,

Notice :

আজ সুনামগঞ্জ মুক্ত দিবস

স্টাফ রিপোর্টার ::
১৯৭১ সালের এই দিনে (৬ ডিসেম্বর) সুনামগঞ্জ শহর হানাদার বাহিনী মুক্ত হয়। তৎকালীন সুনামগঞ্জ মহকুমা শহর ছেড়ে পিছু হটে পাকবাহিনী। হানাদার মুক্ত হয়ে সুনামগঞ্জ শহর ‘জয় বাংলা- জয় বঙ্গবন্ধু’ শ্লোগানে মুখরিত হয়। সুনামগঞ্জ শহরের প্রতিটি এলাকার ঘরে ঘরে ওড়ে স্বাধীনতার লাল সবুজ পতাকা।
৫ নম্বর সাব সেক্টর কমান্ডার মেজর এম এ মোতালেব যোগীরগাওঁ, ক্যাপ্টেন যাদব আমবাড়ী বাজার এলাকা ও ক্যাপ্টেন রঘুনাথ সুনামগঞ্জ শহরতলির গৌরারং এলাকা হয়ে মুক্তিপাগল সেনাদের নিয়ে জীবন বাজি রেখে ভোরে একযোগে সুনামগঞ্জ শহরে প্রবেশ করেন। মুক্তিযোদ্ধা ও মিত্রবাহিনীর সাঁড়াশী অভিযানের মুখে পালিয়ে যায় পাকিস্তানী হানাদার বাহিনী। এর আগে ২৭ নভেম্বর পাকসেনারা চারদিক দিয়ে আটঘাট বেঁধে আক্রমণ চালানোর কারণে মুক্তিযোদ্ধাদের জন্য সুনামগঞ্জ সদর উপজেলার মঙ্গলকাটা ধরে রাখা অসম্ভব হয়ে পড়ে। মুক্তিযোদ্ধারা পিছু হঠে পাশের গোধীগাঁও, নৈদেরখামার ও মীরেরচর এলাকায় এসে অবস্থান নিয়ে পাকসেনাদের সাথে প্রতিরোধ যুদ্ধ চালান। এক পর্যায়ে তৎকালীন মহকুমা ছাত্র লীগের সাধারণ সম্পাদক শহীদ ছাত্রনেতা মুক্তিযোদ্ধা তালেব উদ্দিন এখানে আটকা পড়েন। পাকবাহিনী সুনামগঞ্জ ছেড়ে যাবার সময় (৬ ডিসেম্বর’ ১৯৭১) আহসানমারায় তালেবসহ ৩ জনকে রশি দিয়ে বেঁধে গুলি করে নির্মমভাবে হত্যা করে নদীতে ফেলে যায়।
আজ এইদিন উপলক্ষ্যে জেলা প্রশাসনের আয়োজনে এবং মুক্তিযোদ্ধা সংসদ জেলা ইউনিট কমান্ড ও সদর উপজেলা কমান্ডের সহযোগিতায় বিভিন্ন কর্মসূচি গ্রহন করা হয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে সকাল ৯ঘটিকায় জেলা মুক্তিযোদ্ধা কমান্ডের কার্যালয়ে জাতীয় পতাকা উত্তোলন, সকাল ১০ ঘটিকায় বর্ণাঢ্য শোভাযাত্রা, ১১ঘটিকায় শহরের কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্থবক অর্পণ, দুপুর ১২ঘটিকায় শহীদ আবুল হোসেন মিলনায়তনে আলোচনা সভা।
জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার আবু সুফিয়ান বলেন, আজকে দিনে আমাদের প্রত্যয় হোক আগামী জাতীয় সংসদ নির্বাচনে মুক্তিযোদ্ধের স্বপক্ষের দলকে আবারো ক্ষমতায় আনা। তাছাড়া যুদ্ধাপরাধীদের বিচার আরো তরানিত্ব করার দাবি জানান তিনি।
জেলা প্রশাসক ও জেলা মুক্তিযোদ্ধা সংসদের কামান্ডার মোহাম্মদ আব্দুল আহাদ জানান, আজকের দিনটিকে যথাযথ মর্যাদায় পালনের উদ্যোশে প্রশাসন ও মুক্তিযোদ্ধা সংসদের পক্ষ থেকে ব্যাপক প্রস্তুতি নেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ভিডিও গ্যালারী

ভিডিও গ্যালারী