1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৫:৩৮ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

নির্ধারিত সময়ের মধ্যে বাঁধের কাজ সম্পন্ন করতে হবে

  • আপডেট সময় রবিবার, ১৩ জানুয়ারী, ২০১৯

গতকালের দৈনিক সুনামকণ্ঠের একটি সংবাদপ্রতিবেদনের উপশিরোনাম করা হয়েছে, ‘সুনামগঞ্জে রেল লাইন করা হবে’। অন্য একটি দৈনিকে ‘সুষম উন্নয়ন নিশ্চিত করা হবে’ এই প্রধান শিরোনামের নীচে উপশিরোনাম করা হয়েছে ‘রেলপথ আসবে সুনামগঞ্জে’। অর্থাৎ সুনামগঞ্জের সঙ্গে দেশের রেলপথের সংযোগকে সুনামগঞ্জের প্রধান দৈনিক দু’টিই গুরুত্বের সঙ্গে বিবেচনায় নিয়েছে। অতীতে সুনামগঞ্জকে প্রদত্ত অনেক রাজনীতিক প্রতিশ্রুতি বর্ষায় প্রমত্ত সুরমার জলকু-লীর গভীরে কচুরিপানা তলিয়ে যাবার মতো প্রতিশ্রুতির চোরাবালিতে হারিয়ে গেছে। সম্প্রতি সে-তিক্ত অভিজ্ঞতার কুয়াশা কাটতে শুরু করেছে। সুনামগঞ্জে মেডিকেল কলেজ, টেক্সটাইল ইনস্টিটিউট হচ্ছে এবং রেলপথ হবে। হবে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, প্রতিশ্রুতি দিয়েছেন সুনামগঞ্জের উন্নয়নের রূপকল্পকে যিনি কার্যত বাস্তব করে তোলতে পারেন, যার প্রতিশ্রুতি করিবকর্মার কর্মবীরত্বের মধ্যে বিলীন হয়ে যায় না, সেই মানুষ এম.এ. মান্নান, আমাদের প্রিয় পরিকল্পনামন্ত্রী। তাঁকে অভিনন্দন।
তাঁর কাছে সুনামগঞ্জবাসীর অনেক প্রত্যাশা। আমরা জানি তিনি তাঁর জন্মভূমি বাংলাদেশকে প্রাণের চেয়ে ভালোবাসেন, ভালোবাসেন সিলেট এবং সুনামগঞ্জকে। সুনামগঞ্জের জন্য কীছু একটা করতে তিনি এক পায়ে খাড়া থাকেন, সব সময়। তিনি যখন তাঁর প্রিয় সুনামগঞ্জের জন্য রেলপথের সঙ্গে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় নিয়ে আসার স্বপ্ন দেখছেন তখন অন্যদিকে এক শ্রেণির দুর্নীতিবাজ তাঁর প্রাণপ্রিয় জেলা সুনামগঞ্জের হাওররক্ষাবাঁধ নিয়ে দুর্নীতি-ষড়যন্ত্র করে ফসলডুবিকে অনিবার্য করে তোলছে। সাধারণ মানুষ মনে করছেন হাওররক্ষাবাঁধ নিয়ে দুর্নীতি বন্ধ না করতে পারলে সুনামগঞ্জের অবস্থা ২০১৭ সালের ফসলহানির মতো উপদ্রুত হয়ে পড়বে, দাবি উঠবে জেলাকে দুর্গত ঘোষণার। অবস্থা বেগতিকে কোনও একজন সচিব হয়তো আবারও বলে বসবেন, সুনামগঞ্জের অর্ধেক মানুষ মরে গেলে তবে সুনামগঞ্জকে দুর্গত ঘোষণা করবেন। বিশেষজ্ঞ মহলের ধারণা ২০১৮ সালে জেলা প্রশাসনের প্রশংসনীয় প্রযতেœর কারণে হাওররক্ষাবাঁধগুলো যথাযথভাবে সম্পন্ন হয়েছিল বিধায় শতভাগ ফসল ঘরে তোলেতে পেরেছিলেন কৃষকরা। এবার জেলাবাসী হাওর নিয়ে দুশ্চিন্তায় আছেন, বন্যায় ফসলহানি নিয়ে তাঁরা শঙ্কিত। গতকাল সুনামগঞ্জ সদরসহ জেলাব্যাপী ‘হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলন’ সংগঠন হাওররক্ষাবাঁধ নির্মাণকাজকে বিলম্বিত করে ফসলডুবিকে অনিবার্য করে তোলার ষড়যন্ত্রের প্রতিবাদে মানববন্ধন করেছে। এখনও পিআইসিগুলোই গঠন হয়নি এবং পিআইসি কাজেকর্মে সরকার নির্ধারিত নিয়ম মানছে না বিধায় ফসলডুবির আশঙ্কা বাড়ছেই কেবল নয়, বরং অনিবার্য হয়ে উঠছে। জেলাবাসী আশা করছেন, এবার যেনো নির্ধারিত সময়ের মধ্যে ফসলরক্ষাবাঁধগুলো ঠিকঠিকভাবে নিয়ম মেনে নির্মাণ করা হয়, যেনো এর ব্যত্যয় না ঘটে, তজ্জন্য আমাদের পরিকল্পনামন্ত্রী সক্রিয় ভূমিকা রাখবেন বলে আশা রাখি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com