1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ১২:৪৪ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

পাথারিয়া ইউনিয়নবাসীর দীর্ঘদিনের স্বপ্ন পূরণ : কালনি সেতুর ভিত্তিপ্রস্থর স্থাপন আজ

  • আপডেট সময় বুধবার, ৭ নভেম্বর, ২০১৮


হোসাইন আহমদ ::

পাথারিয়া ইউনিয়নবাসীর স্বপ্ন ও জনগণের ভাগ্যে উন্নয়ন, স্থানীয় জনসাধারণের অর্থনীতিতে বিপ্লব ঘটাতে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী আলহাজ¦ এম এ মান্নান এমপি আজ বৃহস্পতিবার দক্ষিণ-পশ্চিম এলাকার মিলন সেতু পাথারিয়া বাজার সংলগ্ন কালনী সেতু-২ এর ভিত্তিপ্রস্থার স্থাপন করবেন।
উপজেলার দক্ষিণ-পশ্চিম জয়কলস পাথারিয়া ইউনিয়নের মধ্যদিয়ে প্রবাহিত কালনী নদী বিভক্ত করে রেখেছে। এই সেতু নির্মানের ফলে পশ্চিম পাড়ের মানুষের অন্তত ৫০ কিমি রাস্তা কমে উপজেলা সদরে আসাতে পারবে। তেমনি ভাবে পাথারিয়া ইউনিয়নের ২০টি গ্রামের মানুষেরও যাতায়াত সহজ হবে। সেতুটি নির্মাণ করতে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নানের নির্বাচনী ওয়াদা ছিল।
এই সেতু নির্মাণ হলে দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার জয়কলস, পাথারিয়া ইউনিয়ন, পশ্চিম বীরগাঁওসহ পাথারিয়া ইউনিয়নের খাশিপুর, নারাইনকুড়ি, কান্দিগাঁও, পুরান কান্দিগাঁও, আসামমুড়া, শ্রীনাথপুর, পশ্চিম বীরগাঁও ইউনিয়নের দুর্বাকান্দা, বসিয়াখাউরী, হাসারচর, শ্যামনগর ও বড়মোহা সহ প্রায় অর্ধ শতাধিক গ্রামের লক্ষাধিক মানুষের যোগাযোগ এবং অর্থনীতিতে বিপ্লব ঘটবে বলে আশা করেন স্থানীয়রা।
পাথারিয়া বাজার খেয়াঘাটের খেয়া পাড়া-পাড়ে যাত্রী সাধারণের দুর্ভোগ চিরতরে লাঘব হবে। পাথারিয়া বাজারটি ঐতিহ্যবাহী বাজার এবং গরু ক্রয় বিক্রয়ের বাজার হিসাবে পরিচিত। এ বাজারে এলাকার জন সাধরণের নিত্য দৈনন্দিন বাজার ছিল। বাজারটিতে ইউনিয়ন ভূমি অফিস, পাথারিয়া বাজার উচ্চ বিদ্যালয় সহ বিভিন্ন ব্যাংক সহ সরকারি অফিস বিদ্যামান রয়েছে। পাথারিয়া বাজার ব্রীজটির অভাবে অত্র এলাকার স্কুলের শিক্ষার্থী ও অভিবাবকেরা তাহাদের ছেলে মেয়েদের পাথারিয়া উচ্চ বিদ্যালয়ে যাতায়াতে যে সঙ্কায় থাকতেন। উক্ত ব্রিজ নির্মাণে লাঘব হবে।
এ বিষয়টিকে গুরুত্ব দিয়ে বিগত ১০ম জাতীয় সংসদ নির্বাচনে বর্তমান সরকারের অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান “পাথারিয়া বাজার সংলগ্ন কালনী সেতু -০২” নির্মাণের প্রতিশ্রুতি দিয়ে ছিলেন।
সেতুটি নির্মাণের ফলে দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা প্রশাসনের প্রাণকেন্দ্র শান্তিগঞ্জ বাজার থেকে মাত্র ৩০ মিনিটে জয়কলস ইউনিয়ের জামলাবাজ, হাসারচর শ্রীনাথপুর হয়ে পাথারিয়া বাজারে পৌছা যাবে। কারণ আগে যেখানে সুনামগঞ্জ সদর উপজেলার কাঠইর ইউনিয়ন হয়ে, দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার জয়কলস ইউনিয়েনের গাগলী,নোয়াখালী বাজার হয়ে দিরাই সুনামগঞ্জ আঞ্চলিক মহা সড়ক পাড়ি দিয়ে পাথারিয়া ইউনিয়নের গণিগঞ্জ হয়ে পাথারিয়া বাজারে পাড়ি দিতে প্রায় ২ ঘন্টা সময় লাগতো।
