,

Notice :
«» ধর্মপাশায় বিদ্যুৎ সাব-স্টেশন নির্মাণকাজ দ্রুততার সাথে এগিয়ে যাচ্ছে «» ৩০ তারিখ সারাদিন নৌকা মার্কায় ভোট দিন : এমএ মান্নান «» মহাজোটের প্রার্থীকে ভোট দিয়ে শেখ হাসিনার হাতকে শক্তিশালী করুন : রনজিত চৌধুরী «» বিশ্বম্ভরপুরে স্বেচ্ছাসেবক দলের শতাধিক নেতাকর্মীরা স্বেচ্ছাসেবক লীগে যোগদান «» নৌকায় ভোট দিলে দেশে উন্নয়ন হয় : জয়া সেনগুপ্তা «» ছাতকে দুই জামায়াত নেতা গ্রেপ্তার «» ইতিহাসের তথ্যবিকৃতি কাম্য নয় «» মুক্তিযুদ্ধের চেতনা সমুন্নত রাখার দৃপ্ত শপথে বিজয় দিবস উদযাপিত «» জুবিলী ও সতীশ চন্দ্র স্কুলের কোচিংবাজ শিক্ষকদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে প্রশাসনের চিঠি «» সুনামগঞ্জ-৪ আসনকে উন্নয়নে বদলে দেবো : পীর মিসবাহ

‘নীলাদ্রি’ নয় শহীদ সিরাজ লেক নামে ‘ইত্যাদি’ অনুষ্ঠানে প্রচারের জন্য স্মারকলিপি

স্টাফ রিপোর্টার ::
তাহিরপুর সীমান্তের টেকেরঘাটে অবস্থিত শহীদ সিরাজ লেককে বিটিভির জনপ্রিয় অনুষ্ঠান ইত্যাদিতে নীলাদ্রি লেক নামে উপস্থাপনের প্রতিবাদে ইত্যাদি অনুষ্ঠানের পরিচালক বরাবরে স্মারকলিপি প্রদান করেছে সুনামগঞ্জ মুক্তিযুদ্ধ চর্চা ও গবেষণা কেন্দ্র।
শনিবার সংগঠনের জামালগঞ্জ উপজেলা কমিটির আহ্বায়ক সাংবাদিক আকবর হোসেন তাহিরপুর উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে ইত্যাদির সংশ্লিষ্ট বরাবরে এই আবেদন করেন। আবেদনে নীলাদ্রির বদলে শহীদ সিরাজ লেক হিসেবে উপস্থাপনার জন্য সংশ্লিষ্টদের অনুরোধ জানান তিনি।
লিখিত আবেদন থেকে জানা যায়, আগামী ১৯ নভেম্বর এখানে ইত্যাদি অনুষ্ঠানের আয়োজন করা হবে। কিন্তু না জেনেই ইতোমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যম ও প্রচার মাধ্যমে শহীদ সিরাজ লেকের বদলে নীলাদ্রি লেক নাম আসছে। এতে মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধের পক্ষের মানুষদের মধ্যে বিভ্রান্তির সৃষ্টি হয়েছে। এখানে ১৯৭১ সনে ৫নং সেক্টরের টেকেরঘাট সাবসেক্টরের প্রধান কার্যালয় ছিল। এখান থেকে মুক্তিযুদ্ধের অসম সাহসী গেরিলা সংগঠন দাসপার্টি হাওরাঞ্চলে যুদ্ধ পরিচালনা করতো। অন্যান্য নিয়মিত মুক্তিবাহিনীও এই কার্যালয় থেকে অভিযান পরিচালনা করে অনেকেই শহীদ হয়েছেন। অনেকে আহত হয়েছে। অনেক শহীদের এনে এই স্থানে দাফন করতেন সহযোদ্ধারা। জামালগঞ্জ শত্রুমুক্ত করতে গিয়ে শহীদ হওয়া সিরাজকে এখানেই সমাহিত করেন মুক্তিযোদ্ধারা। এরপরে থকেই টেকেরঘাট চুনাপাথর খনির এই লেকটি শহীদ সিরাজ লেক হিসেবে পরিচিতি পাচ্ছে।
গত বছর এই লেকের নাম শহীদ সিরাজ লেক করার জন্য জেলা প্রশাসক মো. সাবিরুল ইসলামের কাছে লিখিত আবেদন জানিয়েছিল সুনামগঞ্জ মুক্তিযুদ্ধ স্মৃতি পরিষদ। এভাবে জেলা প্রশাসনও গত বছর থেকে এখানে শহীদ সিরাজের নামে সাইনবোর্ড ব্যানার টাঙ্গিয়ে দিয়েছে। আবেদনকারী আগামী ইত্যাদি অনুষ্ঠানে নীলাদ্রী লেকের বদলে শহিদ সিরাজ লেক উল্লেখ করার জন্য অনুরোধ জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ভিডিও গ্যালারী

ভিডিও গ্যালারী