1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৪:৩৪ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

আমরা সবাই মরতে মরতে বেঁচে উঠছি

  • আপডেট সময় সোমবার, ৪ ফেব্রুয়ারী, ২০১৯

‘আমরা সবাই মরার আগে মরে যাচ্ছি।’ কথাটা বলেছেন, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। কথাটার নিহিতার্থ হৃদয়ঙ্গম করা যাচ্ছে না। মনে হচ্ছে তিনি কী বলতে চাইছেন, স্পষ্ট নয়। এখানে ‘আমরা’ বলতে তিনি কাকে কাকে বুঝিয়েছেন, তার কোনও তালিকা নেই। বাংলাদেশের জনগণ তাঁর সঙ্গে এই ‘আমরা’ সর্বনামটির অন্তর্ভুক্ত অবশ্যই নন। ৩০ ডিসেম্বর ২০১৮-য়ের নির্বাচন তার প্রকৃষ্ট প্রমাণ না হলেও বাংলাদেশ আওয়ামী লীগের সদস্যসমর্থকরা তো মূর্তিমান প্রমাণ হয়ে বহালতবিয়তে রয়েছেনই। তিনি যদি এই ‘আমরা’ বলতে বিএনপি দলীয়দের নির্দেশ করে থাকেন তবে কোনও কথা নেই। তিনি তাঁর দলের লোকদের মরার আগে মেরে ফেলতেই পারেন এবং ভাবতেই পারেন বিএনপি যাঁরা করেন তাঁরা প্রত্যেকে এক একজন জিন্দা লাশ। এটা তাঁর অভিরুচি। কিন্তু যদি তিনি ‘আমরা’ বলতে দেশবাসীকে নির্দেশ করে থাকেন তবে একটি কথা আছে। যে-কথাটি একটু জাতীয়মুক্তি সংগ্রামের রাজনীতিক ধারণার সঙ্গে বিজড়িত।
১৯৭১-য়ে আমরা বাংলাদেশের মানুষেরা একটা আলাদা রাষ্ট্র প্রতিষ্ঠা করেছিলাম, ৩০ লক্ষ প্রাণ ও প্রায় ছয়/সাত লক্ষ নারীর ইজ্জতের বিনিময়ে। তারপর ১৯৭৫-য়ে রাষ্ট্রস্থপতিকে হত্যা করা হলো, এই হত্যার দায়মুক্তি বিল পাশ করা হলো ও হত্যাকারীদের বিচার না করে পুরস্কৃত করা হলো বিভিন্ন রাষ্ট্রীয় সুবিধা দিয়ে। তারপর একে একে দালাল আইন বাতিল করা হলো, যুদ্ধাপরাধীদের রাজনীতিতে পুনর্বাসিত করা হলো, তাদের রাষ্ট্রীয় ক্ষমতায় অধিষ্ঠিত হওয়ার সুযোগ করে দেওয়া হলো, সর্বোপরি ক্ষমতা দখল করে রাখা হলো দুই দশকেরও বেশি সময় ধরে। দেশকে নিমজ্জিত করে রাখা হলো পাকিস্তানি তমসাবাদের প্রগাঢ় অন্ধকারে। যে তমসার বিরুদ্ধে লড়াই করে বাংলাদেশের মানুষ দেশ স্বাধীন করেছিল। ইত্যোবসরে সম্পদ আহরণ করা হলো দেদার এবং দেশে দুর্নীতি ও মৌলবাদী সন্ত্রাসের চাষ করা হলো মহাসমারোহে। এই সব করে কী বিএনপি বাংলাদেশের মানুষকে বাঁচিয়ে তোলেছিল? তখন তো দেশের মানুষ মরতে মরতে বেঁচে ছিল মাত্র, যাকে বলে জীবমৃতাবস্থায়। ৩০ ডিসেম্বরের নির্বাচনে কে জয় লাভ করেছে, সেটা আমরা বড় করে দেখছি না, বড় করে দেখছি এই নির্বাচন দেশকে পাকিস্তানি তমসাবাদের নিমজ্জন থেকে রক্ষা করেছে, মরতে মরতে বাংলাদেশ বেঁচে উঠেছে, বাংলাদেশের মানুষ বেঁচে গেছে। ধনী নির্ধনের ধনবৈষম্য বৃদ্ধি পেলেও দেশোন্নয়নের পালে হাওয়া লেগেছে। এখন দেশ দুর্নীতিতে সেরা (বিএনপির আমলে পাঁচ পাঁচ বার সেরা হয়েছিল) হয় না, দুর্নীতিকে শূন্যসহনশীলতা দেখানো হচ্ছে। অর্থাৎ ‘আমরা সবাই মরার আগে মরে যাচ্ছি’ নয় বরং বেঁচে উঠছি। আমরা বলতে চাই, বাংলাদেশে উজ্জীবনের হাওয়া বইছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com