,

Notice :
«» সোমবার শহীদ সিরাজ লেকে ‘ইত্যাদি’র দৃশ্যায়ন «» জামালগঞ্জের দৌলতা ব্রীজ মরণ ফাঁদ «» রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করলেন অ্যাড. রুমেন «» আয়কর মেলা সমাপ্ত : ৪ দিনে কর আদায় সাড়ে ১২ লক্ষ টাকা «» ‘নীলাদ্রি’ নয় শহীদ সিরাজ লেক নামে ‘ইত্যাদি’ অনুষ্ঠানে প্রচারের জন্য স্মারকলিপি «» নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন : সহকারি রির্টানিং অফিসারের কাছে অভিযোগ «» মুক্তিযুদ্ধের স্মৃতিসংরক্ষণ কর্মকে প্রবল ও বেগবান করুন «» কেন্দ্রের দিকে তাকিয়ে মনোনয়ন প্রত্যাশীরা «» নির্বাচনী মাঠ ফাঁকা : প্রার্থীরা ঢাকায়, উৎকণ্ঠা উত্তেজনায় কাটছে প্রতি মুহূর্ত «» প্রশাসনের উদ্যোগ : প্রার্থীদের নির্বাচনী ব্যানার পোস্টার অপসারণ

অগ্রযাত্রা যেন থেমে না থাকে : প্রধানমন্ত্রী

সুনামকণ্ঠ ডেস্ক ::
আওয়ামী লীগ আমলে বাংলাদেশের যে অগ্রযাত্রা সূচিত হয়েছে, তা ২১০০ সাল পর্যন্ত অব্যাহত রাখার কথা বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
তিনি বলেছেন, “যে অগ্রযাত্রাটা শুরু করেছি, সেটা যেন থেমে না থাকে। আমরা শুধু এটুকু চাই, ২১০০ সাল পর্যন্ত উন্নয়ন যেন অব্যাহত রেখে জাতির পিতার স্বপ্নের সোনার বাংলাদেশ গড়ে তুলতে পারি।”
একাদশ সংসদ নির্বাচনের আগে শনিবার ঢাকায় কৃষিবিদ ইনস্টিটিউশনের ষষ্ঠ জাতীয় কনভেনশনের উদ্বোধন অনুষ্ঠানে একথা বলেন প্রধানমন্ত্রী।
কয়েক মাস পর আরেকটি জাতীয় নির্বাচনের কথা মনে করে তিনি বলেন, “একটানা দুই টার্ম থাকলাম। তৃতীয় টার্মে জনগণ ভোট দিলে আসব। না দিলে বলতে পারি না… হয়ত আসব না।”
গত ১০ বছরের শাসনামলে অর্থনৈতিক উন্নয়নকেই জনগণের সামনে মেলে ধরছে আওয়ামী লীগ। এই সময়ে বাংলাদেশ মধ্যম আয়ের দেশে উন্নীত হওয়ার যোগ্যতা অর্জন করেছে; অর্থনৈতিক প্রবৃদ্ধি ৭ শতাংশের উপর ধরে রাখার জন্য প্রশংসাও পাচ্ছে বিশ্বে।
সম্প্রতি সরকার বন্যা, নদী ভাঙন, নদী ব্যবস্থাপনা, নগর ও গ্রামে পানি সরবরাহ, বর্জ্য ব্যবস্থাপনা এবং বন্যা নিয়ন্ত্রণ ও নিষ্কাশন ব্যবস্থাপনার দীর্ঘমেয়াদী কৌশল হিসেবে ‘বদ্বীপ পরিকল্পনা-২১০০’ অনুমোদন দিয়েছে।
খাদ্যে স্বয়ংস¤পূর্ণতা ধরে রাখতে কৃষিবিদদের সহায়তা চেয়ে শেখ হাসিনা বলেন, “আর যেন ভবিষ্যতে বাংলাদেশকে ভিক্ষার হাত বাড়াতে না হয়; সেদিকে বিশেষ ভাবে কৃষিবিদরা লক্ষ্য রাখবেন। আমি শুধু সেইটুকু আপনাদের কাছে অনুরোধ করে যাচ্ছি।”
নবায়নযোগ্য জ্বালানি ব্যবহারের উপর গুরুত্ব তুলে ধরে এর ব্যয়বহুলতার দিকটির কথাও বলেন তিনি। অনুষ্ঠানে উপস্থিত কৃষিমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে কৃষিতে নবায়নযোগ্য জ্বালানি ব্যবহারকে আরও উৎসাহ দিতে সমবায় পদ্ধতির পরামর্শ দেন তিনি।
শেখ হাসিনা বলেন, “সেচের জন্য সোলার প্যানেল ব্যবহারকে বেশি উৎসাহিত করতে চাচ্ছি। কৃষিমন্ত্রীকে অনুরোধ করব, কো-অপারেটিভ করে দেওয়া যায় কি না। সোলার প্যানেল যদি যেভাবে করে দেওয়া যায়, তবে সকলে সুবিধা পাবে।”
কৃষিখাতে কৃষিপণ্য প্রক্রিয়াজাতকরণের উপর জোর দিয়ে তিনি বলেন, “দেশে বিক্রি করতে পারব, বিদেশেও রপ্তানি করতে পারব, যদি এ সমস্ত খাদ্যশস্য প্রক্রিয়াজাত করতে পারি। তাই কৃষিপণ্য প্রক্রিয়াজাত করার দিকে আমাদের বিশেষভাবে নজর দেওয়া দরকার বলে আমি মনে করি। আমরা সেভাবে উৎসাহিত করছি; যাতে বিনিয়োগটা এখানে হয়।”
বাংলাদেশ বিশ্বে ধান উৎপাদনে চতুর্থ, সবজি উৎপাদনে তৃতীয়, মৎস্য উৎপাদনে তৃতীয়, ফসলের জাত উৎপাদনে প্রথম অবস্থানে রয়েছে এবং মাংস ও ডিম উৎপাদনে স্বাবলম্বী হতে যাচ্ছে।
প্রধানমন্ত্রী বলেন, কৃষি গবেষণা, উপকরণ সরবরাহ ও সম্প্রসারণ সেবা খাতের সমন্বিত প্রচেষ্টার মাধ্যমে আজকের এ উন্নতি অর্জন সম্ভব হয়েছে।
কৃষিবিদ ইন্সটিটিউশনের সভাপতি এ এম এম সালেহের সভাপতিত্বে অনুষ্ঠানে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, আইএফডিসির প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী স্কট জে অ্যাঞ্জেল বক্তব্য রাখেন।
স্বাগত বক্তব্য রাখেন, কৃষিবিদ ইন্সটিটিউশনের মহাসচিব মোহাম্মদ খায়রুল প্রিন্স।
অনুষ্ঠানে কৃষিবিদ হিসেবে আজীবন সম্মাননা দেওয়া হয় আওয়ামী লীগ নেতা আ ফ ম বাহাউদ্দিন নাসিমকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ভিডিও গ্যালারী

ভিডিও গ্যালারী