1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০২:৩৮ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

ঘিলাতলী খালে ব্রিজ নির্মাণে কমবে ভোগান্তি

  • আপডেট সময় রবিবার, ৭ অক্টোবর, ২০১৮

মুহাম্মদ হাবীবুল্লাহ হেলালী ::
দোয়ারাবাজার উপজেলা সীমান্তের উজান থেকে নেমে আসা ঘিলাতলী খালে নির্মিত হয়েছে লাফার্জ হোলসিম লিমিটেড’র দৃষ্টি নন্দন বেইলী ব্রিজ। সীমান্ত এলাকায় দৃষ্টি নন্দন ওই ব্রিজ নির্মাণে একদিকে যেমন দীর্ঘদিনের ভোগান্তি কমবে অন্য এর সৌন্দর্য্য আকৃষ্ট করবে ভ্রমন পিয়াসি মানুষদের।
স্থানীয়রা জানান, ঘিলাতলী খালে বর্ষায় প্রচন্ড স্রোত থাকে। জীবনের ঝুঁকি নিয়ে তখন হাত নৌকা অথবা কলাগাছের ভেলায় পারাপার ছাড়া আর কোনো উপায়ান্তর থাকেনা। উপজেলার নরসিংপুর ও বাংলাবাজার ইউনিয়নের বেশ কয়েকটি গ্রামের মানুষদের প্রচন্ড ¯্রােতে ঝুঁকিপুর্ণ ভাবে নদী পারাপার হতে হয়। এ কারণে অনেক সময় দুর্ঘটনার কবলে পড়তে হয় পথযাত্রীদের। বৃষ্টিপাত হলেই দুর্ভোগ যেন লেগে থাকে। বর্ষায় ভারত থেকে নেমে আসা পানিতে ভরপুর হয়ে যায় খালটি। দুই তীর ঘেঁষে তখন পানির প্রচন্ড ¯্রােত প্রবাহমান থাকায় খাল যেন উত্তাল তরঙ্গ হয়ে ওঠে। ওই সময় খালটি নদী রূপ নেয়।
বৃষ্টি-বাদলের দিনে বাংলাবাজার- ভায়া শ্রীপুর, নরসিংপুর সড়কে মোটর সাইকেলসহ হাল্কা যান চলাচল সম্পূর্ণ বন্ধ থাকে। এছাড়া সারা বছর খালে পানি থাকায় জীবনের ঝুঁকি নিয়ে প্রতিনিয়ত পারাপার হতে হয় ঘিলাতলী, শ্রীপুর, বড়খাল, রামশায়েরগাঁও, বাংলাবাজার, নরসিংপুরসহ দুই তীরের কয়েকটি গ্রামের স্কুল, কলেজ ও মাদরাসায় পড়ুয়া শিক্ষার্থীদের।
স্থানীয় শিক্ষার্থী ও অভিভাবকরা জানান, স্থানীয় জনপ্রতিনিধি ও প্রশাসনের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের উদীসনতায় ওই খালে দীর্ঘ দিনেও ব্রিজ নির্মাণ না হওয়ায় ভোগান্তির অন্ত ছিলনা। লাফার্জ সুরমা সিমেন্ট কোম্পানি জনস্বার্থে নিজেদের অর্থায়নে এখানে ব্রিজ নির্মাণ করায় আমাদের প্রত্যাশা পুরণ হয়েছে। আমরা তাদের প্রতি কৃতজ্ঞ। সরকারের পাশাপাশি বেসরকারি লাফার্জ কোম্পানি এভাবে জনস্বার্থে বিভিন্ন উন্নয়ন কাজে এগিয়ে আসলে এখানকার বাসিন্দাদের জীবন মানের আরো উন্নতি ঘটবে।
জনস্বার্থের কথা চিন্তা করে সম্প্রতি ছাতক লাফার্জ হোলসিম সিমেন্ট কোম্পানির ‘সামাজিক দায়বদ্ধ ফান্ড’ হতে প্রায় ১৫ লাখ টাকা ব্যয়ে দৃষ্টি নন্দন ওই বেইলী ব্রিজটি নির্মাণ করে। এতে দীর্ঘদিনের জন ভোগান্তি দূরীভুত হয়ে সীমান্তবর্তী এলাকার বাসিন্দাদের জন্য উপজেলা সদরের সঙ্গে সড়ক যোগাযোগ ব্যবস্থার উন্নতি ঘটেছে।
লাফার্জ সুরমা হোলসিম লিমিটেড’র কমিউনিকেশন বিভাগের দায়িত্বে থাকা মুহিউদ্দিন বাবর জানান, জনস্বার্থের কথা চিন্তা করে লাফার্জ সিমেন্ট কোম্পানি কর্তৃপক্ষ ঘিলাতলী খালে বেইলী ব্রিজ নির্মাণ করছে। স্থানীয় জনপ্রতিনিধি ও এলাকাবাসীর কথা চিন্তা করে, বিশেষ করে বড়খাল স্কুল এন্ড কলেজসহ আশপাশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নিরাপদ নদী পারাপারের জন্য কোম্পানির নিজস্ব জিনিসপত্র দিয়ে লাফার্জের উন্নত কারিগরি প্রযুক্তি ব্যবহার করে প্রায় ১৫ লাখ টাকা ব্যয়ে বেইলী ব্রিজটি নির্মিত হয়। আশা করছি লাফার্জ কোম্পানির ওই উদ্যোগের ফলে এখানকার বাসিন্দাদের দীর্ঘদিনের ভোগান্তি দূর হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com