,

Notice :

উদীচী’র সুবর্ণ জয়ন্তী


স্টাফ রিপোর্টার ::

‘আঁধারবৃন্তে আগুন জ্বালো,আমরা যুদ্ধ আমরা আলো’ এই স্লোগানের মাধ্যমে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর ৫০ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে সুবর্ণ জয়ন্তী পালিত হয়েছে। সোমবার বিকেলে পৌরসভা চত্বরে বিশেষ সংখ্যা “ধ্রুবতারা” মোড়ক উন্মোচনের মাধ্যমে সুবর্ণ জয়ন্তী কার্যক্রম শুরু করে জেলা উদীচী।
জেলা উদীচী’র ভারপ্রাপ্ত সভাপতি সঞ্চিতা চৌধুরীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলমের পরিচালনায় সংক্ষিপ্ত আলোচনা সভায় বক্তব্য রাখেন, হাওরের কৃষি ও কৃষক রক্ষা সংগ্রাম পরিষদের আহ্বায়ক রমেন্দ্র কুমার দে মিন্টু, জেলা সিপিবি’র সভাপতি চিত্তরঞ্জন তালুকদার, জেলা মহিলা পরিষদের সভাপতি গৌরি ভট্টাচার্য্য, কুহিনুর বেগম, যুব ইউনিয়ন সংঘের সভাপতি আবু তাহের, ছাত্র ইউনিয়ন নেতা রইছুজ্জামান, দ্বিপাল ভট্টাচার্য্য প্রমুখ। তাছাড়া অন্যন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, বিশিষ্ঠ শিক্ষাবিদ ধূর্জটি কুমার বসু, জেলা শিল্পকলা একাডেমীর সাধারণ সম্পাদক অ্যাড. শামছুল আবেদীন, জেলা খেলাঘরের সভাপতি ও সুনামকণ্ঠের সম্পাদক বিজন সেন রায়।
আলোচনা সভায় বক্তারা বলেন, উদীচী এমন একটি সংগঠন, যে সংগঠন ৫০ বছর ধরে মনুষত্ব জাগরণের আন্দোলন করে আসছে। তাই বাংলাদেশের ইতিহাস আর উদীচীর ইতিহাস একই রকম। উদীচী সব সময় মানুষের কল্যাণে কাজ করে গেছে। রাতে যেমন নাবিক বা মাঝিদের আলোর পথ দেখাতো ধ্রুবতারা ঠিক তেমন উদীচী শিল্পীগোষ্ঠীর মানুষজন বাংলাদেশের অসহায় অত্যাচার নিপীড়িত মানুষকে আলোর পথ দেখায়।
বক্তারা আরো বলেন, ভিন্ন সংস্কৃতির প্রভাবে আমাদের মূল সংস্কৃতি হারিয়ে যেতে বসেছে। নবান্ন উৎসবসহ দেশে বিভিন্ন বড় বড় সাংস্কৃতিক আয়োজন আজ হারিয়ে যেতে বসেছে। যা কখনই কাম্য হতে পারে না। আমাদের উচিত নিজস্ব ধারায় সংস্কৃতির চর্চা করা।’ বর্তমান প্রজন্মকে বাংলাদেশের সাংস্কৃতির ধারণা দিতে হবে। অপসংস্কৃতি কখনোই একটি দেশের ঐতিহ্য বহন করতে পারে না।
আলোচনা সভার শুরুতে উদীচী শিল্পীগোষ্ঠীর আয়োজনে নাটক “ঝড়” মঞ্চায়ন করা হয়। পরে সারা বাংলাদেশে একযোগে সুবর্ণ জয়ন্তী উপলক্ষ্যে জাতীয় সংগীত ও উদীচী’র দলীয় সংগীত পরিবেশন করে উদীচী’র শিল্পীরা। পরে উদীচী শিল্পীগোষ্ঠীর অংশগ্রহণে এক বণার্ঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের আলফাত স্কয়ার রোড এলাকা হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ভিডিও গ্যালারী

ভিডিও গ্যালারী