ভবিষ্যতে দিরাই উপজেলার যাত্রী সাধারণও দিরাই-সুনামগঞ্জ আঞ্চলিক মহা সড়কের দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা ও সুনামগঞ্জ সদর উপজেলার মদনপুর পয়েন্ট হয়ে সিলেট অথবা সুনামগঞ্জ যাতায়াতে প্রায় ৫০ কিলো মিটার রাস্তা পাড়ি না দিয়ে পাথারিয়া বাজার কালনী সেতু-২ পাড়ি দিয়ে দক্ষিণ সুনামঞ্জ উপজেলার জয়কলস ইউনিয়নের উজানীগাঁও গ্রাম হয়ে সিলেট অথবা সুনামগঞ্জ যাতায়াত করতে পারবে। এতে সাধারণ যাত্রী ও গাড়ী চালকদের প্রায় ৩০ কিলো মিটার রাস্তা যাতায়াত কমে আসবে।
উপজেলার শিমুলবাক ও পাথারিয়া ইউনিয়নে কোন কলেজ নেই। যার ফলে শিক্ষার্থীরা দিরাই ও সুনামগঞ্জ শহরমূখী ছিলো। এখন থেকে সদরের কাছে শান্তিগঞ্জ ও পাগলা স্কুল এন্ড কলেজে যেতে শিক্ষার্থীরা আগ্রহী হবে।
উপজেলা স্থানীয় প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) সূত্রে জানা যায়, উপজেলার পাথারিয়া ইউনিয়নের পাথারিয়া বাজার সংলগ্ন এলাকার কালনী নদীর উপর ১৫ কোটি টাকা ব্যয়ে ১৬০মিটার দীর্ঘ ব্রীজ নির্মাণ করা জন্য প্রকল্পটির অনুমোধন করা হয়েছে।
উপজেলা পাথারিয়া বাজার কমিটির সাধারণ স¤পাদক মো.হাবিবুর রহমান বলেন, এই সেতুটি নির্মাণ করা একান্ত সময়ে দাবি ছিল। একজন রাজনীতিবিদ হিসাবে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী তার নির্বাচনী ওয়াদা পুরণে বদ্ধপরিকর ছিলেন বলেই তিনি এই অসাধ্য কাজটি স¤পন্ন করতে পারছেন। তাই আবারও এলাকার জনসাধারণ এমএ মান্নানকে নৌকা মার্কায় ভোট দিয়ে বিজয়ী করবে।
পাথারিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আমিনুর রশিদ আমিন বলেন, পাথারিয়া বাজারে কালনী সেতু-২ নির্মাণের ফলে দিরাই ও দক্ষিণ সুনামগঞ্জের সাধারণ জনসাধারণের ভাগ্যের পরিবর্তনে আমাদের দ্বারপ্রান্তে। পাথারিয়া ইউনিয়ন বাসী কালনী সেতু ২ নির্মাণের ফলে দীর্ঘদিনের খেয়া পাড়াপাড়ে দূর্ভোগ লাঘব হবে।
সুনামগঞ্জ জেলা এলজিইউডি’র নির্বাহী প্রকৌশলী মো. ইকবাল আহমদ এ প্রতিবেদককে বলেন, অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান এমপির বিশেষ বরাদ্দ থেকে কালনী সেতু-২ নির্মাণের জন্য পরিকল্পনা প্রনয়ন করে তা বাস্তবায়নের জন্য মন্ত্রনালয়ে প্রেরণ করা হয়। গত একনেক সভায় প্রকল্পটি অনুমোদন পেয়েছে, এখন দরপত্র আহ্বান করে কাজ শুরু করা যাবে। আগামী কিছু দিনের মধ্যেই এই প্রকল্পের কাজ শুরু হবে।
তিনি বলেন, প্রতিমন্ত্রীর প্রচেষ্ঠায় আগামী কিছুদিনের মধ্যে দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার পাগলা বাজারের উত্তর প্রান্তে মহাসিং নদীতে আরো একটি ব্রীজ নির্মাণের প্রস্তুতি নেয়া হয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com