1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৪:৪৬ পূর্বাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

বিশ্বে ধান উৎপাদনে বাংলাদেশ চতুর্থ : কৃষিমন্ত্রী

  • আপডেট সময় মঙ্গলবার, ১১ সেপ্টেম্বর, ২০১৮

সুনামকণ্ঠ ডেস্ক ::
কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বলেছেন, বিশ্বে ধান উৎপাদনে বাংলাদেশ চতুর্থ, সবজি উৎপাদনে তৃতীয় এবং আলু উৎপাদনে সপ্তম স্থান অবস্থানকারী দেশ হিসেবে পরিচিতি লাভ করেছে। মঙ্গলবার জাতীয় সংসদে সরকারি দলের সদস্য আবদুল লতিফের এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।
কৃষিমন্ত্রী বলেন, কৃষি ও খাদ্য উৎপাদন বৃদ্ধিতে সরকার বিগত নয় বছরে ৬০ হাজার ২৬৮ কোটি ৭৫ লাখ টাকা ভর্তুকি প্রদান করেছে।
তিনি বলেন, কৃষি ও খাদ্য উৎপাদন বৃদ্ধিতে ২০০৯-২০১০ অর্থবছর থেকে কৃষকদের সার বিতরণ ক্ষেত্রে ৫৮ হাজার ১২৯ কোটি ২৫ লাখ টাকা, বিদ্যুৎ খাতে ১ হাজার ১৫৯ কোটি ৭৯ লাখ টাকা, ইক্ষু খাতে ৮৬ কোটি ৮৩ লাখ টাকা, কৃষকদের পুনর্বাসন খাতে ১৪২ কোটি ৮৮ লাখ টাকা, ডিজেল খাতে ৭৫০ কোটি টাকা ভর্তুকি দিয়েছে সরকার।
সরকারি দলের সদস্য মোয়াজ্জেম হোসেন রতনের এক সম্পূরক প্রশ্নের জবাবে কৃষিমন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তনের ঝুঁকি বিবেচনায় সরকার পানি, মাটি, পুষ্টি ব্যবস্থাপনা, শস্য নিবিড় এবং কৃষিতে প্রযুক্তি উন্নয়ন ঘটাতে বিভিন্ন প্রকল্প নতুন জাতের ধান আবিষ্কার, সবজি বীজ, পানি সংরক্ষণে মিনি পুকুর খননসহ নানা উদ্যোগ গ্রহণ করেছে। এছাড়া ৭ হাজার ১২৩ কিলোমিটার খাল পুনঃখনন, ১৭০ কিলোমিটার ফসল রক্ষায় বাঁধ নির্মাণ করা হয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com