1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৬:৩১ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

দুর্নীতি প্রতিরোধে সুশীল সমাজের ভূমিকা গুরুত্বপূর্ণ : জেলা প্রশাসক

  • আপডেট সময় সোমবার, ১০ ডিসেম্বর, ২০১৮

স্টাফ রিপোর্টার ::
জেলা প্রশাসক মো. আব্দুল আহাদ বলেছেন, দুর্নীতি ব্যাপক অর্থে ব্যবহৃত হয়, তার মধ্যে স্বল্প পরিসরে যদি বলি তাহলে আমি বলব আর্থিকভাবে উপঢোকন নিয়ে সাধারণ মানুষের ক্ষতিগ্রস্ত করা, কাজ না করে চুপচাপ বসে থাকা, মানুষকে অহেতুক হয়রানি করা, কাঙ্খিত সেবা প্রদান না করা, কোন সমস্যাকে চিহ্নিত করে তা সমাধান না করা এ সবই হচ্ছে দুর্নীতির অংশ। আমরা যারা আজকে সমবেত হয়েছি তারা যদি একটি বিষয় মাথায় রাখি তাহলে স্বচ্ছ, সুন্দর আগামীতে পাব একটি সুন্দর বাংলাদেশ। আমারা যদি আমাদের বিবেককে জিজ্ঞেস করি কোন কাজটি সঠিক, আর কোন কাজটি সঠিক না, কোন কাজটি স্বচ্ছ, আর কোন কাজটি স্বচ্ছ না, তাহলে সহজেই কিন্তু বিবেক আমাদেরকে তা বলে দিবে।
রোববার সকালে জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গনে “টেকসই উন্নয়ন, গণতন্ত্র, শান্তি ও সুশাসন দুর্নীতির বিরুদ্ধে একসাথে”’ – এই প্রতিপাদ্যে দিবসটি উদ্যাপন করেছে টিআইবি, দুর্নীতি দমন কমিশন এবং জেলা প্রশাসন সুনামগঞ্জ মানববন্ধনে প্রধান অতিথি হিসেবে বক্তব্যে জেলা প্রশাসক মো. আব্দুল আহাদ এসব কথা বলেন।
জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি নুরুর রব চৌধুরীর সঞ্চালনায় মানববন্ধনে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, সুনামগঞ্জ ২৮ ব্যাটালিয়ন এর অধিনায়ক লে. কর্ণেল মাকসুদুল আলম, অতিরিক্ত পুলিশ সুপার মিজানুর রহমান, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী ইকবাল আহমদ, শিক্ষাবিদ ধূর্জটি কুমার বসু, অবসরপ্রাপ্ত সিভিল সার্জন ডা. সৈয়দ মনোয়ার আলী, সিভিল সার্জন প্রতিনিধি ডা. আবুল কালাম, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বশির আহম্মদ সরকার, দুর্নীতি দমন কমিশন সিলেট বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক মঞ্জুর আলম, সনাকের সাবেক সভাপতি মো. গোলাম কিবরিয়া, সনাক সদস্য পরিমল কান্তি দে প্রমুখ। মানববন্ধনে টিআইবি’র কর্মকর্তা, সনাক, স্বজন সদস্যবৃন্দ, ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস ছাড়াও বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা-কর্মচারী ও সাধারণ মানুষ অংশগ্রহণ করে।
প্রধান অতিথি’র বক্তব্যে জেলা প্রশাসক আব্দুল আহাদ আরো বলেন, আমরা পরিবর্তন হয়ে যেতে পারি ও স্বচ্ছ, জবাবদিহিতাপূর্ন এবং আমাদের সেবাগ্রহীতাদের সেবা নিশ্চিত করার পাশাপাশি সুশাসন প্রতিষ্ঠা করতে পারি। তাই সকলকে বলতে চাই আমাদেরকে প্রতিজ্ঞা করতে হবে যে আমরা দুর্নীতি করবো না। দুর্নীতি প্রতিরোধে সুশিল সমাজের ভুমিকা অনেক গুরুত্বপূর্ন। আমরা আমাদের দায়িত্ব থেকে কতটুকু দায়িত্ব পালন করছি সেটা দেখার অধিকারও তাদের আছে এবং তাদের সহযোগিতা আমাদের কাম্য।
জামালগঞ্জ
