1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৭:৫৭ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

এ মাসেই শুরু হচ্ছে মোবাইল ফোনের ডাটাবেজ তৈরির কাজ

  • আপডেট সময় শুক্রবার, ১১ জানুয়ারী, ২০১৯

সুনামকণ্ঠ ডেস্ক ::
ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, আমাদের সামনে চ্যালেঞ্জ তিনটি- সরকারকে পুরোপুরি ডিজিটাল তথা কাগজবিহীন সরকার করা, দেশের সব পোস্ট অফিসকে ডিজিটাল করা এবং শিক্ষার ডিজিটাল রূপান্তর। এই তিনটিরই কাজ শুরু হয়েছে। শিগগিরই অগ্রগতি জানা যাবে।
বৃহস্পতিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হওয়া স্মার্টফোন ও ট্যাব মেলার উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।
মন্ত্রী বলেন, জানুয়ারি মাসের মধ্যে আইএমইআই (ইন্টারন্যাশনাল মোবাইল ফোন আইডেন্টিফিকেশন নম্বর) ডাটাবেজ তৈরি শুরু হবে। এটা তৈরি স¤পন্ন হলে দেশে আর চোরাই পথে মোবাইল আসতে পারবে না। এলেও তা শনাক্ত করা যাবে। দেশে মোবাইল ফোনের আমদানি কমেনি উল্লেখ করে মন্ত্রী বলেন, দেশে বৈধ পথে আমদানির চেয়ে চোরাই পথে মোবাইল আসার হার দ্বিগুণ হয়েছে। ডাটাবেজ তৈরি করা গেলে এমনিতেই চোরাই পথে মোবাইল আসা বন্ধ হবে। এছাড়া, দেশেও এখন মোবাইল ফোন উৎপাদন হচ্ছে। ফলে এভাবেও চাহিদা মিটছে।
তিনি জানান, দেশ মোবাইল আমদানিকারক থেকে উৎপাদকের দেশ হয়ে গেছে। এখন রফতানিকারক দেশও বলা যেতে পারে। কারণ, বিদেশে মোবাইল রফতানিও হচ্ছে।
মোস্তাফা জব্বার বলেন, দেশে এখন ছয়টি প্রতিষ্ঠান মোবাইল ফোন তৈরি করছে। শিগগিরই আরও দুটি প্রতিষ্ঠান মোবাইল উৎপাদন শুরু করবে। শুধু মোবাইল নয় শিগগিরই দেশে মাদারবোর্ডের উৎপাদন শুরু হবে বলে তিনি জানান।
বিশেষ অতিথির বক্তব্যে আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, বর্তমানে দেশে সাড়ে তিন কোটির মতো মোবাইল ফোন আমদানি হচ্ছে। এরমধ্যে ৭৭ ভাগই স্মার্টফোন। অথচ ২০১১-১২ সালে দেশে আমদানি হতো এক কোটির মতো মোবাইল ফোন, যার মধ্যে মাত্র এক ভাগ ছিল স্মার্টফোন। ফলে অগ্রগতিটা সহজেই চোখে পড়ে।
দেশে বর্তমানে ৯ কোটির বেশি মোবাইল গ্রাহক আছে উল্লেখ করে পলক বলেন, মোবাইল এবং স্মার্টফোন দেশের মানুষের ‘লাইফ স্টাইল’কে বদলে দিয়েছে।’ তিনি আরও বলেন, সরকার দেশে এক কোটি ২৮ লাখ কর্মসংস্থান করতে চায়। এরমধ্যে বেশির ভাগই যেন তথ্যপ্রযুক্তি খাত থেকে হয়, সেজন্য তরুণদের দক্ষ করতে আমরা প্রশিক্ষণসহ বিভিন্ন ধরনের উদ্যোগ নিয়েছি। এরইমধ্যে বঙ্গবন্ধু-২ স্যাটেলাইট উৎক্ষেপণের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে বলেও তিনি উল্লেখ করেন।
অনুষ্ঠানে জানানো হয়, ২০১৭ সালে দেশে স্মার্টফোন প্রবেশ করে ৮১ লাখ। ২০১৮ সালে যার পরিমাণ কমে হয়েছে ৭৬ লাখ। কমে যাওয়ার কারণ চোরাই পথে মোবাইলের আগমন বলে জানান বক্তারা। বক্তারা বলেন, গত বছর দেশে ৩ কোটি ৩০ লাখের মতো মোবাইল ফোন দেশে বিক্রি হয়েছে, যার মধ্যে ৭ ভাগ ফোনই ছিল দেশে তৈরি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com