1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০১:৩২ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

ধর্মপাশায় বিদ্যুৎ সাব-স্টেশন নির্মাণকাজ দ্রুততার সাথে এগিয়ে যাচ্ছে

  • আপডেট সময় মঙ্গলবার, ১৮ ডিসেম্বর, ২০১৮

বাদল কৃষ্ণ দাস ::
ধর্মপাশা উপজেলার পাইকুরাটি ইউনিয়নের নওধার গ্রামে পল্লীবিদ্যুৎ সাব-স্টেশন নির্মাণের কাজ দ্রুততার সাথে এগিয়ে চলছে। এটি নির্মাণ করছে এনার্জিপ্যাক ইঞ্জিনিয়ারিং লি. নামক ঠিকাদারি প্রতিষ্ঠান। জানা গেছে, স্থানীয় সাংসদ ইঞ্জিনিয়ার মোয়াজ্জেম হোসেন রতন-এর ঐকান্তিক প্রচেষ্টায় এই পল্লীবিদ্যুৎ সাব-স্টেশন নির্মাণ কাজ বাস্তবায়িত হচ্ছে।
সংশ্লিষ্ট নেত্রকোনা পল্লীবিদ্যুৎ বিভাগ জানিয়েছে, প্রায় ৭কোটি টাকা ব্যয়ে এই সাব-স্টেশন নির্মাণ কাজ দ্রুত শেষ করে আগামি বছরের ফেব্রুয়ারি বা মার্চ মাসেই এটি চালু করা হবে। এতে ধর্মপাশা অঞ্চলে লো-ভোল্টজের আর কোন সমস্যা থাকবে না। বর্তমানে নেত্রকোনা পল্লীবিদ্যুৎ আঞ্চলিক কার্যালয়ের নিয়ন্ত্রণে ও মোহনগঞ্জ সাব-স্টেশনের ব্যবস্থাপনায় বারহাট্টা সাব-স্টেশন থেকে যে বিদ্যুৎ আসে তা তখন ধর্মপাশা সাব-স্টেশন থেকেই সরবরাহ ও নিয়ন্ত্রণ করা হবে। আগামি ১০ বছরের ক্রমবর্ধমান গ্রাহকদের কথা চিন্তা করেই ১০ এমবিএ ক্ষমতা স¤পন্ন এই সাব-স্টেশন তৈরি করা হচ্ছে। মোহনগঞ্জ পল্লীবিদ্যুৎ জোনাল অফিসের ডিজিএম মো. আকতারুজ্জামান লস্কর জানান, বারহাট্টা সাব-স্টেশন থেকে বর্তমানে ধর্মপাশা উপজেলা অঞ্চলে গড়ে সাড়ে তিন মেঘাওয়াট বিদ্যুৎ সরবরাহ করা হয়। দূরত্বের কারণে লম্বা লাইন হওয়ায় এতে ভোল্টেজ কম হয় এবং বারহাট্টা সাব-স্টেশনে অনেক সময় বিদ্যুতের চাপ বেশি পড়লে বা কোন সমস্যা দেখা দিলে ধর্মপাশায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকে। যে কারণে ভোগান্তিতে পড়েন গ্রাহকরা। এই সমস্যা থেকে উত্তরণের জন্যই সাব-স্টেশনটি নির্মাণ করা হচ্ছে।
স্থানীয় উপকারভোগিদের সাথে কথা বলে জানা গেছে এই সাব-স্টেশনটি চালু হলে বিদ্যুৎ বিভ্রাট থাকবে না, এবং এতে কম খরচে সেচ ব্যবস্থার সুবিধা নিয়ে লাভবান হবে কৃষিখাত। কারণ হিসেবে এলাকাবাসী জানান, ডিজেল চালিত পা¤প দিয়ে তারা কৃষিতে সেচ দিয়ে থাকেন। এতে উৎপাদন খরচ বেড়ে যায়। বিদ্যুৎ চালিত সেচ পাম্প হলে ব্যয় সাশ্রয় হবে। ধর্মপাশা উপজেলা কৃষি কর্মকর্তা মো.নাজমুল ইসলাম জানান, বর্তমানে ধর্মপাশা উপজেলা অঞ্চলে প্রায় ৩৯হাজার ২০হেক্টর আবাদি জমিতে বিভিন্ন রকম ফসল উৎপাদন করা হয়। এর মধ্যে এক ফসলী, দুই ফসলী,তিন ফসলী, বোরো ফসল রয়েছে। এসব ফসলী জমিতে ডিজেল চালিত ২হাজার১শ ৮০ টি অগভীর নলকূপ ও ২হাজার ২শ ৫০টি পাওয়ার পা¤প দিয়ে সেচ কার্য চালানো হয়। এতে ফসলের উৎপাদন খরচ বেড়ে যায়। কিন্তু সেচ ব্যবস্থায় বিদ্যুৎ সুবিধা পাওয়া গেলে কৃষিখাতে ব্যয় অনেকটা কমে যাবে।
মধ্যনগর বাজারে বসবাসকারী শিক্ষক ও কবি অজয় রায় এব্যাপারে জানান, সাব-স্টেশনটি চালু হওয়া আমাদের জন্য একটা বড় প্রাপ্তি। এটি চালু হলে আমাদের ধর্মপাশা অঞ্চলে বিদ্যুৎ সমস্যা থাকবে না। বিদ্যুৎ লো- ভোল্টেজের কারণে প্রায়ই অনেকের বিভিন্ন ইলেক্ট্রনিক সামগ্রী যেমন- ফ্রিজ, টিভি, কম্পিউটার, স্টাবিলাইজার, ফ্যান, ট্রান্সফরমারের ক্ষতি সাধিত হয়। এছাড়া লোডশেডিংয়ের কারণে ছাত্র-ছাত্রীদের পড়ালেখার ব্যঘাত হয়, ব্যবসা-বাণিজ্য, কল কারখানার উৎপাদন বন্ধ থাকে। নওধার পল্লীবিদ্যুৎ সাব-স্টেশন চালু হলে এসকল ভোগান্তি থাকবে না, এটাই সবার প্রত্যাশা।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com