1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৮:২৩ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

বিজ্ঞানী ড. জহিরুল আলমকে নিয়ে আড্ডা আজ

  • আপডেট সময় রবিবার, ২০ জানুয়ারী, ২০১৯

স্টাফ রিপোর্টার ::
ক্যানসার শনাক্তকরণ যন্ত্রের উদ্ভাবক সুনামগঞ্জের আলোকিত সন্তান ড. মুহম্মদ জহিরুল আলম সিদ্দিকীকে নিয়ে সুধীজন আজ বিজ্ঞান আড্ডায় বসবেন। রোববার সন্ধ্যা সাতটায় সুনামগঞ্জ শহীদ মুক্তিযোদ্ধা জগৎজ্যোতি পাবলিক লাইব্রেরি পাঠাগার মিলনায়তনে আড্ডায় অংশ নেওয়ার জন্য ছাত্র-ছাত্রী ও শিক্ষকসহ সুধীজনদের উপস্থিত থাকার অনুরোধ জানানো হয়েছে।
অস্ট্রেলিয়ার ব্রিসবেনস্থ গ্রিফিথ ইউনিভার্সিটির সিনিয়র লেকচারার এবং এনএইচএমআরসি রিসার্চ ফেলো ড. মুহম্মদ জহিরুল আলম সিদ্দিকী শামীম কয়েক বছর আগে ক্যানসার শনাক্তকরণ যন্ত্র উদ্ভাবন করে বিশ্বকে তাক লাগিয়ে দেন। এই যন্ত্রটি বাজারে আসলে অল্প পয়সা খরচ করেই ক্যানসারের প্রাথমিক অবস্থান জানা যাবে। এই যন্ত্রের মাধ্যমে পরীক্ষা করে চিকিৎসায় ক্যানসার প্রতিরোধ সম্ভব হবে কি না তাও জানার সুযোগ পাবে। এতে অযাচিত ব্যয় থেকে রক্ষা পাবেন রোগীরা। তার এই উদ্ভাবন ব্যবস্থা বিশ্বের বিভিন্ন বিজ্ঞান সাময়িকীতে ছাপা হয়। এ নিয়ে তুমুল আলোচনা হয় বিশ্বজুড়ে। তার এই উদ্ভাবনের সঙ্গে বাংলাদেশের নামও জানতে পারে বিশ্ব। সুনামগঞ্জের ধর্মপাশার এই সন্তান এর মাধ্যমে বাংলাদেশেও বিশেষ পরিচিতি পান। বাংলাদেশের প্রায় সবগুলো মূলধারার মিডিয়ায় তাকে নিয়ে বিস্তর লেখালেখি হয়। মেধার সঙ্গে দেশপ্রেমের বিরল সমন্বয়ও তাকে আলাদাভাবে পরিচিতি করেছে।
এই বিজ্ঞানী প্রতিবছরই দেশে আসলে বিভিন্ন ইউনিভার্সিটি, কলেজ ও স্কুলে তিনি বিজ্ঞান বক্তৃতা দিয়ে শিক্ষার্থীদের অনুপ্রাণিত করেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com