1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৯:৫৮ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

বাংলাদেশ ছাত্রলীগ : সংগ্রাম, সাফল্য আর গৌরবের ৭১ বছর : জগৎজ্যোতি রায় জয়

  • আপডেট সময় শুক্রবার, ৪ জানুয়ারী, ২০১৯

উপমহাদেশের সবচেয়ে প্রাচীন এবং সর্ববৃহৎ ঐতিহ্যবাহী ছাত্র সংগঠন বাংলাদেশ ছাত্রলীগের জন্মদিন আজ। আমার প্রথম প্রেম, ভালোলাগা-ভালোবাসা আর গৌরবের সংগঠনের জন্মদিনে শুভেচ্ছা জানাই ছাত্রলীগের প্রতিটি স্তরের নেতাকর্মীকে। শ্রদ্ধার সাথে স্মরণ করছি ছাত্রলীগের প্রতিষ্ঠাতা সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। শ্রদ্ধা জানাই ছাত্রলীগের সব প্রয়াত নেতাকর্মীকে। বাংলা ও বাঙালির প্রতিটি আন্দোলন-সংগ্রামে ছাত্রলীগ অগ্রণী ভূমিকা পালনের মধ্যে দিয়ে ইতিহাসে যেমন সোনালী অক্ষরে লিপিবদ্ধ হয়েছে তেমনি বাঙালি জাতির মণিকোঠায় স্থান করে নিয়েছে স্বমহিমায়।
১৯৪৮ সালে ৪ই জানুয়ারি প্রতিষ্ঠার পরে থেকে আজ ২০১৯ সালের ৪ জানুয়ারি ছাত্রলীগের ৭১ বছরের অসংখ্য অর্জন আর সাফল্যের ভিড়ে উল্লেখযোগ্য ঘটনা বাংলাদেশের জন্মযুদ্ধ। বঙ্গবন্ধুর ডাকে সাড়া দিয়ে সে যুদ্ধে ছাত্রলীগের সতেরো হাজার নেতাকর্মী তাদের জীবন দান করেছে। তাই বঙ্গবন্ধু বলেছিলেন ছাত্রলীগের ইতিহাস, বাংলাদেশের ইতিহাস। স্বাধীনতার পরবর্তী সময়ে বঙ্গবন্ধুবিহীন বাংলাদেশে স্বৈরশাসকের নিপীড়নে বাঙালির ভোটের অধিকার যখন মুখ থুবড়ে পড়েছিলো, গণতন্ত্র যখন বইয়ের পাতায় আটকে ছিলো সে সময় আন্দোলন-সংগ্রামের মূল শক্তি ছিল ছাত্রলীগ। তৎকালীন সময় ছাত্রলীগের নেতৃত্বে স্বৈরাচার বিরোধী মিছিল বের হলে সেই মিছিলের উপর দিয়ে ট্র্যাক চালিয়ে স্বৈরাচারের পুলিশ বাহিনী বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় দুই নেতা ইব্রাহীম সেলিম এবং কাজী দেলোয়ার হোসেনকে হত্যা করে। আর স্বৈরাচার প্রতিরোধ দিবসের দ্বিতীয় বার্ষিকী পালনের প্রস্তুতিকালে ১৯৮৫ সালের ১৩ ফেব্রুয়ারি শাসকগোষ্ঠীর লেলিয়ে দেওয়া গুন্ডাবাহিনী খুব কাছ থেকে লক্ষভেদী গুলি চালিয়ে তৎকালীন ছাত্রলীগের কেন্দ্রীয় যুগ্ম সাধারণ স¤পাদক এবং ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ স¤পাদক রাউফুন বসুনিয়াকে হত্যা করে। তারপরও ছাত্রলীগ দমে যায়নি স্বৈরশাসকের ক্ষমতার মসনদ সেদিন ছাত্রলীগের রক্তের বানে কেঁপে উঠে এবং একসময় বিদায় নিতে বাধ্য হয়।
বঙ্গবন্ধু তনয়া শেখ হাসিনা ছাত্রলীগের একজন কর্মী থেকে প্রধানমন্ত্রী হওয়ার মধ্যে দিয়ে ছাত্রলীগকে সংগঠন হিসেবে আরো মর্যাদার আসনে নিয়ে গেছেন৷ তাই বাংলাদেশ ছাত্রলীগের প্রতিটি নেতাকর্মীর কাছে শেখ হাসিনা শুধু একজন সাংগঠনিক অভিভাবকই নয় সংগঠনের নিউক্লিয়াস হিসেবে আখ্যায়িত হয়েছে।
