1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৬:২০ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

বিজয় দিবসের শুভেচ্ছা

  • আপডেট সময় রবিবার, ১৬ ডিসেম্বর, ২০১৮

আজ বিজয় দিবস। বাঙালি জাতি ও এই জাতির সঙ্গে হাজার বছরের সখ্যতায় সংহত অন্যান্য নৃগোষ্ঠীর জীবন সংগ্রামের শৌর্যে অর্জিত আজকের এই দিন, গৌরবের সৌরভে সমুজ্জ্বল, পৃথিবীর ইতিহাসে অতুলনীয়।
ঔপনিবেশিকতার বিরুদ্ধে লড়াই করে পৃথিবীর অনেক দেশ স্বাধীনতা লাভ করেছে সত্যি, কিন্তু বাংলাদেশর মতো কোনও দেশকেই স্বাধীনতা লাভের জন্য এতো ত্যাগ ও তিতিক্ষার পরীক্ষায় উত্তীর্ণ হতে হয়নি। বাংলাদেশকে দীর্ঘ এক হাজার বছর বিভিন্ন পর্যায়ে সংগ্রাম করতে হয়েছে স্বাধীনতার জন্য, আক্রমণ এসেছে হাজারটা দিক থেকে। ষড়যন্ত্রের ফাঁদ ফাঁদা হয়েছে পদে পদে। সহায়সম্পদ কেড়ে নিয়ে নিঃস্ব করে দেওয়ার, ভাষাকে হত্যা করে জাতিগত অত্মপরিচয় মুছে দেওয়ার, বুদ্ধিজীবীদের হত্যা করে জড়ধী জাতিতে পরিণত করার ইত্যাদি এন্তার ষড়যন্ত্রের শিকার হতে হয়েছে মহাকালের পরিক্রমার বাঁকে বাঁকে।
বাঙালি চিরদিন নির্বিরোধী, অনাক্রমণাত্মক কিন্তু পরাভব না মানা জাতি, আক্রমণ এলে প্রতিরোধে শংসপ্তক। মহাকালের পথপরিক্রমায় বাঙালি তার সে-শৌর্যের প্রমাণ রেখেছে প্রতি মুহূর্তে, জাতিগত অভিযাত্রার প্রতি পদে। অবাঙালি পাকিস্তানিরা আধুনিক সমরাস্ত্রে সজ্জিত এবং সমরশক্তিতে বিশ্বশ্রেষ্ঠ বলে বিখ্যাত ছিল। বিশ্ব জানে, সেই পাকিস্তানি সামরিক বাহিনী বাঙালির শৌর্যের কাছে পরাজিত হয়েছিল ১৯৭১-য়ের যুদ্ধে। ১৬ ডিসেম্বর তারা আত্মসমর্পণ করেছিল। মানুষের ইতিহাসে এমন বিস্ময়কর যুদ্ধজয়ের গৌরব একটাই, আর সেটা বাঙালির।
মহকালের যাত্রাপথে অভিযাত্রী বাঙালির পরিভ্রমণ এন্তার আক্রমণ ও ষড়যন্ত্রের পঙ্কিলতায় প্রকীর্ণ। বাঙালির জাতীয় জীবনে এখনও সেই ষড়যন্ত্রের কালানুযায়ী পরিবর্তিত রূপ পরিলক্ষিত হচ্ছে ভিন্ন ভিন্ন রূপভঙ্গিমায়। স্বাধীনতার পরও এ দেশের জাতির জনককে জাতিগত বিশ্বাসঘাতকরা হত্যা করেছে এবং সপরিবারে। তাদের নির্মমতা এতোটাই নির্মম যে, কল্পনাকে হার মানায়। সুবোধ শিশু বঙ্গবন্ধুতনয় রাসেল পর্যন্ত রক্ষা পায়নি তাদের বুলেট থেকে এবং অনন্তর এ দেশে জন্ম নেয় অশুভের মূর্তনির্দিষ্ট মূর্তি বাংলাভাই। বাংলাভাইরা জন্ম না নিলে বাঙালির জীবন তাৎপর্য হারায়, বাঙালির উষ্ণীষে গৌরবের পালক যোগ করার সুবর্ণ সুযোগ সৃষ্টি হয় না। জীবন বোধ করি এ রকমই, জীবনের এটাই নিয়ম।
আজ বিজয় দিবসে বাঙালির হাজার বছরের অভিযাত্রায় সকল শহিদের সঙ্গে বাংলাদেশ রাষ্ট্রের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধুর স্মৃতিতর্পণ করি। আর শুভেচ্ছা জানাই সকল বাঙালি ও বাঙালি জাতিসত্তার সহযাত্রী অন্য সকল জাতিসত্তার সকল মানুষকে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com