,

Notice :

বর্তমান প্রজন্মের নেতৃত্বেই হবে আগামীর উন্নত বাংলাদেশ : দিলোয়ার বখত


শহীদনূর আহমেদ ::

পরিকল্পনা কমিশনের ভারপ্রাপ্ত সচিব মো. দিলোয়ার বখত বলেছেন, বাংলাদেশকে উন্নত একটি দেশে পরিণত করার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ১০টি বিশেষ উদ্যোগ ব্রান্ডিং কার্যক্রম চালু করেছেন। এ কার্যক্রমে জেলার সকল শ্রেণী-পেশার মানুষকে সম্পৃক্ত করতে হবে। তাছাড়া আমাদের বর্তমান প্রজন্ম কে কাজে লাগানো যেতো পারে। তাদের মেধা ও প্রযুক্তি মাধ্যমে বাংলাদেশ এগিয়ে যাবে। বর্তমান তরুণ প্রজন্মের মাধ্যমেই হবে আগামীর উন্নত বাংলাদেশ।
বৃহস্পতিবার সন্ধ্যায় সরকারি জুবিলী উচ্চ বিদ্যালয় মাঠ প্রাঙ্গনে অনুষ্ঠিত ৪র্থ উন্নয়ন মেলার বিষয় ভিত্তিক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
সহকারি কমিশনার রাহুল চন্দে সঞ্চালনায় উন্নয়ন মেলার প্রথম দিনের বিষয় ভিত্তিক আলোচনা সভার বিষয় ছিলো বঙ্গবন্ধুর দর্শন ও আজকের বাংলাদেশ। জেলা প্রশাসক মো. আব্দুল আহাদের সভাপতিত্বে বিষয় ভিত্তিক আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, সিভিল সার্জন ডা. আশুতোষ দাশ, স্থানীয় সরকারের উপ-পরিচালক মো. এমরান হোসেন, এলজিইডি নির্বাহী প্রকৌশলী মো. ইকবাল হোসেন, বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. সেলিম, পল্লী বিদ্যুৎ সমিতির জেনারেল ম্যানেজার অখিল কুমার সাহা। আলোচনা সভায় মূখ্য আলোচক হিসেবে বক্তব্য রাখেন বিআরডিবি উপ-পরিচালক মো. শামছুল ইসলাম।
সরকারের বিভিন্ন উন্নয়ন পরিকল্পনা তুলে ধরে মো. দিলোয়ার বখত বলেন, সরকার শিক্ষা ক্ষেত্রে সব থেকে বেশি গুরুত্ব দিচ্ছে। প্রতিটি জেলায় ও উপজেলায় কারিগরি শিক্ষা ব্যবস্থা চালু করা হবে, যার মধ্যে সুনামগঞ্জ জেলাও অন্তর্ভুক্ত । তাছাড়া সারা বাংলাদেশে অনেক আগে-পরে গড়ে উঠা মাদ্রাসা অবকাঠামো উন্নয়ন করা হবে তার মধ্যে সুনামগঞ্জের ৩০ টি মাদ্রাসা রয়েছে। তিনি বলেন, সরকার সুনামগঞ্জে একটি মেডিকেল কলেজ, টেক্সটাইল ইনস্টিটিউট, নার্সিং ইনস্টিটিউট ইতিমধ্যে কথাবার্তা শেষ হয়ে গেছে। তার কাজ আমরা খুব শিগ্রই শুরু করবো।
তিনি আরো বলেন, সরকার তার উন্নয়নের মাধ্যমে মুক্তিযোদ্ধাদের বিনা মূল্যে বাড়ি তৈরি করে দিচ্ছে এবং যাদের জমি আছে বাড়ি নাই তাদেরকে সরকার আশ্রয়ন প্রকল্পের মাধ্যমে বাড়ি করে দিচ্ছে। সরকারের সবচেয়ে বড় সাফল্যগুলো মধ্যে রয়েছে বিদ্যুতায়ন। দেশের প্রতিটি জেলা ও উপজেলায় ৯০ শতাংশ বিদ্যুতায়ন করা হয়েছে। বাংলাদেশ এখন এগিয়ে যাচ্ছে আমাদের লক্ষ্য ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশে পরিণত হওয়া এবং ২০৪১ সালের মধ্যে বিশ্বে সকল উন্নত দেশের সাথে তাল মিলিয়ে বাংলাদেশকে উন্নত দেশে রূপান্তর করা।
দিলোয়ার বখত আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন আমি শুধু ঢাকায় উন্নয়ন চাই না। ঢাকার বাইরেও উন্নয়ন হতে হবে। তাই আমি মনে করি স্থানীয় সরকার এখানে বিরাট ভূমিকা রাখতে পারে। জেলা পরিষদ, জেলা প্রশসান, পৌরসভা যদি তাদের কাজগুলো সঠিকমতো করে তাহলে বাংলাদেশ দ্রুতই উন্নত দেশে পরিণত হবে।
আলোচনা সভা শেষে জেলা শিল্পকলা একাডেমীর শিল্পীদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও নাটক মঞ্চস্থ করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ভিডিও গ্যালারী

ভিডিও গ্যালারী