1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ১১:১৯ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

সুনামগঞ্জ সদর হাসপাতাল : জনবল সংকটই মূল সমস্যা

  • আপডেট সময় বুধবার, ২৩ জানুয়ারী, ২০১৯

স্টাফ রিপোর্টার ::
সুনামগঞ্জ সদর হাসপাতালে সেবার মান আগের চেয়ে বাড়লেও জনবল সংকটকেই মূল সমস্যা হিসেবে চিহ্নিত করছেন সুধীজন। প্রয়োজনীয় চিকিৎসক, কর্মচারী সংকটের কারণে সেবাগ্রহীতারা এখনো পূর্ণাঙ্গ সেবা পাচ্ছেন না বলে মত দিয়েছেন তারা। মঙ্গলবার সকাল ১০টায় স্বাস্থ্য সেবার মানোন্নয়নের লক্ষ্যে হাসপাতাল কর্তৃপক্ষের সাথে সচেতন নাগরিক কমিটি (সনাক) সুনামগঞ্জের মতবিনিময় সভায় এ বক্তব্য তুলে ধরেন সুধীজন। সুনামগঞ্জ সদর হাসপাতালের সভাকক্ষে সভাটি অনুষ্ঠিত হয়।
সভায় বক্তারা সুনামগঞ্জ সদর আধুনিক হাসপাতালে মানুষের প্রয়োজনীয় স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে হলে প্রয়োজনীয় চিকিৎসক নিয়োগের দাবি করেন। পাশাপাশি, নানা উদ্যোগ নেওয়ার ফলে হাসপাতালে সেবার মান আগের চেয়ে বাড়লেও চিকিৎসক, কর্মচারী সংকটের কারণে সেবাগ্রহীতারা এখনো পূর্ণাঙ্গ সেবা পাচ্ছেন না বলে উল্লেখ করেন।
মতবিনিময় সভার প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্য বিভাগের উপপরিচালক ও জেলা সিভিল সার্জন ডা. আশুতোষ দাশ বলেন, স্বল্প জনবল, প্রয়োজনীয় ডাক্তার যেমন হৃদরোগ বিশেষজ্ঞ, চক্ষু বিশেষজ্ঞ, চর্ম ও যৌন বিশেষজ্ঞ, রেডিওলোজিস্ট না থাকায় রোগীরা প্রয়োজনীয় সেবা হতে বঞ্চিত হচ্ছেন।
সভায় হাসপাতালের অভিযোগ বাক্স খুলে সেগুলো পর্যালোচনা করে সিভিল সার্জন সংশ্লিষ্টদের নির্দেশনা দেন।
সনাকের পক্ষ থেকে হাসপাতাল পরিদর্শন করে হাসপাতালের পরিচ্ছন্নতা আগের চেয়ে উন্নতি হওয়ায় সন্তোষ প্রকাশ করার পাশাপাশি স্বাস্থ্যসেবার মানোন্নয়নে নতুন ভবন দ্রুত চালু, প্রয়োজনীয় চিকিৎসক নিয়োগ, হাসপাতালের ওয়েব সাইটে সেবার তথ্যপ্রদানসহ সব কাজে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে বিভিন্ন পরামর্শ তুলে ধরেন।
সনাক সুনামগঞ্জের স্বাস্থ্য বিষয়ক উপ-কমিটির আহ্বায়ক যোগেশ্বর দাশ তার স্বাগত বক্তব্যে হাসপাতাল কর্তৃপক্ষকে ধন্যবাদ জ্ঞাপন করে বলেন, আপনাদের আন্তরিকতার দরুন বর্তমানে সুনামগঞ্জ সদর হাসপাতালে তথ্য কর্মকর্তা, ব্রেস্টফিডিং কর্নার, আর্থিক লেনদেনের জন্য রোগীদের রশিদ প্রদান, অভিযোগ বক্স স্থাপন ও নিষ্পত্তির কমিটি গঠনসহ সমাজকল্যাণ বিভাগের সুবিধাসমূহ জনগণ ভোগ করছে। তিনি এরই ধারাবাহিকতায় আগামীতে সুনামগঞ্জের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতেও উপরোক্ত সুবিধাদি চালু কারার আহ্বান করেন।
সনাক সভাপতি ধূর্জটি কুমার বসু বলেন, আমরা শুধু সমালোচনা করব না, সমস্যা চিহ্নিত করে সেগুলো কীভাবে সমাধান করা যায় এ বিষয়ে কাজ করতে চাই। সীমাবদ্ধতা সব সময়ই থাকবে, তারপরও কর্তৃপক্ষের প্রয়োজনীয় সেবা দেওয়ার মানসিকতা থাকতে হবে এবং সেটি নিশ্চিত করতে হবে। প্রতিটি অভিযোগ ও পরামর্শ যদি গুরুত্বের সঙ্গে নিয়ে আমরা সবাই মিলে কাজ করি তাহলে হাসপাতালে সেবার মান আরও বাড়বে।
ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ’র সুনামগঞ্জ-এর এলাকা ব্যবস্থাপক মো. মাহবুব হোসেনের সঞ্চালনায় সভাপতির বক্তব্যে সুনামগঞ্জ সনাক সভাপতি ধূর্জটি কুমার বসু হাসপাতাল কর্তৃপক্ষকে জনগণকে আন্তরিক সেবা প্রদান, সনাক সুনামগঞ্জ ও টিআইবি’র প্রতি সহযোগিতার জন্য আবারও ধন্যবাদ দিয়ে ভবিষ্যতেও অনুরূপ সহযোগিতার আশাবাদ ব্যক্ত করেন।
মুক্ত আলোচনায় বক্তব্য রাখেন সনাক সদস্য অধ্যাপক পরিমল কান্তি দে, নুরুর রব চৌধূরী ও সহ-সভাপতি অ্যাড. খলিল রহমান। উক্ত সভায় উপস্থিত ছিলেন হাসপাতালের চিকিৎসক ডা. কান্তা নারায়ণ চক্রবর্তী ও ডা. জাহান আরা বেগম, নার্সিং সুপারভাইজার নিভা রানী সুতার, সনাক সহ-সভাপতি কানিজ সুলতানা, সনাক সদস্য এনামুল হক চৌধুরী, অ্যাড. নাজনীন বেগম, টিআইবি’র সহকারি ব্যবস্থাপক (এফএন্ডএ) মো. জিয়াউর রহমানসহ ইয়েস সদস্যরা।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com