1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১১:১২ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

জৈব পদ্ধতিতে শাক-সবজি চাষ প্রশিক্ষণ

  • আপডেট সময় বুধবার, ১৭ অক্টোবর, ২০১৮

স্টাফ রিপোর্টার::
সদর উপজেলার সুরমা ইউনিয়নে পদক্ষেপ মানবিক উন্নয়ন কেন্দ্রের সমৃদ্ধি কর্মসূচির উদ্যোগে ঋণ গ্রহণকারী সদস্যদের জৈব পদ্ধতিতে শাক-সবজি চাষ বিষয়ক প্রশিক্ষণ কার্যক্রম উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার বেরীগাঁও সরকারী প্রাথমিক বিদ্যালয়ে এ কার্যক্রম শুরু করা হয়।
সুরমা ইউনিয়নের বিভিন্ন গ্রাম থেকে ২৫জন সদস্য প্রশিক্ষণ কার্যক্রমে অংশগ্রহণ করেন। উপজেলা সুরমা ইউনিয়নে সব ধরণের শাক-সবজি উৎপাদন করা হয়। যা জেলার সিংহভাগ চাহিদা পূরন করে অন্য জেলায়ও বিক্রি করে থাকেন উৎপাদনকারী কৃষকরা। কিন্তু কোন কোন ক্ষেত্রে মাত্রাতিরিক্ত কীটনাশক ও রাসায়নিক সার ব্যবহারের ফলে পরিবেশের বিপর্যয় হচ্ছে অন্য দিকে জমির উর্বর শক্তি কমে যাচ্ছে। কীটনাশক ও রাসায়নিক সার ব্যবহার না করেও কিভাবে উৎপাদন বাড়ানো যায় সে বিষয়েই প্রশিক্ষণ দেয় পদক্ষেপ। এছাড়া প্রশিক্ষণের ফলে পদক্ষেপ থেকে গৃহীত ঋণের টাকায় শাক-সবজি চাষ করে আর্থিকভাবে সাবলম্বী হতে পারবেন বলে প্রশিক্ষণে অংশগ্রহনকারীরা জানান। প্রশিক্ষণ পরিচালনা করেন, সদর উপজেলা উপ-সহকারি কৃষি কর্মকর্তা বিকাশ কুমার তালুকদার। প্রশিক্ষণ কাজে সহযোগিতা করেন এমআইএস অফিসার মো. মনিরুজ্জামান, এসডিও আলমগীর, উদ্যোগ উন্নয়ন কর্মকর্তা মাইদুল ইসলাম ও সাইদুর রহমান।
সমৃদ্ধি কর্মসূচির সমন্বয়কারী মো. শাহজাহান সিরাজ জানান, সুরমা ইউনিয়নে কৃষকরা পদক্ষেপ থেকে যে সকল সদস্য কৃষি কাজের জন্য ঋণ গ্রহণ করেছেন তাদের মধ্যে ২৫ জনের ব্যাচ করে পর্যায়ক্রমে জৈব পদ্ধতিতে শাক-সবজি চাষ, গাভীপালন, হাঁস-মুরগী পালন ও গরু মোটাতাজা করনসহ বিভিন্ন বিষয়ে সরকারের সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তাদের সহায়তায় সকল বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com