,

Notice :

জেলায় বেড়েছে রোপা আমনের আবাদ

মাহমুদুর রহমান তারেক,
সুনামগঞ্জ জেলায় এ বছর বেড়েছে রোপা আমনের আবাদ। আবহাওয়া অনুকূলে থাকায় লক্ষ্যমাত্রার চেয়ে ৮ হাজার হেক্টর বেশি জমিতে চলতি বছর রোপা আমন আবাদ হয়েছে। কৃষি বিভাগ বলছে, ফসল ঘরে তোলতে পারলে কৃষকরা লাভবান হবেন।
কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, সুনামগঞ্জ জেলার চলতি বছর ১১টি উপজেলায় ৭৪ হাজার ২১৪ হেক্টর জমিতে রোপার আমন আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। হিসাব অনুযায়ী কৃষকরা জমিতে আবাদও করেছিলেন। পরে আবাদের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যায়। রোপা আমনের আবাদ পৌঁছে ৮২ হাজার ৬১৫ হেক্টরে।
এর মধ্যে সদর উপজেলায় ১১ হাজার হেক্টর, দক্ষিণ সুনামগঞ্জে ২ হাজার হেক্টর, দোয়ারা বাজারে ১৩ হাজার ৯৫০ হেক্টর, বিশ্বম্ভরপুরে ৮ হাজার ৯২০ হেক্টর, জগন্নাথপুরে ৮ হাজার ৬৫০ হেক্টর, জামালগঞ্জে ৩ হাজার ৯১০ হেক্টর, তাহিরপুরে ৬ হাজার ৭০০ হেক্টর, ধর্মপাশায় ৫ হাজার ৮৫০ হেক্টর, ছাতকে ১৩ হাজার ৬৭৫ হেক্টর, দিরাইয়ে ২ হাজার ৯৫০ হেক্টর, শাল্লা উপজেলায় ৫ হাজার ১০ হেক্টর জমিতে চলতি মৌসুমে রোপা আমন আবাদ হয়েছে। এর মধ্যে দোয়ারাবাজারে সব চেয়ে বেশি এবং দক্ষিণ সুনামগঞ্জ উপজেলায় সব চেয়ে কম আমন আবাদ হয়েছে।
রোপা আমনে বি-ধান ৪৯, বি-ধান ২২, বিআর ২২, বিআর ২৩, বিআর ১৭ ও বিআর ৩২ জাতের ধানের চারা বেশি রোপণ হয়েছে। স্থানীয় জাতের চারা রোপণ হয়েছে কম। বি-ধান ও বিআর সিরিজে ধান উৎপাদন বেশি হওয়ায় কৃষকরা সেদিকেই এবছর ঝুঁকেছেন বেশি।
২০১৭ সালে ৭৪ হাজার ৯ শ’ ৭০ হেক্টর জমিতে রোপা আমন আবাদ হয়েছিল। উৎপাদন হয়েছিল ১ লাখ ৫০ হাজার ৮শ’ ৩৬ মেট্রিক টন চাল।
তবে কয়েক দিনে আমন ক্ষেতে ইঁদুর ও বিভিন্ন ধরণের পোকার আক্রমণে লক্ষ্যমাত্রা ব্যাহত হবে না বলে জানিয়েছে কৃষি বিভাগ। কৃষি বিভাগ বলছে, হাওরের পানি নেমে যাবার পর সব ইঁদুর ক্ষেতে নেমে গেছে। ইঁদুর ধান ক্ষেতে ক্ষয়ক্ষতি করার আগেই আমরা কৃষকদের মধ্যে সচেতনতা সৃষ্টি কাজ করে যাচ্ছি। বিভিন্ন বিদ্যালয়ে ইঁদুরের বিষয়ে সচেতনতামূলক সভার আয়োজন করা হচ্ছে। আর আবহাওয়ার কারণে পোকার আক্রমণ হতে পারে, এ ক্ষেত্রে কৃষি বিভাগ কৃষকদের পরামর্শ দিচ্ছে।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক বশির আহাম্মদ সরকার জানান, আবহাওয়া অনুকূলে থাকায় রোপা আমনের ভালো ফলন হয়েছে, লক্ষ্য মাত্রার চেয়ে ৮ হাজার হেক্টর বেশি জমিতে আবাদ হয়েছে। উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১ লাখ ৭১ হাজার মেট্রিকটন ধান। তিনি বলেন, ইঁদুর ও পোকার আক্রমণে লক্ষ্যামাত্রা ব্যাহত হবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ভিডিও গ্যালারী

ভিডিও গ্যালারী