আজাদ রহিম ও তানজিনা আক্তারের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ, পুলিশ সুপার মো. বরকতুল্লাহ খান, দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মো. সফি উল্লাহ, জগন্নাথপুর উপজেলা নির্বাহী অফিসার মো. মাহফুজুর রহমান, দক্ষিণ সুনামগঞ্জ থানা অফিসার ইনচার্জ (ওসি) মো. ইখতিয়ার উদ্দিন চৌধুরী, জগন্নাথপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. হারুন অর রশিদ, জেলা শিক্ষা অফিসার জাহাঙ্গীর আলম, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার পঞ্চানন বালা।
সভার শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন ডুংরিয়া উত্তরণ ক্লাবের সভাপতি মনিরুজ্জামান সুজন।
এসময় অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. বজলুর রহমান, সহকারি শিক্ষা অফিসার মো. আব্দুল বারেক, জয়কলস ইউপি চেয়ারম্যান মো. মাসুদ মিয়া, পূর্ব পাগলা ইউপি চেয়ারম্যান আক্তার হোসেন, পশ্চিম বীরগাঁও ইউপি চেয়ারম্যান সফিকুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মাওলানা আব্দুল কাইয়ূম, হাজী তহুর আলী, সাধারণ সম্পাদক মো. আতাউর রহমান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ভিডিও গ্যালারী

ভিডিও গ্যালারী