,

Notice :

বঙ্গবন্ধু হত্যার পরিকল্পনাকারীদের বিচার চাই

পত্রিকায় প্রকাশ, জাতির পিতা বঙ্গবন্ধুকে হত্যার সঙ্গে জড়িতদের মধ্যে পরিকল্পনাকারীদেরকে শনাক্ত করতে একটি কমিশন গঠন করা হচ্ছে। গত বুধবার জাতীয় সংসদে উত্থাপিত এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ কথা জানিয়েছেন। ইতোমধ্যে বঙ্গবন্ধুর খুনিদের বেশ কয়েকজনকে বিচারে দেওয়া ফাঁসির দ- কার্যকর করা হয়েছে। এবার জাতির ঐকান্তিক প্রত্যাশানুসারে বঙ্গবন্ধুকে হত্যার পরিকল্পনাকারীদের শনাক্ত করতে প্রধানমন্ত্রীর এই উদ্যোগকে আমরা স্বাগত জানাই। কেবল হুকুমবরদারের শাস্তি হবে কিন্তু হুকুমকর্তার শাস্তি হবে না এটা তো হতে পারে না। আগে হুকুম পরে হুকুমবরদারি। পরিকল্পনাটা হয়েছিল বলেই হত্যাকা-টি সংঘটিত হয়েছিল।
প্রখ্যাত লেখক আহমদ ছফা মুজিববিরোধী ছিলেন। কিন্তু মুজিব মৃত্যুর পর তাঁর চিন্তাধারা মুজিববিরোধী থাকেনি। তিনিই ব্যক্তিগতভাবে তাঁর নিজের মতো করে বঙ্গবন্ধু হত্যাকা- নিয়ে একটা তদন্ত চালিয়েছিলেন। রাষ্ট্রপক্ষ তদন্তের এই কর্তব্য এড়িয়ে গেছে কেবল নয়, মুজিবহত্যার বিচার করা যাবে না বলে ‘দায়মুক্তি’ আইন করা হয়েছিল দেশে। ১৯৭৫-য়ের পর রাষ্ট্র পরিচালিত হয়েছে বঙ্গবন্ধু ও বঙ্গবন্ধুর আদর্শকে বাংলাদেশের মাটিতে চিরতরে কবর দেওয়ার দুরভিসন্ধি থেকে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ যখন মুজিবহত্যার পরিকল্পনাকারীদের খুঁজে বের করার কথা বলেন, আসলে সে-কথাটি কেবল তাঁর নিজের মনের কথা নয়, কথাটি আসলে সমগ্র জাতির মনের কথা। জাতি চায় জাতির পিতার হত্যাপরিকল্পনাকারীদের বিচার হোক। ১৯৭৫ সালে ১৫ আগস্ট খুনিরা মুজিবকে হত্যা করার মাধ্যমে প্রকৃতপ্রস্তাবে সমগ্রজাতিকে হত্যা করার কুকর্মের সূচনা করেছিল মাত্র।
জাতির পিতার হত্যা-পরিকল্পনাকারীদেরকে খুঁজে বের করা হোক, বিচার করা হোক তাদের। তাহলে জাতি প্রধানমন্ত্রীর কাছে কৃতজ্ঞ থাকবে চিরকাল। জাতির পিতার হত্যাপরিকল্পনাকারীদের শনাক্ত করুন, জাতি তাদের বিচার চায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ভিডিও গ্যালারী

ভিডিও গ্যালারী