1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৩:২০ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

জননেতা আয়ূব বখত জগলুলের প্রতি শ্রদ্ধাঞ্জলি : মাসুম হেলাল

  • আপডেট সময় শনিবার, ২ ফেব্রুয়ারী, ২০১৯

এই শহরের মানুষকে কাঁদিয়ে সকলের প্রিয় আয়ূব বখত জগলুলের অকালে চলে যাওয়ার এক বছর পূর্ণ হয়ে গেল চোখের পলকে। ১ ফেব্রুয়ারি ছিল তাঁর প্রথম মৃত্যুবার্ষিকী। গত বছরের এই দিনটিতে হৃদরোগে আক্রান্ত হয়ে ঢাকার একটি হাসপাতালে ইন্তেকাল করেন তিনি। তাঁর এই অকালে চলে যাওয়ায় এই জনপদ একজন সৎ, সাহসী রাজনীবিদকে হারায়। তাঁর মতো একজন উন্নয়নের প্রকৃত রূপকারকে গত একটি বছর অন্তর থেকে অনুভব করেছি আমরা। তাঁর চলে যাওয়ার পর এখানকার উন্নয়ন, সুরাজনীতি, সম্প্রীতির ক্ষেত্রে যে শূন্যতার সৃষ্টি হয়েছে সেটা পূরণ হবার নয়। তাঁর মতো ইতিবাচক একজন রাজনীতিক এই নিদানের দিনে পাওয়া দুষ্কর।
জগলুল ভাইর মৃত্যুর পর স্মৃতিচারণ করতে গিয়ে দৈনিক সুনামকণ্ঠে লিখেছিলাম, ‘রাজনীতিবিদ হওয়ার পরও জগলুল ভাইকে বিশ্বাস করতে মনে কোনও দ্বিধা জাগতো না। নিজের কর্মকা-ের মধ্যদিয়ে আমার মতো অনেকের মন থেকে তিনি এই দ্বিধা দূর করতে পেরেছিলেন। সততা, ন্যায়পরায়ণতা আর আমানতদারীর বিরল গুণ ছিল তাঁর মাঝে। যতোটা অসাম্প্রদায়িক ছিলেন, ততোটা ধার্মিকও ছিলেন তিনি।’
সুনামগঞ্জ শহরে ব্যক্তিগতভাবে আমার অভিভাবকের মতো ছিলেন জগলুল ভাই। মতের ভিন্নতা স্বত্বেও ন্যায়ের পথে থাকলে সহযোগিতার হাত অপকটে বাড়িয়ে দিবেন- এই বিশ্বাস ছিল। ফলে যখনই বিপদে পড়েছি ভালোবাসার হাত বাড়িয়ে দিয়েছেন। আমার মতো এমন অনেকেরই ভরসার স্থল ছিলেন তিনি।
পরিচয়ের পর থেকে প্রচারবিমুখ এই মানুষটিকে কাছ থেকে যতো দেখেছিলাম, তাঁর ব্যতিক্রমী মানবিক গুণাবলী দেখে ততো মুগ্ধ হয়েছিলাম। সুদৃঢ় এক আত্মীক বন্ধন তৈরি হয়েছিল তাঁর সাথে। অকাল চলে যাওয়ার পর অনুভব করেছিলাম, তাঁর প্রতি মনে কতোটা ভালবাসা জন্ম নিয়েছিল।
সাংবাদিক হয়ে জগলুল ভাইয়ের সঙ্গে সুস¤পর্ক থাকার বিষয়টি স্থানীয় প্রেক্ষাপটে এক ব্যতিক্রম ঘটনাই। কারণ ব্যক্তিগতভাবে তিনি একেবারেই প্রচারবিমুখ ছিলেন। আগ বাড়িয়ে স¤পর্ক তৈরি করার প্রবণতা ছিল না তার মাঝে।
