,

Notice :
«» সোমবার শহীদ সিরাজ লেকে ‘ইত্যাদি’র দৃশ্যায়ন «» জামালগঞ্জের দৌলতা ব্রীজ মরণ ফাঁদ «» রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করলেন অ্যাড. রুমেন «» আয়কর মেলা সমাপ্ত : ৪ দিনে কর আদায় সাড়ে ১২ লক্ষ টাকা «» ‘নীলাদ্রি’ নয় শহীদ সিরাজ লেক নামে ‘ইত্যাদি’ অনুষ্ঠানে প্রচারের জন্য স্মারকলিপি «» নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন : সহকারি রির্টানিং অফিসারের কাছে অভিযোগ «» মুক্তিযুদ্ধের স্মৃতিসংরক্ষণ কর্মকে প্রবল ও বেগবান করুন «» কেন্দ্রের দিকে তাকিয়ে মনোনয়ন প্রত্যাশীরা «» নির্বাচনী মাঠ ফাঁকা : প্রার্থীরা ঢাকায়, উৎকণ্ঠা উত্তেজনায় কাটছে প্রতি মুহূর্ত «» প্রশাসনের উদ্যোগ : প্রার্থীদের নির্বাচনী ব্যানার পোস্টার অপসারণ

প্রশ্নপত্রের গোপনীয়তা নিশ্চিতে আসছে ‘প্রশ্ন ব্যাংক’

সুনামকণ্ঠ ডেস্ক ::
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, প্রশ্নপত্র প্রণয়নে গোপনীয়তা নিশ্চিত করতে সব বোর্ডের সমন্বিত উদ্যোগে প্রশ্ন ব্যাংক তৈরির পরিকল্পনা রয়েছে।
রোববার সংসদের সংরক্ষিত নারী আসনের এমপি বেগম লুৎফা তাহেরের প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান।
নাহিদ বলেন, প্রশ্ন ব্যাংকের জন্য বোর্ডগুলোতে সফটওয়ার তৈরির কাজ চলছে। সফটওয়ারটি তৈরি হলে বাংলাদেশ পরীক্ষা মূল্যায়ন ইউনিট (বিইডিইউ) কর্তৃক প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষকরা অনলাইনে তৈরিকৃত প্রশ্নপত্র প্রশ্ন ব্যাংকে পাঠাবেন।
‘সেই প্রশ্নগুলো থেকে সুপার মডারেটর কর্তৃক মডারেশন হয়ে পরীক্ষার জন্য চূড়ান্ত প্রশ্নপত্র তৈরি হবে। এর ফলে পাবলিক পরীক্ষায় প্রশ্নপত্রের গোপনীয়তা নিশ্চিত করা সম্বব হবে,’- বলেন শিক্ষামন্ত্রী।
একাধিক সংসদ সদস্যের প্রাথমিক বিদ্যালয় সরকারিকরণের দাবির পরিপ্রেক্ষিতে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজার রহমান জানান, বর্তমান সরকারের দুই মেয়াদে ২৬ হাজার ১৯৩টি প্রাথমিক বিদ্যালয় সরকারি করা হয়েছে। তারপরও কিছু কিছু বিদ্যালয় এখনো সরকারিকরণের বাইরে রয়ে গেছে। আমরা ৪০০-এর মতো আবেদন পেয়েছি। কিন্তু আমার পক্ষে একটিও সরকারিকরণ করা সম্ভব নয়। সরকারের এই মেয়াদে আর সরকারিকরণের পরিকল্পনা নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ভিডিও গ্যালারী

ভিডিও গ্যালারী