,

Notice :

হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলনের স্মারকলিপি প্রদান


শাল্লা প্রতিনিধি ::

শাল্লা উপজেলায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের শূূন্যপদ পূরণ এবং কৃষি সহায়তা কার্ড সংস্কারের দাবিতে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেছেন হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলন, শাল্লা উপজেলা কমিটির নেতৃবৃন্দ।
রোববার দুপুরে উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে স্মারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন উপজেলা কমিটির সভাপতি অধ্যাপক তরুণ কান্তি দাস, সহ-সভাপতি অবিনাশ চন্দ্র দাস, উপদেষ্টা আজমান গণি তালুকদার, রবীন্দ্র চন্দ্র দাস, সাধারণ সম্পাদক জয়ন্ত সেন, যুগ্ম-সম্পাদক উপানন্দ দাস, প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক নরেন্দ্র কুমার দাস, মৎস্য বিষয়ক সম্পাদক ধীরেন্দ্র কুমার দাস, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান রেজিয়া বেগম, বাহাড়া ইউপি চেয়ারম্যান বিধান চন্দ্র চৌধুরী, আটগাঁও ইউনিয়ন কমিটির সভাপতি ছুরত আলী প্রমুখ।
স্মারকলিপিতে উল্লেখ করা হয় – শাল্লা উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জনবল সংকটের কারণে স্থবির হয়ে পড়েছে। এই উপজেলায় কৃষি কর্মকর্তা, অতিরিক্ত কৃষি কর্মকর্তা পদে কেউ কর্মরত নেই। ১২জন উপ-সহকারি কৃষি কর্মকর্তার মধ্যে আছেন মাত্র ৫জন। একই অবস্থা অফিস সহকারিদের বেলায়ও। বোরো আবাদের সময় বিশেষ করে সংকটকালে এই শূন্যতা বিশাল ক্ষতির কারণ হতে পারে। স্মারকলিপিতে আরো উল্লেখ করা হয়, ২০১৭ সালের ফসলহানির পর কৃষকদের পুনর্বাসনে সরকারের আন্তরিকতার বহিঃপ্রকাশ হলেও তা চাহিদার তুলনায় ছিল অপ্রতুল। পুরো বিষয়টি পর্যবেক্ষণ করে আমরা দেখেছি, সারা উপজেলায় ২৩ হাজার ৮০৬জন কৃষি উপকরণ সহায়তা কার্ডধারীকে এই সহায়তার প্রদান করা হয়।
স্মারকলিপিতে আরো উল্লেখ করা হয়, শাক-সবজি চাষাবাদকারী কৃষকদের ক্ষেত্রে জমির পরিমাণ যাই থাকুক, হাওরের বোরো ফসলচাষি কৃষকের কার্ড পাওয়ার যোগ্যতা ন্যূনতম ৬০ শতাংশ নির্ধারণ এবং সরকারি খাদ্যগুদামে বোরো চাষি ভিন্ন অন্য কোনো কৃষকের ধান বিক্রি করার সুযোগ বন্ধ করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ভিডিও গ্যালারী

ভিডিও গ্যালারী