রোববার সকালে জামালগঞ্জ উপজেলায় আন্তর্জাাতিক দুর্নীতি বিরোধী দিবস ২০১৮ উদযাপিত হয়েছে। এ উপলক্ষ্যে উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির আয়োজনে ও উপজেলার প্রশাসনের সহযোগিতায় শোভাযাত্রা প্রদক্ষিণ শেষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এসময় উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার মো. শামীম আল ইমরান। শোভাযাত্রা শেষে উপজেলা পরিষদ প্রাঙ্গনে উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সাধারন সম্পাদক মো. মিছবাহ উদ্দিন’র সঞ্চালনায় বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার মো. শামীম আল ইমরান, উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সিনিয়র সহ-সভাপতি অঞ্জন পুরকায়স্থ , শেখ আয়েশা বেগম , পংকজ পাল চৌধুরী , মো. আলাউদ্দিন, আলী আক্কাছ মুরাদ প্রমুখ।
জগন্নাথপুর
জগন্নাথপুরে আর্ন্তজাতিক দুর্নীতি প্রতিরোধ দিবস পালিত হয়েছে। রোববার দিবসটি উদযাপন উপলক্ষ্যে জগন্নাথপুর উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি ও উপজেলা প্রশাসনের উদ্যোগে মানববন্ধন, শিক্ষার্থী সমাবেশ ও গণ-স্বাক্ষর সংগ্রহ কর্মসূচি পালন করা হয়। এতে জগন্নাথপুর উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি হাফিজ মুহিবুর রহমানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মাওলানা নিজাম উদ্দিন জালালীর পরিচালনায় বক্তব্য রাখেন জগন্নাথপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহফুজুল আলম মাসুম, উপজেলা নির্বাচন কর্মকর্তা মুজিবুর রহমান, উপজেলা সমবায় কর্মকর্তা দিলোয়ার হোসেন, জগন্নাথপুর বাজার বণিক সমিতির সভাপতি আফছর উদ্দিন ভূইয়া, দুর্নীতি প্রতিরোধ কমিটির সদস্য আবদুল হক, আনোয়ার হোসেন, ইসলামী ফাউন্ডেশনের সুহেল মাহমুদ প্রমুখ।
দিরাই
দিরাইয়ে আন্তর্জাতিক প্রতিরোধ বিরোধী দিবস উপলক্ষ্যে শোভাযাত্রা মানববন্ধন এবং শিক্ষার্থী সমাবেশ অনুষ্ঠিত হয়েছে । রোববার সকালে উপজেলা পরিষদ প্রাঙ্গন থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে পৌরশহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা স্মৃতি সৌধ প্রাঙ্গণে মানববন্ধন ও শিক্ষার্থী সমাবেশ অনুষ্ঠিত হয়। উপজেলা সহকারী কমিশনার (ভূমি)বিশ্বজিৎ দে এর সভাপতিত্বে ও উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সাধারণ সম্পাদক হাফিজ ইদ্রিস আহমদের পরিচালনায় সমাবেশে বক্তব্য রাখেন উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মাহফুজুর রহমান, দিরাই থানার ওসি তদন্ত দেলোয়ার হোসেন, শিক্ষা কর্মকর্তা এস এম আব্দুল হালিম, মহিলা বিষয়ক কর্মকর্তা নুসরাত ফেরদৌসী, উপজেলা ব্র্যাকের সমন্বয়কারী পারুল আক্তার, দিরাই প্রেসক্লাব সভাপতি সামছুল ইসলাম সরদার, মহিলা অধিদপ্তরের তথ্য কর্মকর্তা সাদিয়া জাহান, দিরাই অনলাইন প্রেসক্লাব সভাপতি মুজাহিদুল ইসলাম সর্দার। সভায় বক্তারা বলেন দুর্নীতিমুক্ত দেশ গড়তে হলে প্রথমে নিজেকে সৎ হতে হবে,যে দেশের জনগন যত সৎও সচেতন সে দেশ তত উন্নত ।
তাহিরপুর