২০১২ সালের ১৭ মে ৩১তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস ও সমুদ্র জয় উপলক্ষে বাংলাদেশ ছাত্রলীগ আয়োজিত ছাত্র সংবর্ধনা সভায় ছাত্রলীগের সর্বস্তরের নেতাকর্মীদের উদ্দেশে জননেত্রী শেখ হাসিনা বলেছিলেন ‘সাদামাটা জীবনযাপন, হৃদয়ে বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ’- এই হোক ছাত্রলীগের জীবনাদর্শ। বাংলাদেশ ছাত্রলীগের গ্রামে-গঞ্জে, পাড়া-মহল্লায় ছড়িয়ে-ছিটিয়ে থাকা লক্ষ লক্ষ নেতাকর্মী বঙ্গবন্ধুকে বুকে ধারণ করে সাদামাটা জীবনযাপন করে। এক এগারোর সময় বাংলাদেশ আওয়ামী লীগের সভানেত্রী ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে গ্রেফতারের পর সারা বিশ্ব যখন হতবাক; আওয়ামী লীগের সেই দুর্দিনে শেখ হাসিনার মুক্তির জন্য প্রথম মিছিল করেছিল বাংলাদেশ ছাত্রলীগ। ছাত্রদের অধিকার আদায় কিংবা মানবিক বিপর্যয়েও ছাত্রলীগ রেখেছে অনন্য ভূমিকা।
গত বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঘ ইউনিটের ভর্তি পরীক্ষার প্রশ্ন ফাঁস হওয়ার প্রমাণ মিললে ছাত্রলীগ সাধারণ ছাত্রদের সাথে নিয়ে আন্দোলনের মাধ্যেমে পুনঃপরীক্ষার ব্যবস্থা করে। আবার সাভারের রানা প্লাজা ধ্বসে পড়ার পর আহতদের যখন প্রচুর রক্তের প্রয়োজন তখন ছাত্রলীগ দুইশত ব্যাগ রক্ত সংগ্রহ করে আহতদের পাশে দাঁড়ায়। এছাড়া সিলেটে জঙ্গি হামলায় আহতরা যখন রক্তের অভাবে মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছিল তখনও ছাত্রলীগই রক্ত সংগ্রহ করে আহতদের রক্ত সরবরাহ করে। ছাত্রলীগ মেডিকেল ক্যা¤েপর মাধ্যমে রোহিঙ্গাদের স্বাস্থ্য সেবা দিয়েছে দীর্ঘদিন। তাছাড়া ছাত্রসমাজের প্রতিটি যৌক্তিক আন্দোলনে, যুদ্ধাপরাধীদের বিচার কার্যকর দাবির আন্দোলনে ছাত্রলীগ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে৷ তারপরও ছাত্রলীগ কলম সন্ত্রাসের শিকার হয়েছে বারবার। ছাত্রলীগ বিশাল সংগঠন হওয়ার সুবাদে অনুপ্রবেশ করে অপশক্তিরা আদর্শচ্যুত কাজে লিপ্ত হলে ব্যক্তির দায়কে যতবার সংগঠনের কাঁধে চাপিয়ে দেওয়ার চেষ্টা করা হয়েছে ছাত্রলীগ ততই সুসংগঠিত হয়েছে। ছাত্রলীগ আদর্শ বিবর্জিত সংগঠনের মতো সমালোচনায় প্রতিহিংসা পরায়ণ না হয়ে বরং নিজের কক্ষপথে থাকার দৃঢ় সংকল্পবদ্ধ হয়। ৭১ বছরের ছাত্রলীগ সাংগঠনিক নেত্রী শেখ হাসিনার ছায়াতলে এখন আরো সুগঠিত এবং আরো বেশি উজ্জীবিত। শুভ জন্মদিন ছাত্রলীগ। জয়তু ছাত্রলীগ।
[জগৎজ্যোতি রায় জয় : যুগ্ম সাধারণ স¤পাদক, বাংলাদেশ ছাত্রলীগ, সুনামগঞ্জ জেলা শাখা]

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com