1. [email protected] : admin2017 :
  2. [email protected] : Sunam Kantha : Sunam Kantha
  3. [email protected] : wp-needuser : wp-needuser
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৩:৫০ অপরাহ্ন
ঘোষণা ::
সুনামগঞ্জ জেলার জনপ্রিয় সর্বাধিক পঠিত পত্রিকা সুনামকন্ঠে আপনাকে স্বাগতম। আমাদের পাশে থাকার জন্য সকলকে আন্তরিক অভিনন্দন। আমাদের পত্রিকায় বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন - 01711-368602

সিলেটে ২০ বছরে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড

  • আপডেট সময় শুক্রবার, ২০ জুলাই, ২০১৮

সুনামকণ্ঠ ডেস্ক ::
সকাল হতে না হতেই প্রখর রোদ আর বেলা বাড়ার সাথে সাথে শুরু হয় দাবদাহ। যা সময়ে সময়ে মাত্রা ছাড়িয়ে যায়। গ্রামাঞ্চলে গাছ গাছালীর কারণে এ তাপমাত্রা কিছুটা সহনীয় হলেও শহরবাসীর কাছে সহ্য করাটা প্রায় অসম্ভব হয়ে পড়ে। এ গরমে শ্রমজীবী মানুষেরাই পড়েছেন বেশি বিপাকে। তবে আবহাওয়াবিদরা জানিয়েছেন, দু’একদিনের মধ্যেই বৃষ্টির সম্ভাবনা রয়েছে।
গতকাল বৃহস্পতিবার (১৯ জুলাই) সিলেটের সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ৩৮.৩ ডিগ্রি সেলসিয়াস। যা গত ২০ বছরে জুলাই মাসের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড অতিক্রম করেছে বলে জানিয়েছে সিলেট আবহাওয়া অফিস।
এর আগে ২০১৪ সালের এপ্রিল মাসে একবার সর্বোচ্চ তাপমাত্রা ৩৯.২ ডিগ্রি সেলসিয়াস হলেও গত বিশ বছরে জুলাই মাসে বৃহস্পতিবারে তাপমাত্রাই সর্বোচ্চ তাপমাত্রা বলে গণমাধ্যমকে জানিয়েছেন সিলেট আবহাওয়া অফিসের জ্যেষ্ঠ আবহাওয়াবিদ সাইদ আহমদ চৌধুরী।
আবহাওয়াবিদ সাইদ আহমদ চৌধুরী বলেন, জুন, জুলাই এই দুই মাসে সাধারণত বৃষ্টিপাত হওয়ার কারণে অন্যান্য মাসের তুলনায় গরম কম অনুভূত হয়। কিন্তু সমুদ্রে নিম্নচাপের কারণে বৃহস্পতিবারের তাপমাত্রা এতো বেশি। সর্বশেষ ২০০৩ সালের জুলাই মাসে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড গড়েছিলো ৩৭ ডিগ্রি সেলসিয়াস। কিন্তু বৃহস্পতিবার তাপমাত্রা গত ২০ বছরে জুলাই মাসের সর্বোচ্চ তাপমাত্রা।
তিনি আরো বলেন, নিম্নচাপ যখন সমুদ্র থেকে ভূমিতে চলে আসে তখন অতিরিক্ত বৃষ্টিপাত হয় বা ঠাণ্ডা আবহাওয়া থাকে। কিন্তু নিম্নচাপ যখন সমুদ্রে দেখা দেয় তখন গরমের তাপমাত্রা বেড়ে যায়। তাই বৃহস্পতিবারের তাপমাত্রার কারণ হলো সমুদ্রে নিম্নচাপ। তবে এ তাপমাত্রা দীর্ঘ সময় স্থায়ী হবে না বলেও জানান তিনি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

© All rights reserved © 2016-2021
Theme Developed By ThemesBazar.Com