আসুন জাতীয় উন্নয়নের স্বার্থে দুর্নীতির বিরুদ্ধে একতাবদ্ধ হই ” এ স্লোগানকে সামনে রেখে তাহিরপুরে আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস ২০১৮ পালিত হয়েছে। রবিবার সকালে দিবসটি উপলক্ষ্যে উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি ও সততা সংঘের উদ্যেগে শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। তাহিরপুর উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ সাইফুল ইসলাম, উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি সভাপতি গোলাম মোস্তফা, সাধারণ স¤পাদক মোহাম্মদ শেরুজ্জামান, উপজেলা প্রেসক্লাব সভাপতি রমেন্দ্র নারায়ণ বৈশাখ, তাহিরপুর গার্লস স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ ইয়াহিয়া তালুকদারসহ সরকারি কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
ছাতক
ছাতকে আসুন, জাতীয় উন্নয়নের স্বার্থে দুর্নীতির বিরুদ্ধে একতাবদ্ধ হই এ প্রতিপাদ্যকে সামনে রেখে আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস পালন উপলক্ষ্যে আলোচনা, শিক্ষাথী সমাবেশ, জাতীয় সঙ্গীত পরিবেশনা, গন স্বাক্ষর গ্রহন, দুর্নীতি বিরোধ মানববন্ধন ও দুর্নীতি বিরোধীসহ দিন ব্যাপী নানা কর্মসূচি পালন করা হয়েছে। রোববার সকালে উপজেলা সম্মেলন কক্ষে উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির উদ্যোগে ও দুর্নীতি দমন কমিশন দুদক সিলেট সমন্বিত জেলা কার্যালয়ের সহায়তায় অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন সিলেট বিভাগের শ্রেষ্ঠ উপজেলা পরিষদের চেয়ারম্যান অলিউর রহমান চৌধুরী বকুল। সহকারি কমিশনার ভূমি সোনিয়া সুলতানার সভাপতিত্বে ও উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সাধারন সম্পাদক সাকির আমিনের পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, উপজেলা সমাজ সেবা কর্মকর্তা আনিছুর রহমান খান, উপজেলা খাদ্য কর্মকর্তা শাহাব উদ্দিন, উপজেলা সমবায় কর্মকর্তা বিজিত রঞ্জন কর, ছাতক থানার উপ-পরিদর্শক লিটন চন্দ্র রায়, পৌর সভার সংরক্ষিত মহিলা কাউন্সিলর মিলন রানী দাস, এসএসকেএস পরিচালিত সূর্যের হাসি ক্লিনিকের ম্যানেজার সপ্না বেগম। এসময় সভায় উপস্থিত ছিলেন উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সদস্য আলহাজ্ব আব্দুস সামাদ, সদস্য আলহাজ্ব নাসির উদ্দিন, সদস্যা উষা রানী দাস, মানবাধিকার কর্মী ফজল উদ্দিন, সুজন তালুকদার, রাজিয়া বেগম, তথ্য সেবা কর্মকর্তা হেপী আক্তার, সহকারী তথ্য সেবা কর্মকর্তা আকলিমা আক্তার, সুমি আক্তার টু¤পা, রাশেদা বেগম, হেনা বেগম, পূর্নিমা রানী দে, শারমিন জাহান খান নিঝু, লিপি আচার্য্য, অনিতা মজুমদার, হুসনেআরা, মাসুদা রহমান রাজনা, জুলেখা বেগম, ফাহিমা বেগম, সামিরা বেগম, হেলেনা বেগম, লিলি রানী পাল, হেপি রানী দাস, সাবানা বেগম, শুভা রানী, ইয়াসমিন বেগম, লিলি আক্তার, তাবাসসুম সিদ্দিকা নিপা, তাসলিমা আক্তার, সাদিয়া আক্তার মুন্নী, মালা রানী দাস, আলেয়া বেগম, মাধুরী রানী আচার্য্য, জলি রানী পাল, সাজিদা আক্তার, খাদিজা আক্তার কারিমা, রেশমা বেগম, সেলি রানী দাস, হাফছা খাতুন সানি প্রমুখ।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com