,

Notice :

ধানের দাম ১৫০০ টাকা নির্ধারণের দাবিতে মানববন্ধন

পাভেল মিয়া ::
স্বর্ণের বাজারের সাথে সামঞ্জস্য রেখে ধানের মূল্য প্রতি মণ ১৫০০টাকা নির্ধারণসহ কৃষকদের স্বার্থ সংশ্লিষ্ট দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে হাওরের কৃষক ও কৃষি রক্ষা সংগ্রাম পরিষদ। বৃহস্পতিবার দুপুরে শহরের আলফাত স্কয়ারে মানববন্ধনের আয়োজন করে সংগঠনটি। এতে বিভিন্ন গ্রাম থেকে এসে কৃষকরা অংশ নেন। মানববন্ধনে কৃষকের পক্ষে পাঁচ দফা দাবি বাস্তবায়নের আহ্বান জানানো হয়।
মানববন্ধন কর্মসূচিতে বক্তব্য রাখেন হাওরের কৃষি ও কৃষক রক্ষা সংগ্রাম পরিষদের সভাপতি কমরেড রমেন্দ্র কুমার দে মিন্টু, সদস্য সচিব চিত্তরঞ্জন তালুকদার, কমরেড নির্মল ভট্টাচার্য্য, সাবেক ইউপি চেয়ারম্যান সাহাব উদ্দিন, কৃষক মঙ্গল মিয়া, আলতাফ উদ্দিন, শাহিদ মিয়া, কৃষক মুকুল মিয়া, যুব ইউনিয়ন নেতা আবু তাহের প্রমুখ।
মানববন্ধনে হাওরের কৃষকদের নানা বঞ্চনার কথা গানে গানে পরিবেশন করেন গ্রামের শিল্পী ফকির নওশাদ এবং আব্দুল বারিক।
কৃষক মুকুল মিয়া তার বক্তব্যে বলেন, আমরা গুদামে ধান নিয়ে গেলে গুদাম আমাদের কাছ থেকে বাজনা বাজিয়ে খাজনা আদায় করে। গুদাম রক্ষকরা ‘ধান শুকনো নয়’ এই-সেই বলে আমাদের বিদায় করে দেয়।
হাওরের কৃষি ও কৃষক রক্ষা সংগ্রাম পরিষদের আহ্বায়ক রমেন্দ্র কুমার দে মিন্টু ও সদস্য সচিব চিত্তরঞ্জন তালুকদার তাদের বক্তব্যে সংগঠনের ৫ দফা দাবির বিষয়ে বলেন, হাওরের কৃষকের সাড়ে তিন লক্ষ টন ধান সরকার কর্তৃক ক্রয়, হাওরের প্রতিটি গ্রামে অস্থায়ী ক্রয় কেন্দ্র গড়ে তোলা, হাওরের গোপাটগুলি ধান পরিবহনের জরুরি প্রয়োজনে পাকাকরণ, জেলার ২৭০টি অটো রাইসমিলে ধান নেয়া ও ভেজা ধান মিলিং করার ব্যবস্থা করা, স্বর্ণের দাম ও অন্যান্য বিষয়ের তুলনায় ধানের দাম ১৫শ টাকা নির্ধারণ, শষ্যবীমা চালু, ইজারাদারদেরদের জলমহালের সীমানা নির্ধারণ করে ভাসান পানিতে মাছ অধিকার নিশ্চিত করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ভিডিও গ্যালারী

ভিডিও গ্যালারী