জগলুল ভাইয়ের সবচেয়ে বড়গুণ ছিল, একজন পৌর মেয়র হিসেবে তিনি সব সময় সমষ্টিকে প্রাধান্য নিতেন। যে কারণে তার দুই আমলে কোন সিন্ডিকেট ছিল না পৌরসভায়। উন্নয়নের শতভাগ আদায় করে নেওয়ার চেষ্টা করতেন। ব্যক্তিকেন্দ্রিক ভালোবাসার প্রতিদান দিতে পৌরসভার আর্থিক ক্ষতি হোক এমনটা চাইতেন না। আর কেউ চাইলেও অবলীলায় প্রত্যাখ্যান করার সৎসাহস ছিল তাঁর। তাঁর সৎসাহসের কারণেই দলের গ-ি ছাড়িয়ে সকল মতপথের মানুষের আস্থা অর্জন করতে পেরেছিলেন। পৌরসভাকে বদলে দেওয়ার পরিকল্পিত যে কর্মযজ্ঞ শুরু করেছিলেন, সেটা স¤পন্ন করতে পারলে দৃষ্টান্ত তৈরি হয়ে যেত।
দ্বৈত নীতি পছন্দ করতেন না। যার সাথে স¤পর্ক ছিল তাকে মন দিয়ে ভালোবাসতেন। আর যাকে অপছন্দ করতেন আচরণে প্রকাশ পেয়ে যেতো, ভনিতার আশ্রয় নিতেন না।
২০১৭ সালের আগস্টে শহরের মূলধারার সাংবাদিকরা মিলে রিপোর্টার্স ইউনিটি নামের একটি সংগঠন করি। প্রয়োজন পড়ে একটি অফিসের। প্রস্তাব আসে পৌরসভার মালিকানাধীন পৌরবিপণির তৃতীয় তলায় অফিস করলে ভালো হয়। সিদ্ধান্ত হয় সম্মিলিতভাবে জগলুল ভাইয়ের কাছে যাওয়ার, যাতে তৃতীয় তলায় অফিসের জায়গা বরাদ্দ দেওয়া হয়। ঘর নিজেরা করবো এমন সিদ্ধান্ত ছিল আমাদের। কিন্তু সবাইকে অবাক করে দিয়ে জগলুল ভাই বলেছিলেন, তোমরা সম্মিলিতভাবে কিছু চাইতে এসেছো দেখে আমি খুশি হয়েছি। শুধু জায়গা না, সাংবাদিকদের বসার জন্য পুরো অফিসই আমি করে দেবো। সাক্ষাতের একদিন পর ইঞ্জিনিয়ার পাঠিয়ে প্রাক্কলন করে রেখেছেন। দরপত্র আহ্বান করে কাজ শুরুর কথা ছিল। কিন্তু শহরকেন্দ্রিক অনেক বড় বড় স্বপ্নের পাশাপাশি ছোট এই স্বপ্নটির বাস্তবায়ন নিজ চোখে দেখে যেতে পারেননি প্রিয় জগলুল ভাই।
একজন জননেতা হিসেবে কিংবা একজন জনপ্রতিনিধি হিসেবে জগলুল ভাইকে আমরা যেটুকু দেখেছি তার সবটুকুই ছিল একেবারে নীরেট। একেবারে রঙচঙ মুক্ত। তিনি যতটুকু ঠিক ততটুকুই।
দেখতে না দেখতেই আমাদের শ্রদ্ধা আর ভালবাসার মানুষ আয়ূব বখত জগলুলের মৃত্যুর একটি বছর পূর্ণ হয়ে গেল। তাঁর স্মৃতিগুলো আজীবন আমাদের কাঁদাবে। এই পৌর শহরকে দৃষ্টিনন্দন করতে তার হাতে নির্মিত স্মারকগুলো দাঁড়িয়ে আছে আমাদের দৃষ্টির সামনে- সুপ্রশস্ত রাস্তা, রিভারভিউ, হোসেন বখত চত্বর, কিচেন মার্কেট ইত্যাদি। নেই কেবল এগুলোর কারিগর জগলুল ভাই।
জগলুল ভাইকে স্মরণ করতে আজ ২ ফেব্রুয়ারি সরকারি জুবিলী উচ্চ বিদ্যালয় মাঠে সুনামগঞ্জ পৌরসভা স্মরণসভার আয়োজন করেছে। আমি এই স্মরণসভার সফলতা কামনা করছি। সেইসাথে প্রিয় জগলুল ভাইয়ের রুহের মাগফেরাত কামনা করছি। দোয়া করি, মহান আল্লাহপাক তাঁকে জান্নাতুল ফেরদাউস নসিব করুন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com