1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৮:১৭ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

উপজেলা পরিষদ নির্বাচন : ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে তফসিল, মার্চ থেকে নির্বাচন, সদরে ভোট ইভিএমে

  • আপডেট সময় সোমবার, ১৪ জানুয়ারী, ২০১৯

সুনামকণ্ঠ ডেস্ক ::
ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ। তিনি জানান, পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচন মার্চের প্রথম সপ্তাহ থেকে বিভাগ ওয়ারি ধাপে ধাপে অনুষ্ঠিত হবে।
ইসি সচিব বলেন, এসএসসি ও এইচএসসি পরীক্ষা এবং রমজান মাস বিবেচনা করে নির্বাচন কমিশন এ সময় ভোট আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, প্রতি ধাপে দুইটি করে চার ধাপে আট বিভাগ এবং আরেকটি ধাপে সব বিভাগের বাকি থাকা উপজেলাগুলো সমন্বয় করে মোট পাঁচটি ধাপে ভোট হবে।
ইসি সচিব জানান, নির্বাচন কমিশন জেলা সদর উপজেলাগুলোতে পূর্ণাঙ্গভাবে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের প্রাথমিক সিদ্ধান্ত নিয়েছে। তিনি বলেন, উপজেলা পরিষদের মেয়াদ পূর্ণ হওয়ার বিষয়ে আমরা জেলা প্রশাসন থেকে তথ্য নিয়েছি। এ বিষয়ে স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে আর তথ্য নেওয়ার দরকার হবে না।
বাংলাদেশে বর্তমানে ৪৯২টি উপজেলা পরিষদ রয়েছে। সর্বশেষ ২০১৪ সালের মার্চ-মে মাসে ছয় ধাপে এর অধিকাংশগুলোতে ভোট হয়েছিল। আইনে মেয়াদ শেষের পূর্ববর্তী ১৮০ দিনের মধ্যে ভোট করার বাধ্যবাধকতা থাকায় এই নির্বাচন করতে হচ্ছে।
১৯৮৫ সালে উপজেলা পরিষদ চালু হওয়ার পর ১৯৯০ ও ২০০৯ সালে একদিনেই ভোট হয়েছিল। ২০১৪ সালে ছয় ধাপে ভোট করেছিল তৎকালীন ইসি। সেই ধারা বজায় রেখে এবার বিভাগওয়ারি ভোট করার সিদ্ধান্ত নিয়েছে ইসি।
আগের উপজেলা নির্বাচন নির্দলীয়ভাবে হলেও আইনটি তার পরে সংশোধন হওয়ায় এবার দলীয় প্রতীকে পূর্ণাঙ্গ নির্বাচন হবে।
তবে এর আগে ২০১৭ সালের মার্চে মেয়াদোত্তীর্ণ তিনটি উপজেলায় দলীয় প্রতীকে নির্বাচন হয়েছিল। দশম সংসদ নির্বাচনে অংশ না নিলেও বিএনপি পরে নির্দলীয় উপজেলা ভোটে অংশ নিয়েছিল।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com